scorecardresearch
 

G20 Summit 2023: গ্রিন ক্রেডিট, স্যাটেলাইট মিশন, বায়ো ফুয়েল অ্যালায়েন্স; জি২০ সামিটে PM মোদীর ৩ বড় প্রস্তাব

ভারতে চলছে জি২০ শীর্ষ সম্মেলন। ৯ ও ১০ সেপ্টেম্বর দু'দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে অধিবেশন বৈঠক হবে। ‘ওয়ান আর্থ’ নামের উদ্বোধনী অধিবেশনে অংশ নেন মোদী।

Advertisement
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
হাইলাইটস
  • ভারতে চলছে জি২০ শীর্ষ সম্মেলন
  • ৯ ও ১০ সেপ্টেম্বর দু'দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে অধিবেশন বৈঠক হবে
  • ‘ওয়ান আর্থ’ নামের উদ্বোধনী অধিবেশনে অংশ নেন মোদী

ভারতে চলছে জি২০ শীর্ষ সম্মেলন। ৯ ও ১০ সেপ্টেম্বর দু'দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে অধিবেশন বৈঠক হবে। ‘ওয়ান আর্থ’ নামের উদ্বোধনী অধিবেশনে অংশ নেন মোদী।

এ সময় প্রধানমন্ত্রী 'ওয়ান সান, ওয়ান ওয়ার্ড, ওয়ান গ্রিড'-এর ওপর জোর দেন। তিনি আরও বলেন, গোটা বিশ্ব নতুন সমাধান চাইছে। পারস্পরিক আস্থা ছাড়া কোনও সংকটই টিকতে পারে না। আমরা সবাই মিলে আস্থার সংকট কাটিয়ে উঠব। এদিন 'সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস' মন্ত্র পথপ্রদর্শক বলেও দাবি করেন।

মানবকেন্দ্রিক উন্নয়নের ওপর জোর দেওয়া
ওয়ান আর্থের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী মানবকেন্দ্রিক উন্নয়নের ওপর জোর দেন। তিনি বলেন, ভারতীয় সংস্কৃতি সর্বদা এর উপর জোর দিয়েছে। বলেন, "এটি মহাবিশ্বের চেতনার উপর ভিত্তি করে। যার অধীনে ভারত LiFE মিশনের মতো উদ্যোগে কাজ করেছে। গ্রিন গ্রিড ইনিশিয়েটিভ চালু করেছে - ওয়ান সান, ওয়ান ওয়ার্ড, ওয়ান গ্রিড, সৌর শক্তি ব্যবহার, প্রাকৃতিক কৃষিকাজ এবং জাতীয় সবুজ হাইড্রোজেন মিশনকে উৎসাহিত করা হয়েছে।

আরও পড়ুন

ওয়ান আর্থে জোর
প্রধানমন্ত্রী বলেন, 'ভারত বিশ্বাস, আধ্যাত্মিকতা এবং ঐতিহ্যের বৈচিত্র্যের দেশ। পৃথিবীর অনেক বড় বড় ধর্ম এখানে জন্ম নিয়েছে। পৃথিবীর প্রতিটি ধর্মই এখানে সম্মান পেয়েছে। "Mother of Democracy” গণতান্ত্রিক আদর্শের প্রতি আমাদের বিশ্বাস অটল। আমাদের বৈশ্বিক আচরণ 'বসুধৈব কুটুম্বকম'-এর মূল অনুভূতির উপর ভিত্তি করে, অর্থাৎ গোটা বিশ্ব এক পরিবার।

জলবায়ু পরিবর্তনের উল্লেখ
প্রধানমন্ত্রী এও বলেন, ভারতের কোটি কোটি কৃষক এখন প্রাকৃতিক চাষাবাদ গ্রহণ করছে, যা মানুষের স্বাস্থ্যের পাশাপাশি মাটির স্বাস্থ্য রক্ষার জন্য একটি বড় অভিযান। ভারতে গ্রিন হাইড্রোজেন উৎপাদন বাড়ানোর জন্য জাতীয় গ্রিন হাইড্রোজেন মিশন শুরু করা হয়েছে, যা বিশ্ব বিশ্বের জন্যও গুরুত্বপূর্ণ প্রমাণিত হতে পারে।

Advertisement

জলবায়ু পরিবর্তনের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, 'জলবায়ু চ্যালেঞ্জের কথা মাথায় রেখে জ্বালানি পরিবর্তন একবিংশ শতাব্দীর বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ। ভারতের পাশাপাশি, গ্লোবাল সাউথের সমস্ত দেশ খুশি যে উন্নত দেশগুলি এই বছর, অর্থাৎ ২০২৩ সালে গুরুত্বপূর্ণ ইতিবাচক উদ্যোগ নিয়েছে। প্রথমবারের মতো, উন্নত দেশগুলি জলবায়ু অর্থায়নের জন্য তাদের ১০০ বিলিয়ন ডলারের প্রতিশ্রুতি পূরণে তাদের ইচ্ছা প্রকাশ করেছে।

বিশ্বকে আমন্ত্রণ জানায়
বিশ্বের সামনে কিছু পরামর্শ দেওয়ার সময়, প্রধানমন্ত্রী বলেন, সকলের প্রচেষ্টার চেতনার পাশাপাশি ভারতেরও কিছু পরামর্শ রয়েছে। তিনি বলেন, 'জ্বালানির ক্ষেত্রে সব দেশকে একসঙ্গে কাজ করতে হবে। আমাদের প্রস্তাব হল পেট্রোলে ইথানলের মিশ্রণকে বিশ্বস্তরে ২০ শতাংশে নিয়ে যাওয়ার উদ্যোগ নেওয়া উচিত অথবা বৈশ্বিক উপকারের জন্য, আমাদের অন্য কিছু খুঁজে বের করার জন্য কাজ করা উচিত, যাতে শক্তি সরবরাহ বজায় থাকে এবং জলবায়ুরও ক্ষতি না হয়। আজ আমরা গ্লোবাল বায়োফুয়েল অ্যালায়েন্স চালু করছি। ভারত আপনাদের সবাইকে এতে যোগ দিতে আমন্ত্রণ জানায়।

গ্রিন ক্রেডিট

প্রধানমন্ত্রী বলেন, পরিবেশের কথা মাথায় রেখে কয়েক দশক ধরে কার্বন ক্রেডিট নিয়ে আলোচনা চলছে। কার্বন ক্রেডিট কি করা উচিত নয় তার ওপর জোর দেয়। এটি একটি নেতিবাচক মনোভাব। গ্রিন ক্রেডিট আমাদের এটির পথ দেখায়। এই ইতিবাচক চিন্তাভাবনাকে উন্নীত করার জন্য, আমি প্রস্তাব করছি যে G-20 দেশগুলি একটি "গ্রিন ক্রেডিট ইনিশিয়েটিভ" নিয়ে কাজ শুরু করবে।

চন্দ্রযান মিশনের কথাও উল্লেখ করা হয়েছে
ভারতের চন্দ্রযান মিশন প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন। আরও বলেন, ভারতও "পরিবেশ ও জলবায়ু পর্যবেক্ষণের জন্য G20 স্যাটেলাইট মিশন" চালু করার প্রস্তাব করছে।  এখান থেকে প্রাপ্ত জলবায়ু ও আবহাওয়ার তথ্য সব দেশ বিশেষ করে গ্লোবাল সাউথের দেশগুলির সঙ্গে শেয়ার করা হবে। ভারত এই উদ্যোগে যোগ দেওয়ার জন্য সমস্ত G-20 দেশকে আমন্ত্রণ জানিয়েছে।
 

Advertisement