scorecardresearch
 

গভীর নিম্নচাপ-উত্তাল সমুদ্র! বাংলা-ওড়িশায় প্রবল বৃষ্টির সম্ভাবনা: IMD

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, আগামী ১২ ঘণ্টা উত্তর ও সংলগ্ন উত্তরমধ্য বঙ্গোপসাগর (Bay Of Bengal) এবং পশ্চিমবঙ্গ, ওড়িশা ও উত্তর অন্ধ্রপ্রদেশে সমুদ্র উত্তাল থাকবে। সেইমতো ইতিমধ্যেই প্রভাব পড়তে শুরু করেছে রাজ্যের উপকূলবর্তী এলাকায়। দিঘায় প্রবল জলোচ্ছ্বাস। সতর্ক করা হয়েছে পর্যটকদের। সমুদ্রে নামতে দেওয়া হচ্ছে না কাউকে। রয়েছে কড়া নজরদারি। অন্যদিকে দক্ষিণ ২৪ পরগনায় উত্তাল হতে শুরু করেছে নদীও।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • নিম্নচাপের প্রভাবে রাজ্যে শুরু বৃষ্টি
  • মৎস্যজীবীদের নদী-সমুদ্রযাত্রায় নিষেধাজ্ঞা
  • ব্যাপক বৃষ্টি ওড়িশা-ছত্তীসগঢ়েও

নিম্নচাপের প্রভাব, সোমবার (Monday) রাজ্যের বিভিন্ন জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস। ইতিমধ্যেই বিভিন্ন জেলায় শুরুও হয়ে হয়ে গিয়েছে বর্ষণ। এদিন অভি ভারী বৃষ্টিজনিত কমলা সতর্কতা জারি করা হয়েছে দক্ষিণ ২৪ পরগনা (South 24 Parganas) ও পূর্ব মেদিনীপুর (East Midnapore) জেলায়। সঙ্গে ঘণ্টায় বইতে পারে ৫০ কিলোমিটার পর্যন্ত বেগে ঝোড়ো হাওয়া। এছাড়া ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে বীরভূম, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, হওড়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পুরুলিয়ায়। হাওড়া ও পশ্চিম মেদিনীপুরে ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার পর্যন্ত বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। 

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

উত্তাল সমুদ্র-নদী

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, আগামী ১২ ঘণ্টা উত্তর ও সংলগ্ন উত্তরমধ্য বঙ্গোপসাগর (Bay Of Bengal) এবং পশ্চিমবঙ্গ, ওড়িশা ও উত্তর অন্ধ্রপ্রদেশে সমুদ্র উত্তাল থাকবে। সেইমতো ইতিমধ্যেই প্রভাব পড়তে শুরু করেছে রাজ্যের উপকূলবর্তী এলাকায়। দিঘায় প্রবল জলোচ্ছ্বাস। সতর্ক করা হয়েছে পর্যটকদের। সমুদ্রে নামতে দেওয়া হচ্ছে না কাউকে। রয়েছে কড়া নজরদারি। অন্যদিকে দক্ষিণ ২৪ পরগনায় উত্তাল হতে শুরু করেছে নদীও। গোসাবা ব্লক প্রশাসন ও কাকদ্বীপ মহকুমা প্রশাসনের তরফে মৎস্যজীবীদের আগামী তিনদিনের জন্য নদী ও সমুদ্রে মাছ ধরতে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাশাপাশি সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে সেচ দফতর এবং এলাকার সমস্ত গ্রাম পঞ্চায়েতগুলিকে।

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

জানা যাচ্ছে, ওড়িশার (Odisha) চাঁদবালি থেকে ২০ কিলোমিটার পশ্চিম-উত্তরপশ্চিম এবং কেওনঝড় থেকে ১২০ কিলোমিটার পূর্ব-দক্ষিণপূর্বে রয়েছে গভীর নিম্নচাপ। সেটি আগামী ৪৮ ঘণ্টায় উত্তর ওড়িশা, উত্তর ছত্তীসগড় এবং মধ্যপ্রদেশের দিকে সরে যেতে পারে। 

উত্তাল সমুদ্র
উত্তাল সমুদ্র

ওড়িশা-ছত্তীসগড়ে প্রচুর বৃষ্টির পূর্বাভাস

Advertisement

আইএমডি (IMD) মনে করছে বঙ্গোপসাগরের ওপর তৈরি নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হওয়ায় ব্যাপক বৃষ্টিপাত হতে পারে ওড়িশায়। এক্ষেত্রে আজ ওড়িশা ও ছত্তীসগঢ়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত এবং আগামিকাল মধ্যপ্রদেশে একই ধরনের বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আইএমডি। একইসঙ্গে আগামী ২ দিন উত্তর কোঙ্কণ এবং মধ্য মহারাষ্ট্রেও প্রচুর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।  


 

Advertisement