scorecardresearch
 

INDIA Alliance Meeting: এবার আসন সমঝোতা শুরু? আজ এক টেবিলে মমতা সহ INDIA জোটের নেতারা

পাঁচটি রাজ্যে নির্বাচনের ফলাফলের ১৫ দিন পরে দিল্লিতে বিরোধী দলগুলির জোট, INDIA ব্লকের চতুর্থ সভা অনুষ্ঠিত হতে চলেছে। এই বৈঠককে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। এ বৈঠকে আসন বণ্টন ও নির্বাচনী এজেন্ডা নিয়ে আলোচনা হবে। বৈঠকে ২৮টি দলের নেতা ও তাদের প্রধানরা অংশ নেবেন।

Advertisement

INDIA Alliance Meeting INDIA Alliance Meeting

পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের ১৫ দিন পরে, আবারও বিরোধী দলগুলির একটি মহাসমাবেশ হতে চলেছে। INDIA  ব্লকের এবারের  বৈঠক অনুষ্ঠিত হচ্ছে রাজধানী দিল্লিতে। এর আগে পটনা, বেঙ্গালুরু ও মুম্বাইয়ে জোটের বৈঠক হয়েছে। বৈঠকের একদিন আগে দিল্লি পৌঁছেছেন RJD প্রধান লালু প্রসাদ যাদব, JDU নেতা নীতীশ কুমার, TMC প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে দেখা করেন নীতীশ ও মমতা।

আজ মঙ্গলবার দিল্লির অশোকা হোটেলে বৈঠক হবে। বিকেল তিনটে নাগাদ  বৈঠক শুরু হবে। এতে ২৮টি দলের প্রধান ও তাদের নেতারা যোগ দেবেন। বৈঠকের মাধ্যমে বিরোধী দলগুলোকে পুনরায় একত্রিত করার চেষ্টা করা হবে। রাজ্যগুলির  নির্বাচনে সামজবাদী পার্টি-কংগ্রেস-সহ অন্যান্য দলকে মুখোমুখি দেখা গেছে। 

বৈঠকে আসন ভাগাভাগি নিয়ে আলোচনা হবে
বৈঠকে আসন ভাগাভাগির বিষয়টি গুরুত্বপূর্ণ বিবেচনা করা হয়। ধারণা করা হচ্ছে I.N.D.I.A জোট জানুয়ারি বা ফেব্রুয়ারির মধ্যে লোকসভা নির্বাচনে  প্রার্থীদের নাম ঘোষণা করতে পারে। জোটের দলগুলি ইতিমধ্যেই স্পষ্ট করেছে যে আসন ভাগাভাগি নিশ্চিত করতে রাজ্যগুলিতে সাব-কমিটি গঠন করা হবে।

আরও পড়ুন

মমতা ও উদ্ধবের সঙ্গে দেখা করেন কেজরিওয়াল
 এর আগে সোমবার সন্ধ্যায়, AAP-এর জাতীয় আহ্বায়ক এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং শিব সেনা (ইউবিটি) সভাপতি উদ্ধব ঠাকরের সঙ্গে দেখা করেছিলেন। টিএমসি সাংসদ এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সাউথ অ্যাভিনিউর বাসভবনে প্রায় ৪৫ মিনিটের বৈঠক চলাকালীন কেজরিওয়াল কোনও মন্তব্য করেননি।

 

 

কেজরিওয়াল বলেছেন, 'এটি সৌজন্য সাক্ষাৎ ছিল' 
পরে, কেজরিওয়াল উদ্ধব ঠাকরে এবং আদিত্য ঠাকরে, সঞ্জয় রাউত এবং প্রিয়াঙ্কা চতুর্বেদী সহ অন্যান্য শিবসেনা (ইউবিটি) নেতাদের সঙ্গে  তার বাসভবনেও দেখা করেন। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করার পর, কেজরিওয়াল এক্স-এ একটি পোস্টে বলেছেন যে সৌজন্য সাক্ষাতের সময় দেশের 'রাজনৈতিক সমস্যা'

Advertisement

INDIA জোটের  বৈঠকে যোগ দেবেন কেজরিওয়াল
 সূত্রের খবর, মঙ্গলবার জোটের বৈঠকে যোগ দেবেন কেজরিওয়াল। দিল্লির মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এবং অন্যান্য শিবসেনা (ইউবিটি) নেতাদের সঙ্গে তার সাক্ষাতের ছবিও টুইটারে শেয়ার করেছেন এবং বলেছেন, তার বাসভবনে  আতিথেয়তা করার সুযোগ পয়েছেন। 

৬ ডিসেম্বর বৈঠক স্থগিত করা হয়
এর আগে ৬ ডিসেম্বর জোটের বৈঠকের প্রস্তাব করা হয়েছিল। কিন্তু, মমতা বন্দ্যোপাধ্যায়, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবং সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব সহ অনেক শীর্ষ নেতা অংশ নিতে পারছিলেন না এই বৈঠকে, যার পরে বৈঠকটি স্থগিত করা হয়েছিল।

২০২৪ সালের নির্বাচনের পর প্রধানমন্ত্রীর মুখ ঠিক করবে বিরোধীরা
মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন যে জোটের প্রধানমন্ত্রী পদপ্রার্থী ২০২৪ সালের লোকসভা নির্বাচনের পরে সিদ্ধান্ত নেওয়া হবে। তিনি জোর দিয়েছিলেন যে বিজেপিকে পরাজিত করতে জোটের শরিকরা আসন ভাগাভাগি সহ সমস্ত সমস্যার সমাধান করবে। এদিকে ১০ দিনের বিপাসনা ধ্যান কোর্সে যোগ দিতে মঙ্গলবার থেকে কেজরিওয়ালের একটি অজ্ঞাত স্থানে যাওয়ার কথা রয়েছে। 

'আমরা এবার তাদের সরিয়ে দেব' 
 দিল্লি যাওয়ার আগে পাটনা বিমানবন্দরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করেন লালু যাদব। বিজেপি দাবি করছে যে ২০২৪ সালে নরেন্দ্র মোদী আবার সরকার গঠন করবে, এই প্রশ্নে আরজেডি সুপ্রিমো লালু যাদব বলেন, কোথায় নরেন্দ্র মোদী? আমরা সবাই একসঙ্গে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করব এবং এবার তাদের সরিয়ে দেব। তিনি আরও বলেন, ১৯  ডিসেম্বর একটি মিটিং আছে এবং এই বৈঠকের পর সব ঠিক হয়ে যাবে।

Advertisement