scorecardresearch
 

GST: স্মার্টফোন-সহ অন্যান্য ইলেকট্রনিক গ্যাজেটে জিএসটি কমাল সরকার? জেনে নিন 

মোবাইল ফোন এবং অন্যান্য ইলেকট্রনিক যন্ত্রপাতির GST হারে কি পরিবর্তন হয়েছে? সোশ্যাল মিডিয়ায় এই ধরনের আলোচনা চলছে বলেই এই প্রশ্ন। আসলে জিএসটি প্রয়োগের ৬ বছর পূর্ণ হওয়ার পরে অর্থ মন্ত্রক এবং পিআইবি-র দিকে অনেক টুইট করা হচ্ছে।

Advertisement
প্রতীকী ছবি। প্রতীকী ছবি।
হাইলাইটস
  • মোবাইল ফোন এবং অন্যান্য ইলেকট্রনিক যন্ত্রপাতির GST হারে কি পরিবর্তন হয়েছে?
  • সোশ্যাল মিডিয়ায় এই ধরনের আলোচনা চলছে বলেই এই প্রশ্ন।

মোবাইল ফোন এবং অন্যান্য ইলেকট্রনিক যন্ত্রপাতির GST হারে কি পরিবর্তন হয়েছে? সোশ্যাল মিডিয়ায় এই ধরনের আলোচনা চলছে বলেই এই প্রশ্ন। আসলে জিএসটি প্রয়োগের ৬ বছর পূর্ণ হওয়ার পরে অর্থ মন্ত্রক এবং পিআইবি-র দিকে অনেক টুইট করা হচ্ছে। এমন পরিস্থিতিতে এমন একটি টুইট এসেছে, যা অনেক টুইটার হ্যান্ডেল থেকে রিটুইট করা হচ্ছে। সোশ্যাল মিডিয়ায় এই টুইট বা ছবি শেয়ার করে লেখা হচ্ছে সরকার জিএসটি রেট বদল করেছে।

কিন্তু এখানে ব্যাপারটা ভিন্ন। আপনি যদি দেখেন যে ফটোতে উভয় হার শেয়ার করা হচ্ছে, তাহলে আপনি পুরো বিষয়টি বুঝতে সক্ষম হবেন। পুরো ব্যাপারটা কী? অর্থ মন্ত্রক জিএসটি অর্থাৎ পণ্য ও পরিষেবা কর প্রয়োগের ৬ বছর পূর্ণ হওয়ার উদযাপন করছে। এমন পরিস্থিতিতে, অর্থ মন্ত্রকের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে অনেকগুলি টুইট করা হচ্ছে, যেখানে এটি জিএসটি প্রয়োগের পরে এবং আগে হারের বিশ্লেষণে রয়েছে। গোটা বিভ্রান্তিও শুরু হয়েছে এই টুইট থেকেই।

শেয়ার করা টুইটে দেখা যাচ্ছে যে GST-এর আগে মোবাইল ফোন এবং অন্যান্য ইলেকট্রনিক যন্ত্রপাতিগুলিতে কত ট্যাক্স দেওয়া হয়। একই সময়ে, দ্বিতীয় কলামে জিএসটি কার্যকর হওয়ার পরের হার দেওয়া হয়েছে। অর্থাৎ, আপনি যে পার্থক্যটি দেখছেন তা হল ৬ বছর আগের করের হার এবং জিএসটি প্রয়োগের পরে করের হারের মধ্যে। সরকার সাম্প্রতিক অতীতে মোবাইল ফোন বা অন্য কোনো ইলেকট্রনিক যন্ত্রপাতির জিএসটির হারে কোনো পরিবর্তন করেনি।

আরও পড়ুন

মোবাইল ফোনের রেট কত হয়েছে? জিএসটি কার্যকর হওয়ার সময় মোবাইল ফোনগুলিকে ১২ শতাংশ বিভাগে রাখা হয়েছিল। ৩৯ তম GST কাউন্সিলের বৈঠকের পরে, সরকার মোবাইল ফোনে GST হার ১২% থেকে বাড়িয়ে ১৮% করেছে। এই হার ১ এপ্রিল ২০২০ থেকে প্রযোজ্য ছিল। তারপর থেকে স্মার্টফোনে ১৮% জিএসটি ধার্য করা হচ্ছে।

Advertisement

 

TAGS:
Advertisement