scorecardresearch
 

Gaganyaan Astronaut Names: ভারতের কোন ৪ জন মহাকাশে যাচ্ছেন? নাম ঘোষণা করে দিলেন মোদী

Gaganyaan Astronaut Names: মঙ্গলবার গগনযানের ৪ মহাকাশচারীর নাম প্রকাশ করল ISRO। এদিন চার মহাকাশচারীকে বিশেষ ব্যাজ পরিয়ে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এঁরা প্রত্যেকেই এয়ার ফোর্সের অভিজ্ঞ পাইলট।

Advertisement
ছবি: এএনআই ছবি: এএনআই
হাইলাইটস
  • মঙ্গলবার গগনযানের ৪ মহাকাশচারীর নাম প্রকাশ করল ISRO। এদিন চার মহাকাশচারীকে বিশেষ ব্যাজ পরিয়ে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
  • এঁরা প্রত্যেকেই এয়ার ফোর্সের পরীক্ষামূলক পাইলট। গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত নায়ার, অঙ্গদ প্রতাপ, অজিত কৃষ্ণ এবং উইং কমান্ডার শুভাংশু শুক্লা যাবেন গগনযানে।
  • এঁরা দেশের সব ধরনের ফাইটার জেটই উড়িয়েছেন। প্রতিটি ধরনের ফাইটার জেটেরই ত্রুটি ও বিশেষত্ব জানেন।

Gaganyaan Astronaut Names: মঙ্গলবার গগনযানের ৪ মহাকাশচারীর নাম প্রকাশ করল ISRO। এদিন চার মহাকাশচারীকে বিশেষ ব্যাজ পরিয়ে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এঁরা প্রত্যেকেই এয়ার ফোর্সের অভিজ্ঞ পাইলট। গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত নায়ার, অঙ্গদ প্রতাপ, অজিত কৃষ্ণ এবং উইং কমান্ডার শুভাংশু শুক্লা যাবেন গগনযানে। মঙ্গলবার এই চারজনের নাম ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এঁরা দেশের সব ধরনের ফাইটার জেটই উড়িয়েছেন। প্রতিটি ধরনের ফাইটার জেটেরই ত্রুটি ও বিশেষত্ব জানেন। বেশ কিছু পরীক্ষার মাধ্যমে এই চারজনকে গগনযান মহাকাশচারী প্রশিক্ষণের জন্য বেছে নেওয়া হয়। এরপর তাঁদের রাশিয়ায় প্রশিক্ষণ দেওয়া হয়। বর্তমানে, বেঙ্গালুরুতে মহাকাশচারী ট্রেনিং ফেসিলিটিতে তাঁদের বিশেষ প্রশিক্ষণ চলছে।

গগনযান মিশনের জন্য কয়েকশো পাইলটের পরীক্ষা করা হয়েছিল। এরপর ১২ জনকে বাছাই করে নেওয়া হয়। এয়ারস্পেস মেডিসিন ইনস্টিটিউটে (IAM) তাঁদের পরীক্ষা শুরু হয়। কয়েক দফার বাছাই পর্ব চলে। এরপর ইসরো এবং বায়ুসেনা চারজন পরীক্ষামূলক পাইলটের নাম চূড়ান্ত করে।

২০২০ সালের শুরুতেই ইসরো এই চারজনকে রাশিয়ায় পাঠিয়েছিল। সেখানে গিয়ে তাঁরা মহাকাশচারী প্রশিক্ষণ নেন। ২০২১ সালে তাঁদের কড়া ট্রেনিং দেওয়া হয়। তারপর থেকে ৪ জনই একটানা বিভিন্ন প্রশিক্ষণ ও কড়া নিয়মের মধ্যে রয়েছেন। 

আরও পড়ুন

ISRO-র হিউম্যান স্পেস ফ্লাইট সেন্টারে(HSHC) বেশ কিছু সিমুলেটর বসানো হচ্ছে। এগুলি অনেকটা ভিডিও গেমের মতো ভাবতে পারেন। এর মাধ্যমে নিরাপদে, ট্রেনিং ফেসিলিটিতে বসেই আসল পরিস্থিতির আগাম তালিম নেওয়া যায়। তাতেই ট্রেনিং দেওয়া হচ্ছে এই ৪ হবু মহাকাশচারীকে। তবে চূড়ান্ত পরীক্ষার পর ২-৩ জনকেই বেছে নেওয়া হবে। এক বা দুই জনকে বাদ দেওয়া হতে পারে। গগনযান মিশনে শেষ পর্যন্ত ২ বা ৩ জন মহাকাশে পাড়ি দেবেন। হয়ে উঠবেন ইতিহাসের অংশ। 

Advertisement

Advertisement