scorecardresearch
 

COVID Vaccine: ১ দিনে ১.৩০ কোটির বেশি ভ্যাকসিন দিয়ে রেকর্ড ভারতের

ভারতে করোনার তৃতীয় ঢেউ আসার আগে জোরকদমে চলছে ভ্যাকসিন দেওয়ার কাজ। মঙ্গলবার টিকাকরণে আরও একবার রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়ল দেশ। একদিনে ১.৩০ কোটিরও বেশি ভ্যাকসিন দেওয়া হয়েছে। শুক্রবার এক কোটিরও বেশি ভ্যাকসিন সংখ্যা অতিক্রম করে ইতিহাস সৃষ্টি করে ভারত।

Advertisement
ভ্যাকসিন ভ্যাকসিন
হাইলাইটস
  • মঙ্গলবার টিকাকরণে আরও একবার রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়ল দেশ
  • একদিনে ১.৩০ কোটিরও বেশি ভ্যাকসিন দেওয়া হয়েছে
  • সবমিলিয়ে দেশজুড়ে এখনও পর্যন্ত ৬৫ হাজারেরও বেশি মানুষকে টিকা দেওয়া হয়েছে

ভারতে করোনার তৃতীয় ঢেউ আসার আগে জোরকদমে চলছে ভ্যাকসিন (COVID Vaccine) দেওয়ার কাজ। মঙ্গলবার টিকাকরণে আরও একবার রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়ল দেশ। একদিনে ১.৩০ কোটিরও বেশি ভ্যাকসিন দেওয়া হয়েছে। শুক্রবারই এক কোটিরও বেশি ভ্যাকসিন সংখ্যা অতিক্রম করে ইতিহাস সৃষ্টি করে ভারত। মঙ্গলবার সেই সংখ্যাও ছাপিয়ে গেল। টিকাকরণের সঙ্গে যুক্ত সমস্ত চিকিৎসক, নার্সদের ট্যুইটে  অভিনন্দন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সবমিলিয়ে দেশজুড়ে এখনও পর্যন্ত ৬৫ হাজারেরও বেশি মানুষকে টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ পেয়েছেন ৫০ কোটির বেশি মানুষ। দুটো ডোজই সম্পূর্ণ করেছে প্রায় ১৫ কোটি। ৬০ ঊর্ধ্বদের ১৩.৩৬ কোটি, ৪৫-৬০ বয়সীদের ১৯.৮০ কোটি টিকা দেওয়া হয়েছে। ১৮-৪৪ বছর বয়সীদের এখনও পর্যন্ত ৩১.৬৭ কোটি টিকা দেওয়া হয়েছে।

করোনা মহামারি ছেয়ে যাওয়ার পর গতবছরই দেশে করোনার ভ্যাকসিন তৈরির প্রক্রিয়া শুরু হয়েছিল। চলতি বছর জানুয়ারিতে, সরকার প্রথম পুণের কোম্পানি সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার কোভিশিল্ড এবং তারপর ভারত বায়োটেকের কোভ্যাক্সিনকে অনুমোদন দেয়। জানুয়ারির মাঝামাঝি থেকে টিকাকরণ শুরু হয়। 

অক্টোবরেই আছড়ে পড়তে পারে তৃতীয় ঢেউ। তার আগে যত বেশি সংখ্যক মানুষকে টিকা দেওয়া যায় তাই লক্ষ্য নিয়েছে কেন্দ্র সরকার। খুব শীঘ্রই জাইদাস ক্যাডিলার ছোটদের জন্য ভ্যাকসিন আসতে চলেছে।

Advertisement