scorecardresearch
 

Hacking Attempts: ফোন হ্যাকের অভিযোগ বিরোধীদের, Apple-র অ্যালার্টের কারণ জানাল মোদী সরকার

মহুয়া মৈত্র ছাড়াও যে নেতা-নেত্রীরা ফোন হ্যাকিংয়ের অভিযোগ করেছেন তাদের মধ্যে রয়েছেন কংগ্রেস সাংসদ শশী থারুর, শিবসেনা সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী, কংগ্রেসের মুখপাত্র পবন খেড়া এবং অনেক বিরোধী নেতারা। Apple থেকে প্রাপ্ত সতর্কতার ভিত্তিতে, এই নেতারা দাবি করেছেন যে সরকার তাদের ফোন এবং ইমেল হ্যাক করার চেষ্টা করছে।

Advertisement
ফোন হ্যাকের অভিযোগ বিরোধী নেতাদের ফোন হ্যাকের অভিযোগ বিরোধী নেতাদের

তৃণমূল  সাংসদ মহুয়া মৈত্র-সহ INDIA  জোটের অনেক নেতা-নেত্রী  মঙ্গলবার অভিযোগ করেছেন যে তাদের ফোন হ্যাক করার চেষ্টা করা হচ্ছে। মহুয়া মৈত্র ছাড়াও যে নেতারা ফোন হ্যাকিংয়ের অভিযোগ করেছেন তাদের মধ্যে রয়েছেন কংগ্রেস সাংসদ শশী থারুর, শিবসেনা সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী, কংগ্রেসের মুখপাত্র পবন খেড়া এবং অনেক বিরোধী নেতারা। অ্যাপল থেকে প্রাপ্ত সতর্কতার ভিত্তিতে, এই নেতারা দাবি করেছেন যে সরকার তাদের ফোন এবং ইমেল হ্যাক করার চেষ্টা করছে। তবে সরকারি সূত্র বলছে, Apple  অ্যালগরিদমের অবনতির কারণেই এসব সতর্কতা এসেছে। এ বিষয়ে শিগগিরই সরকার বিবৃতি দেবে। 

প্রসঙ্গত মহুয়া মৈত্রের ট্যুইট থেকেই বিরোধী নেতাদের ফোন হ্যাকিং-এর  অভিযোগ শুরু হয়। মহুয়ার পর, কংগ্রেস সাংসদ শশী থারুর, পবন খেড়া এবং শিবসেনা সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী, AIMIM প্রধান আসাদউদ্দিন ওয়াইসিও অ্যাপল থেকে প্রাপ্ত সতর্কতার স্ক্রিন শট শেয়ার করেছেন এবং ফোন হ্যাকিংয়ের অভিযোগ করেছেন। মহুয়া দাবি করেছেন যে আপ সাংসদ রাঘব চাড্ডা, এসপি সভাপতি অখিলেশ যাদব, সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির ফোনেও এই সতর্কতা এসেছে।

 

স্বরাষ্ট্র মন্ত্রককে ট্যাগ করে মহুয়া আরও লিখেছেন, আদানি এবং পিএমওর লোকেরা, যারা আমাকে ভয় দেখানোর চেষ্টা করছে, আপনাদের ভয়ে দেখে আমার আপনাদের প্রতি করুণা অনুভব হচ্ছে। মহুয়া আরও বলেছেন, শিবসেনা সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী, আমি এবং INDIA জোটের আরও তিন নেতা এখনও পর্যন্ত এমন সতর্কতা পেয়েছি। তিনি এই সতর্কতার স্ক্রিন শটও শেয়ার করেছেন। 

Advertisement

শশী থারুরের ফোনেও এলার্ট পাওয়া গেছে
কংগ্রেস সাংসদ শশী থারুরও ট্যুইট করেছেন যে তিনিও অ্যাপল থেকে একটি সতর্কতা পেয়েছেন। তিনি বলেছেন, আমার মতো করদাতাদের খরচে বেকার কর্মকর্তাদের ব্যস্ত রাখতে পেরে খুশি! তাদের আর গুরুত্বপূর্ণ কিছু করার নেই?

রাঘব চাড্ডাও স্ক্রিনশট শেয়ার করেছেন 
আপ সাংসদ রাঘব চাড্ডাও তাঁর কাছে আসা অ্যালার্টের স্ক্রিনশট শেয়ার করেছে। সতর্কবার্তায় বলা হয়েছে যে যদি আপনার ডিভাইসটি রাষ্ট্র-স্পন্সর করা আক্রমণকারীর দ্বারা আপস করা হয়, তবে তারা আপনার সংবেদনশীল ডেটা, যোগাযোগ, এমনকি ক্যামেরা এবং মাইক্রোফোন অ্যাক্সেস করতে সক্ষম হবে।

 

রাহুলও প্রসঙ্গ তুললেন, সরকারের বিরুদ্ধে গুরুতর অভিযোগ করলেন 
এই ইস্যুতে কেন্দ্রের মোদী সরকারকেও নিশানা করেন রাহুল গান্ধীও। রাহুল বলেন, আমরা যখন আদানি, আইটি এজেন্সি, স্নুপিং, সিবিআই-এর প্রসঙ্গ তুলি তখন সবাই একত্রিত হয়। আগে আমি ভাবতাম প্রধানমন্ত্রী মোদী এক নম্বরে আর আদানি দুই নম্বরে। কিন্তু এখন আমি মনে করি আদানি এক নম্বরে এবং মোদী দুই নম্বরে। এটা বিভ্রান্তির রাজনীতি। ফোনে অ্যাপলের সতর্কতা দেখিয়ে রাহুল গান্ধী বলেন, আমার অফিসে এই মেসেজ এসেছে। কেসি ভেনুগোপাল, পবন খেড়া, সুপ্রিয়া শ্রীনেত, প্রিয়াঙ্কা চতুর্বেদী এবং মহুয়া মৈত্রও এমন বার্তা পেয়েছেন। 

Advertisement