scorecardresearch
 

Sharmistha Mukherjee Book: 'তিনি এখনও ম্যাচিওর নন', রাহুল গান্ধী সম্পর্কে আর কী কী বলেছিলেন প্রণব মুখোপাধ্যায়?

বইটিতে উল্লেখ করা হয়েছে যে রাহুল গান্ধী রাষ্ট্রপতি ভবনে প্রণব দা-এর সঙ্গে দেখা করতেন। যদিও এসব বৈঠকের সংখ্যা বেশি নয়। প্রণব মুখোপাধ্যায় তাঁকে মন্ত্রিসভায় যোগদান এবং সরকারের কিছু প্রত্যক্ষ অভিজ্ঞতা অর্জনের পরামর্শ দেন। কিন্তু রাহুল এই পরামর্শে কর্ণপাত করেননি।

Advertisement
Sharmistha Mukherjee Book Sharmistha Mukherjee Book
হাইলাইটস
  • প্রণব মখোপাধ্য়ায় একবার বলেছিলেন যে রাহুল গান্ধী 'খুব ভদ্র' এবং 'প্রশ্নে পূর্ণ'
  • তবে তিনি বিশ্বাস করেছিলেন যে রাহুল গান্ধী 'এখনও রাজনৈতিকভাবে পরিণত নন'

প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মেয়ে শর্মিষ্ঠা মুখোপাধ্যায়ের আসন্ন বইটি রাজনৈতিক মহলে আলোড়ন সৃষ্টি করেছে। শমিষ্ঠা তাঁর 'ইন প্রণব, মাই ফাদার: অ্যা ডটার রিমেম্বার্স' বইতে দাবি করেছেন যে তাঁর বাবা প্রণব মখোপাধ্য়ায় একবার বলেছিলেন যে রাহুল গান্ধী 'খুব ভদ্র' এবং 'প্রশ্নে পূর্ণ' ছিলেন। তবে তিনি বিশ্বাস করেছিলেন যে রাহুল গান্ধী 'এখনও রাজনৈতিকভাবে পরিণত নন'। বইটিতে উল্লেখ করা হয়েছে যে রাহুল গান্ধী রাষ্ট্রপতি ভবনে প্রণব দা-এর সঙ্গে দেখা করতেন। যদিও এসব বৈঠকের সংখ্যা বেশি নয়। প্রণব মুখোপাধ্যায় তাঁকে মন্ত্রিসভায় যোগদান এবং সরকারের কিছু প্রত্যক্ষ অভিজ্ঞতা অর্জনের পরামর্শ দেন। কিন্তু রাহুল এই পরামর্শে কর্ণপাত করেননি।

বইটিতে আরও উল্লেখ করা হয়েছে যে ২০১৩ সালের ২৫ মার্চ একটি সফরের সময় প্রণব মুখোপাধ্যায় বলেছিলেন যে রাহুল গান্ধীর অনেক বিষয়ে আগ্রহ রয়েছে, তবে তিনি খুব দ্রুত এক বিষয় থেকে অন্য বিষয়ে চলে যান।

'তিনি আমাকে প্রধানমন্ত্রী বানাতে পারবেন না'

আরও পড়ুন

শর্মিষ্ঠা তাঁর বইয়ে লিখেছেন যে ২০০৪ সালে প্রণব মুখোপাধ্য়ায়কে তাঁর প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি রহস্যজনকভাবে উত্তর দিয়েছিলেন, 'না, তিনি আমাকে প্রধানমন্ত্রী করবেন না।' প্রাক্তন কংগ্রেস মুখপাত্র শর্মিষ্ঠা ২০২১ সালে রাজনীতি থেকে অবসর নেন। তিনি তাঁর বইয়ে বাবার অসাধারণ জীবন তুলে ধরেছেন। শর্মিষ্ঠা স্পষ্টতই জানিয়েছেন যে প্রধানমন্ত্রী না করার জন্য সনিয়া গান্ধীর প্রতি কোনও ক্ষোভ ছিল না প্রণব মুখোপাধ্যায়ের। এছাড়াও, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের প্রতিও তাঁর মনে কোনও শত্রুতা ছিল না।

২০২০ সালে প্রয়াত হন

প্রণব মুখোপাধ্যায় দেশের অর্থমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। পরে তিনি বিদেশ, প্রতিরক্ষা, অর্থ ও বাণিজ্যের মতো প্রধান বিভাগগুলিও পরিচালনা করেন। ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত তিনি ভারতের ১৩তম রাষ্ট্রপতির পদে অধিষ্ঠিত ছিলেন। প্রবীণ কংগ্রেস নেতা প্রণব মুখোপাধ্য়ায় ২০২০ সালের ৩১ অগাস্ট ৮৪ বছর বয়সে মারা যান।

Advertisement

Advertisement