scorecardresearch
 

INDIA Alliance Meeting: ৬ ডিসেম্বর থাকছেন না মমতা-অখিলেশ, পিছিয়ে গেল I.N.D.I.A জোটের বৈঠক

পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফলে বড়সড় ধাক্কা খেয়েছে কংগ্রেস দল। তেলেঙ্গানা ছাড়া বাকি রাজ্য়গুলিতে মুখ থুবড়ে পরে কংগ্রেস। প্রশ্ন উঠছে নবগঠিত I.N.D.I.A জোটও কি তবে একই রকমভাবে ধাক্কা খেতে চলেছে? আগামী ৬ ডিসেম্বর অর্থাৎ বুধবার I.N.D.I.A জোটের বৈঠকের দিন ঘোষণা করা হয়। তৃণমূল নেত্রী প্রথম সোমবার সেই বৈঠক থেকে সরে দাঁড়ান।

Advertisement
INDIA bloc alliance INDIA bloc alliance
হাইলাইটস
  • পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফলে বড়সড় ধাক্কা খেয়েছে কংগ্রেস দল
  • প্রশ্ন উঠছে নবগঠিত I.N.D.I.A জোটও কি তবে একই রকমভাবে ধাক্কা খেতে চলেছে?
  • আগামী ৬ ডিসেম্বর অর্থাৎ বুধবার I.N.D.I.A জোটের বৈঠকের দিন ঘোষণা করা হয়

পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফলে বড়সড় ধাক্কা খেয়েছে কংগ্রেস দল। তেলেঙ্গানা ছাড়া বাকি রাজ্য়গুলিতে মুখ থুবড়ে পরে কংগ্রেস। প্রশ্ন উঠছে নবগঠিত I.N.D.I.A জোটও কি তবে একই রকমভাবে ধাক্কা খেতে চলেছে? আগামী ৬ ডিসেম্বর অর্থাৎ বুধবার I.N.D.I.A জোটের বৈঠকের দিন ঘোষণা করা হয়। তৃণমূল নেত্রী প্রথম সোমবার সেই বৈঠক থেকে সরে দাঁড়ান। তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, "এমন কোনও বৈঠকের কথা আমার আগে থেকে জানা ছিল না।" এরপর কারণ দর্শিয়ে একে একে সরে দাঁড়ান নীতীশ কুমার, অখিলেশ যাদব সহ আরও অনেকে।

মঙ্গলবার নতুন দিনক্ষণ ঘোষণা করলেন আরজেডি প্রধান লালু প্রসাদ যাদব। তিনি জানান, ১৭ ডিসেম্বর দিল্লিতে ভারত জোটের পরবর্তী বৈঠক অনুষ্ঠিত হবে।

কংগ্রেসকে দায়ী করল সমাজবাদী পার্টি
এই বৈঠকের আগে কংগ্রেসকে নিশানা করছে কয়েকটি দল। গতকালই, মমতা বন্দ্যোপাধ্যায় কোনও বৈঠকের বিষয়ে তথ্য থাকার কথা অস্বীকার করেছিলেন। আজ, সমাজবাদী পার্টি এই বৈঠকে দুর্বল সমন্বয়ের জন্য কংগ্রেসের দিকে আঙুল তোলে। মধ্যপ্রদেশে কংগ্রেসের সঙ্গে জোট না হওয়ায় ইতিমধ্যেই ক্ষুব্ধ এসপি। সমাজবাদী পার্টি নেতা রাজীব রাই কংগ্রেসকে আক্রমণ করে বলেন, কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব সব জোটের সঙ্গে কথা বলে বৈঠক ঠিক করতেন না। কথা বলে মিটিং ঠিক করলে ভালো হত। 

আরও পড়ুন

কংগ্রেসের আগে নিজের ঘর বাঁচাক – এসপি নেতা
সমাজবাদী পার্টির নেতা আরও বলেন, কংগ্রেসে বিজেপির স্লিপার সেল রয়েছে। কংগ্রেসকে প্রথমে তার ঘর এবং নেতাদের শৃঙ্খলাবদ্ধ করা উচিত। তিনি বলেছিলেন যে এই পরিবেশ নষ্ট করার জন্য উত্তরপ্রদেশের কংগ্রেস নেতারা দায়ী। ইটাওয়া-মইনপুরি জয়ের অজয় ​​রাইয়ের বিবৃতিতে, সমাজবাদী পার্টি নেতা রাজীব রাই বলেছিলেন, তার আগে প্রতিটি জেলা এবং প্রতিটি লোকসভায় তার সংগঠন প্রতিষ্ঠা করা উচিত। আমি মনে করি না প্রার্থী খুঁজেও তারা পাবে। 

Advertisement

তিনি প্রশ্ন করেন কেন কংগ্রেস ২০২২ সালে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। কী পেল কংগ্রেস? যদি জেদ করেন এবং শেষ পর্যন্ত প্রত্যাখ্যান করেন, তবে কি আমরা আমাদের দলে তালা লাগিয়ে দেব?

অনেক বিরোধী দল অংশ নিতে পারবে না বলে জানায়
বিরোধী দলগুলির নেতানেত্রীরা মমতা বন্দ্যোপাধ্যায়, অখিলেশ যাদব, নীতীশ কুমার এবং হেমন্ত সোরেন ৬ ডিসেম্বর বৈঠকে  অংশ নিতে পারবে না বলে জানায়। নীতীশের জায়গায় জেডিইউ থেকে লল্লান সিং এবং সঞ্জয় ঝা এবং অখিলেশের জায়গায় এসপি থেকে রাম গোপাল যাদব বৈঠকে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

কংগ্রেস জানিয়েছে এম কে স্ট্যালিন, মমতা বন্দ্যোপাধ্যায় এবং নীতীশ কুমার তাদের নিজস্ব কারণে বৈঠকে যোগ দিতে পারছেন। বৃষ্টির কারণে চেন্নাই বিমানবন্দর বন্ধ, তাই স্তালিন উপস্থিত থাকতে পারছেন না। একই সঙ্গে নীতীশ কুমারের স্বাস্থ্যও ভালো নেই। যখন মমতাও ব্যস্ত কর্মসূচিতে, ফলে বৈঠকের সময় পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়।

বিজেপিকে হারাতে ২৬ দল একত্রিত
লোকসভা নির্বাচনের আগে, কংগ্রেস, তৃণমূল, আরজেডি, জেডিইউ, এএপি, এসপি, ডিএমকে সহ ২৬টি বিরোধী দল বিজেপি এবং প্রধানমন্ত্রী মোদীকে প্রতিহত করতে একত্রিত হয়েছে। এই বিরোধী দলগুলির জোটের নাম দেওয়া হয়েছে 'ভারত' জোট। 'ভারত' জোটের প্রথম বৈঠক হয় পাটনায়। দ্বিতীয় সভা বেঙ্গালুরুতে এবং তৃতীয় সভা মুম্বইয়ে অনুষ্ঠিত হয়। ৬ ডিসেম্বর দিল্লিতে চতুর্থ বৈঠক ডেকেছিলেন মল্লিকার্জুন খাড়গে। যা এবার ১৭ ডিসেম্বর হবে।
 

Advertisement