scorecardresearch
 

G 20 Summit 2023 In India: ব্রাজিলে গেলে কি গ্রেফতার করা হবে পুতিনকে? যা জানালেন প্রেসিডেন্ট

এদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পরবর্তী শীর্ষ সম্মেলনে আসার প্রশ্নে শনিবার বড় বিবৃতি দিয়েছেন লুলা দা সিলভা। ব্রাজিলের প্রেসিডেন্ট বলেছেন, রাশিয়ার নেতা ভ্লাদিমির পুতিনকে আগামী বছরের সম্মেলনে আমন্ত্রণ জানানো হবে।

Advertisement
জি ২০ সম্মলনে পুতিনের পক্ষে খোলাখুলি সমর্থন ব্রাজিলের প্রেসিডেন্ট জি ২০ সম্মলনে পুতিনের পক্ষে খোলাখুলি সমর্থন ব্রাজিলের প্রেসিডেন্ট
হাইলাইটস
  • জি ২০-র পরবর্তী শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে ব্রাজিলে
  • ব্রাজিলের প্রেসিডেন্ট বলেছেন, রাশিয়ার নেতা ভ্লাদিমির পুতিনকে আগামী বছরের সম্মেলনে আমন্ত্রণ জানানো হবে

জি ২০-র পরবর্তী শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে ব্রাজিলে। ভারত আজ নয়াদিল্লিতে ব্রাজিলের রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভার কাছে এই রাষ্ট্রপতির পদ হস্তান্তর করবে। এদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পরবর্তী শীর্ষ সম্মেলনে আসার প্রশ্নে শনিবার বড় বিবৃতি দিয়েছেন লুলা দা সিলভা। ব্রাজিলের প্রেসিডেন্ট বলেছেন, রাশিয়ার নেতা ভ্লাদিমির পুতিনকে আগামী বছরের সম্মেলনে আমন্ত্রণ জানানো হবে। আগামী বছর রিও ডি জেনিরোতে (ব্রাজিল) হতে যাওয়া জি-টোয়েন্টি বৈঠকে অংশ নিলে তাঁকে গ্রেফতার করা হবে না।

এক সাক্ষাৎকারে লুলাকে প্রশ্ন করা হয়েছিল আগামী বছর এই বৈঠকে পুতিনকে আমন্ত্রণ জানানো হবে কি না? এ বিষয়ে তিনি বলেন, 'রিও বৈঠকের আগে আমি নিজেই রাশিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া ব্রিকস বৈঠকে অংশ নেওয়ার পরিকল্পনা করছি। পুতিন সহজেই ব্রাজিলে যেতে পারবেন বলে আমার বিশ্বাস। আমি আপনাকে বলতে পারি যে আমি ব্রাজিলের রাষ্ট্রপতি এবং তিনি (পুতিন) যদি ব্রাজিলে আসেন তবে তাঁকে গ্রেফতার করা হবে এমন কোনও কথা নেই। আমরা আপনাকে বলি যে ব্রাজিল রোম সনদের স্বাক্ষরকারী, যা আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসি প্রতিষ্ঠা করেছিল।'

আইসিসি পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে

আরও পড়ুন

আসলে, আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) মার্চ মাসে পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছিল। ইউক্রেন থেকে শত শত শিশুকে অবৈধভাবে বিতাড়নের জন্য যুদ্ধাপরাধের অভিযোগে অভিযুক্ত পুতিন। রাশিয়া যদিও সমস্ত অভিযোগ অস্বীকার করেছে। তাদের বাহিনী যুদ্ধাপরাধ করেছে বা জোর করে ইউক্রেনের শিশুদের বাইরে পাঠিয়ে দিয়েছে, এই দাবিও তারা উড়িয়ে দিয়েছে।

গ্রেফতারি পরোয়ানা জারির পর থেকেই পুতিন অনেক আন্তর্জাতিক অনুষ্ঠানে যোগদান থেকে নিজেকে দূরে সরিয়ে রেখেছেন। এমনকি জি-টোয়েন্টি বৈঠকে যোগ দিতেও তিনি দিল্লি আসেননি। বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভকে ভারতে পাঠিয়েছেন। শনিবার নয়াদিল্লিতে জি-২০ দেশগুলি একটি ঐকমত্য ঘোষণা গৃহীত হয়েছে, যেখানে ইউক্রেনের যুদ্ধের জন্য রাশিয়াকে দায়ী করা হয়নি। তবে এলাকা দখলের জন্য বলপ্রয়োগ না করার আহ্বান জানানো হয়েছে।

Advertisement

Advertisement