scorecardresearch
 

GST On Ganga Water: গঙ্গাজলেও ১৮ শতাংশ জিএসটি? কংগ্রেসের দাবি নিয়ে যা জানাল বিজেপি

গঙ্গার জলের উপর ১৮ শতাংশ জিএসটি আরোপের কংগ্রেসের অভিযোগের জবাব দিয়েছে কেন্দ্রীয় সরকার। বলা হয়েছে যে, সারা দেশে পুজোয় ব্যবহৃত গঙ্গা জল এবং পুজোর উপকরণগুলিকে GST-এর আওতার বাইরে রাখা হয়েছে।

Advertisement
বোতলবন্দি গঙ্গাজল। ফাইল ছবি। বোতলবন্দি গঙ্গাজল। ফাইল ছবি।
হাইলাইটস
  • গঙ্গার জলের উপর ১৮ শতাংশ জিএসটি আরোপের কংগ্রেসের অভিযোগের জবাব দিয়েছে কেন্দ্রীয় সরকার।
  • বলা হয়েছে যে, সারা দেশে পুজোয় ব্যবহৃত গঙ্গা জল এবং পুজোর উপকরণগুলিকে GST-এর আওতার বাইরে রাখা হয়েছে।

গঙ্গার জলের উপর ১৮ শতাংশ জিএসটি আরোপের কংগ্রেসের অভিযোগের জবাব দিয়েছে কেন্দ্রীয় সরকার। বলা হয়েছে যে, সারা দেশে পুজোয় ব্যবহৃত গঙ্গা জল এবং পুজোর উপকরণগুলিকে GST-এর আওতার বাইরে রাখা হয়েছে। ১৮-১৯ মে ২০১৭ এবং ৩ জুন ২০১৭-এ GST কাউন্সিলের ১৪তম এবং ১৫তম বৈঠকে পুজো সামগ্রীর ওপর GST সম্পর্কিত একটি বিশদ আলোচনা অনুষ্ঠিত হয়েছিল। তারপর এটি স্ল্যাবের বাইরে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। তাই পুজোর সঙ্গে জড়িত সমস্ত জিনিসপত্র জিএসটির আওতার বাইরে রাখা হয়েছে। 

বৃহস্পতিবার গঙ্গার জলের উপর ১৮ শতাংশ জিএসটি আরোপের অভিযোগ এনে মোদী সরকারের সমালোচনা করেছে এবং এটিকে লুটপাট ও ভন্ডামীর উচ্চতা বলে অভিহিত করেছে। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে লিখেছেন যে সরকার পবিত্র গঙ্গার জলের উপর ১৮% জিএসটি ধার্য করেছে। একবারও ভাবেনি যে মানুষ তাদের বাড়িতে গঙ্গার জল পাবেন তাদের উপর কী বোঝা হবে। আপনার সরকারের লুণ্ঠন ও ভন্ডামীর উচ্চতা।"

ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলও নিশানা করলেন মোদী সরকারকে। তিনি লিখেছেন, "...মা গঙ্গা গঙ্গার জলের উপর ১৮% জিএসটি আরোপের আহ্বান জানাননি।"

আরও পড়ুন

কংগ্রেসকে পাল্টা আঘাত করলেন অমিত মালব্য। কংগ্রেসকে পাল্টা আঘাত করলেন বিজেপির আইটি সেলের প্রধান অমিত লিখেছেন "এটি আরও স্পষ্ট করা হয়েছে৷ ২০১৭ সালে GST প্রবর্তনের পর থেকে "পূজা সমগ্রী" GST-মুক্ত হয়েছে৷ কোনও সাম্প্রতিক বিজ্ঞপ্তিতে প্যাকেজ করা জলের বোতল বা গঙ্গার জলের GST হারে কোনও পরিবর্তনের ইঙ্গিত দেওয়া হয়নি৷"

তিনি আরও বলেছিলেন যে কংগ্রেসের পক্ষে এই তথ্যগুলিকে ভুলভাবে উপস্থাপন করা কেবল একটি অসতর্ক ভুলই নয়, এটি বিভ্রান্ত করার জন্য একটি ইচ্ছাকৃত প্রচারও। 'নির্বাচনী হিন্দু' দল কয়েক দশক ধরে হিন্দুদের প্রতি কোনো সমর্থন দেখায়নি। কংগ্রেস শুধু নীরব দর্শকই রয়ে গেল তাই নয়, ডিএমকে-র মতো ভারতের জোট দলগুলি হিন্দুদের এবং সনাতন ধর্মকে গুরুতর রোগ হিসাবে সমতুল্য করেছে, AAP সহ অনেক কংগ্রেস এমপি এবং বিধায়ক সনাতন ধর্মকে দুর্বল করার আহ্বানকে সমর্থন করেছিলেন। এটা লজ্জাজনক যে কংগ্রেস এখন হিন্দুদের জন্য উদ্বিগ্ন হওয়ার ভান করে এবং ভুল তথ্য ও অর্ধসত্য ছড়ানোর আশ্রয় নেয়।

Advertisement

 

Advertisement