scorecardresearch
 

G20 Summit 2023: নটরাজের মূর্তি থেকে কোণার্ক চক্র, G20-র মাধ্যমে বিশ্বকে যা যা দেখাল ভারত...

G20 Summit 2023: G20 শীর্ষ সম্মেলন চলাকালীন দেশের রাজধানী এখন রাজকীয় জৌলুসে সেজে উঠেছে। এই উপলক্ষে ভারতের সমৃদ্ধির ইতিহাস এবং সংস্কৃতির প্রদর্শনের সব রকম আয়োজন করেছে কেন্দ্র।

Advertisement
G20 শীর্ষ সম্মেলন চলাকালীন দেশের রাজধানী এখন রাজকীয় জৌলুসে সেজে উঠেছে। G20 শীর্ষ সম্মেলন চলাকালীন দেশের রাজধানী এখন রাজকীয় জৌলুসে সেজে উঠেছে।
হাইলাইটস
  • G20 শীর্ষ সম্মেলন চলাকালীন দেশের রাজধানী এখন রাজকীয় জৌলুসে সেজে উঠেছে।
  • এই উপলক্ষে ভারতের সমৃদ্ধির ইতিহাস এবং সংস্কৃতির প্রদর্শনের সব রকম আয়োজন করেছে কেন্দ্র।

G20 Summit 2023: G20 শীর্ষ সম্মেলন চলাকালীন দেশের রাজধানী এখন রাজকীয় জৌলুসে সেজে উঠেছে। এই উপলক্ষে ভারতের সমৃদ্ধির ইতিহাস এবং সংস্কৃতির প্রদর্শনের জন্য G20 সম্মেলনের ভেনুর বাইরে নটরাজের ২৮ ফিট উঁচু প্রতিমা স্থাৃপিত করা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোশ্যাল মিডিয়ার মাধ্য মে জানিয়েছেন, এই মূর্তিটি তৈরি করেছেন তমিলনাডুর বিখ্যাত মূর্তিকার রাধাকৃষ্ণন এবং তাদের দল। ১৯ টনের এই প্রতিমূর্তি অত্যন্ত যত্ন নিয়ে তৈরি করেছেন তাঁরা। নটরাজ এর প্রতিমূর্তি ভগবান শিবের আরেক রূপ। 

G20 শীর্ষ সম্মেলনের প্রথম দিন প্রগতি ক্ষেত্রে ভারত মন্ডপমে শীর্ষ বিশ্ব নেতাদের সামনে ভারতীয় শিল্প ও সংস্কৃতির প্রতীক, উৎকর্ষকে তুলে ধরেছে। এর মধ্যে রয়েছে কোণারক চক্র এবং বিশাল নটরাজের প্রতিমূর্তি। 

ভারত মণ্ডপে সাজানো কোনার্ক চাকা
যেখানে প্রধানমন্ত্রী মোদী বিদেশী নেতাদের সঙ্গে ছবি তোলার জন্য পোজ দিচ্ছিলেন, পটভূমিতে একটি বড় চাকা দেখা যায় যা ওড়িশার কোনার্ক চক্র। G-20 শীর্ষ সম্মেলনে এটি প্রদর্শনের অনেক গুরুত্বপূর্ণ অর্থ রয়েছে। কোনার্ক চক্র ১৩ শতকে রাজা নরসিংহদেব-১ এর রাজত্বকালে নির্মিত হয়েছিল। ভারতের জাতীয় পতাকায় ২৪টি দাগের চাকা ব্যবহার করা হয়েছে। কোনার্ক চক্র কালচক্রের সঙ্গে সঙ্গে সময়ের ক্রমবর্ধমান আন্দোলন, অগ্রগতি এবং ধ্রুব পরিবর্তনের প্রতীক। এটি গণতন্ত্রের চাকার একটি শক্তিশালী প্রতীক হিসাবে কাজ করে, যা গণতান্ত্রিক আদর্শের নমনীয়তা এবং সমাজে অগ্রগতির প্রতিশ্রুতি প্রতিফলিত করে।

আরও পড়ুন

নটরাজ মূর্তির বিশেষত্ব
ভারত মণ্ডপে কনভেনশন হলের প্রবেশপথে একটি ২৮ ফুট উঁচু নটরাজ মূর্তি স্থাপন করা হয়েছিল। এই মূর্তিটি ভগবান শিবকে 'নৃত্যের প্রভু' এবং তাঁর সৃষ্টি ও ধ্বংসের মহাজাগতিক শক্তির প্রতীক। এই ১৯ টন মূর্তিটি তামিলনাড়ুর এস স্বামীমালাই তৈরি করেছিলেন। দেবসেনাথিপতি স্তপতির পুত্রদের দ্বারা তৈরি। অষ্টধাতুর এই মূর্তি তৈরিতে ব্যবহার করা হয় ঐতিহ্যবাহী চোল কারুকাজ। মূর্তিটি আটটি ধাতু দিয়ে তৈরি। প্রায় ৮২ শতাংশ তামা ব্যবহার করা হয় এবং ১৫ শতাংশ ব্রোঞ্জ এবং ৩ শতাংশ সীসা, বাকিটি সোনা, রুপো, টিন এবং অল্প পরিমাণে পারদ রয়েছে।

Advertisement

ভারত মণ্ডপমে নটরাজের মূর্তি স্থাপনের একটি ধর্মীয় ও ঐতিহাসিক কারণ রয়েছে। আসলে নটরাজের এই রূপ শিবের আনন্দ তান্ডবের প্রতীক। আপনি যদি শিব নটরাজের মূর্তিটি মনোযোগ সহকারে দেখেন তবে আপনি স্পষ্টভাবে ভগবান শিবের নৃত্যের ভঙ্গি দেখতে পাবেন। এছাড়াও, তিনি একটি পা দিয়ে রাক্ষস টিপে দিয়েছেন। এমন পরিস্থিতিতে শিবের এই রূপ নৃত্যের মাধ্যমে অশুভ বিনাশ ও ইতিবাচক শক্তি সঞ্চার করার বার্তা দেয়।

Advertisement