scorecardresearch
 

General MM Narvane: 'প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে, যা উচিত করুন', গালওয়ান নিয়ে  তথ্য প্রকাশ প্রাক্তন সেনাপ্রধানের 

চিনা সেনাবাহিনী ট্যাঙ্ক নিয়ে পূর্ব লাদাখের এলএসি-তে যখন চিনা ট্যাঙ্ক পৌঁছয়, তখন উপত্যকায় পরিস্থিতি মোকাবিলায় সেনা তৎপরতা শুরু হয়। কেন্দ্র সরকার সেনাকে যথোপযুক্ত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়। সেনাপ্রধানকে ফোন করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • চিনা সেনাবাহিনী ট্যাঙ্ক নিয়ে পূর্ব লাদাখের এলএসি-তে যখন চিনা ট্যাঙ্ক পৌঁছয়, তখন উপত্যকায় পরিস্থিতি মোকাবিলায় সেনা তৎপরতা শুরু হয়।
  • কেন্দ্র সরকার সেনাকে যথোপযুক্ত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়।

চিনা সেনাবাহিনী ট্যাঙ্ক নিয়ে পূর্ব লাদাখের এলএসি-তে যখন চিনা ট্যাঙ্ক পৌঁছয়, তখন উপত্যকায় পরিস্থিতি মোকাবিলায় সেনা তৎপরতা শুরু হয়। কেন্দ্র সরকার সেনাকে যথোপযুক্ত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়। সেনাপ্রধানকে ফোন করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। রাজনাথ সিং সেনাপ্রধান জেনারেল এম এম নারাভানেকে বলেন যে, তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন, যা উপযুক্ত তাই করুন।

অবসরপ্রাপ্ত সেনাপ্রধান জেনারেল এম এম নারাভানে তাঁর আত্মজীবনী 'ফোর স্টারস অফ ডেসটিনি'-তে ৩১ আগস্ট, ২০২০- সালের একটি রাতের কথা উল্লেখ করেছেন, যেখানে তিনি বলেছিলেন যে কীভাবে প্রতিরক্ষা মন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এবং প্রতিরক্ষা স্টাফের প্রধানের মধ্যে ফোন কল হয়েছিল। সেই রাতে কলের ঝড় ছিল। নারভানে লিখেছেন, "আমি প্রতিরক্ষা মন্ত্রীকে পরিস্থিতির গুরুতরতা জানিয়েছি, যিনি বলেছিলেন তিনি আমার সঙ্গে যোগাযোগ করবেন, যা তিনি রাত সাড়ে দশটায় ফোন করেছিলেন। তিনি বলেছিলেন যে, তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। এবং তিনি বলেছেন আপনি যা উপযুক্ত মনে করেন তা করুন। এটা ছিল সম্পূর্ণ সামরিক সিদ্ধান্ত।”

প্রাক্তন সেনাপ্রধান লিখেছেন, "দায়িত্ব এখন সম্পূর্ণ আমার ওপর ছিল। তখন আমি একটি দীর্ঘ নিঃশ্বাস নিলাম এবং কয়েক মিনিট চুপচাপ বসে রইলাম। আমি দেয়াল ঘড়ির টিক টিক শুনলাম। চারিদিক নিস্তব্ধ ছিল।"

আরও পড়ুন

তিনি লিখেছেন, "আমি আর্মি হাউসে আমার বাড়িতে ছিলাম, এক দেওয়ালে জম্মু-কাশ্মীর এবং লাদাখের মানচিত্র ছিল, অন্যটিতে ইস্টার্ন কমান্ডের। এই মানচিত্রগুলি চিহ্নিত করা হয়নি, কিন্তু আমি সেগুলি দেখার সঙ্গে সঙ্গেই দেখতে পেলাম। সেনাবাহিনীর প্রতিটি ইউনিট দেখুন। আমরা সব উপায়ে প্রস্তুত ছিলাম, কিন্তু আমি কি সত্যিই যুদ্ধ শুরু করতে চেয়েছিলাম?" এয়ারলিফটে ৬৮ হাজার সেনা, সামনে ৯০ ট্যাংক! গালওয়ানে চিনের বিশ্বাসঘাতকতার পরে ভারত তার মন তৈরি করেছিল। 
তিনি লিখেছেন, "এটি কোনও যুদ্ধের খেলা ছিল না, যা আর্মি ওয়ার কলেজের বালির মডেলে খেলা হয়েছিল, বরং জীবন-মৃত্যুর পরিস্থিতি ছিল। "

Advertisement

নারাভানে লিখেছেন যে কিছুক্ষণ চিন্তা করার পর তিনি উত্তর সেনা কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল ওয়াই কে জোশীকে ফোন করেছিলেন। আমি তাদের বলেছিলাম, "আমাদের দিক থেকে প্রথম গুলি চালানো যাবে না কারণ এটি চিিনাদের এগিয়ে যাওয়ার অজুহাত দেবে এবং আমাদের আক্রমণাত্মক দেখাবে।" 

নারাভানে আরও লিখেছেন যে, তিনি প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং এনএসএ অজিত ডোভালকে রাত ১০টায় ফোন করেছিলেন এই কথা জানাতে। তাঁর লেখায়, 'আমি ফোন কেটে দিয়েছিলাম যখন আমি নর্দার্ন আর্মি কমান্ডার জোশির কাছ থেকে কল পেলাম যে ট্যাঙ্কগুলি আবার উপরের দিকে যেতে শুরু করেছে এবং এখন মাত্র ৫০০ মিটার দূরে। নারাভানে বলেছেন যে যোশি সুপারিশ করেছিলেন যে, পিএলএকে থামানোর একমাত্র উপায় ছিল আমাদের নিজস্ব মাঝারি কামান দাগা।'

 

Advertisement