scorecardresearch
 

FSSAI: দুধের প্যাকেটে A1, A2 লেখায় নিষেধাজ্ঞা উঠল, কী এটি? আপনার কোনটি কেনা উচিত?

A1, A2 লেবেলিং করে দুধ বিক্রি করা যাবে, জানাল FSSAI। সম্প্রতি তারাই জানিয়েছিল যে, এবার থেকে দুধ বিক্রয়কারী সংস্থারা আর প্যাকেজের গায়ে A1, A2 লেবেলিং করতে পারবে না। কিন্তু আপাতত সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে। 

Advertisement
A1, A2 নিয়ে যা জানা জরুরি... A1, A2 নিয়ে যা জানা জরুরি...
হাইলাইটস
  • A1, A2 লেবেলিং করে দুধ বিক্রি করা যাবে, জানাল FSSAI।
  • সম্প্রতি তারাই জানিয়েছিল যে, এবার থেকে দুধ বিক্রয়কারী সংস্থারা আর প্যাকেজের গায়ে A1, A2 লেবেলিং করতে পারবে না।
  • ফুড বিজনেস অপারেটররা (FBOs) আপাতত আগের মতোই A1 এবং A2 দুধ লিখতে পারবে।

A1, A2 লেবেলিং করে দুধ বিক্রি করা যাবে, জানাল FSSAI। সম্প্রতি তারাই জানিয়েছিল যে, এবার থেকে দুধ বিক্রয়কারী সংস্থারা আর প্যাকেজের গায়ে A1, A2 লেবেলিং করতে পারবে না। কিন্তু আপাতত সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে। 

ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (FSSAI) জানিয়েছে, সংস্থাগুলির সঙ্গে আরও আলোচনা করে তবেই সিদ্ধান্ত নেওয়া হবে। সেই কারণেই আগের সুপারিশটি প্রত্যাহার করা হল। অর্থাৎ, ফুড বিজনেস অপারেটররা (FBOs) আপাতত আগের মতোই A1 এবং A2 দুধ লিখতে পারবে। কোনও সমস্যা নেই। 

২৬ অগাস্ট একটি নতুন অ্যাডভাইজরি জারি করা হয়েছে। তাতে FSSAI ঘোষণা করেছে, '২১ অগাস্ট, ২০২৪ তারিখের নির্দেশিকা প্রত্যাহার করা হয়েছে। সংশ্লিষ্ট ব্যবসায় জড়িতদের সঙ্গে আলোচনার স্বার্থেই এমনটা করা হয়েছে।'

২১ অগাস্টেই আগের নির্দেশিকা প্রকাশ হয়েছিল। তাতে ডেয়ারি সংস্থাগুলিকে প্যাকেট থেকে A1 এবং A2 লেখা সরানোর নির্দেশ দেওয়া হয়েছিল। ই-কমার্স প্ল্যাটফর্মগুলিকেও তাদের প্রোডাক্ট লিস্ট এবং ওয়েবসাইট থেকে অবিলম্বে এগুলি ডিলিট করতে বলা হয়েছিল।

আরও পড়ুন

এই জাতীয় লেবেলিং 'বিভ্রান্তিকর' বলে উল্লেখ করেছিল FSSAI ।

তাদের যুক্তি ছিল, দুধ এবং ডেয়ারি প্রোডাক্টে A1 এবং A2 জাতীয় দাবি করার বিষয়টি খাদ্য সুরক্ষা আইন ২০০৬-এর পরিপন্থী।

পরীক্ষা-নিরীক্ষার পর, FSSAI এটাও দেখেছে যে, A1 এবং A2-র পার্থক্যটা আসলে দুধের বিটা-কেসিন প্রোটিনের গঠনের সঙ্গে সম্পর্কিত। কিন্তু এখন যে নিয়ম আছে, তাতে এই পার্থক্যগুলি দিয়ে কোনও গুণমান নির্ধারণ করা যায় না।

২১ অগাস্টের অ্যাডভাইজরিতে সংস্থাগুলিকে প্রি-প্রিন্ট করা লেবেলগুলি ছয় মাসের মধ্যে ব্যবহার করে ফেলতে বলা হয়েছিল। তবে এখন আর সেই চাপ নেই ডেয়ারি সংস্থাগুলির।

A1 এবং A2-এর ব্যাপারটা কী?

আগেই বলা হয়েছে, এই A1 এবং A2 হল ডেয়ারি প্রোডাক্টের দুইটি গ্রেড। এর মধ্যে পাওয়া প্রোটিনের (কেসিন নামে পরিচিত) প্রকারভেদ বোঝানো হয় এই A1, A2-র মাধ্যমে।

Advertisement

উদাহরণস্বরূপ, A2 ঘি মানে, সেটা যে দুধ থেকে বানানো হয়েছে, তার মধ্যে A2 বিটা-কেসিন রয়েছে। A2 বিটা-ক্যাসিন গরুর জাতের উপর নির্ভর করে।

যদিও সাধারণ প্যাকেটজাত দুধে A1 এবং A2 , দুই ধরণের প্রোটিনই থাকে।

পুষ্টিবিদরা বলছেন, যে দুধে A2 প্রোটিন থাকে, সেটা তুলনামূলকভাবে সহজপাচ্য হয়। ফলে পেটরোগা মানুষদের জন্য এই ধরণের দুগ্ধজাত দ্রব্য ভাল। (পিটিআই-এর তথ্যসহ এই প্রতিবেদনটি লেখা হয়েছে।)

TAGS:
Advertisement