scorecardresearch
 

India-Myanmar border: ভারত-মায়ানমার সীমান্তে কাঁটাতার দেওয়া হবে, জানিয়ে দিলেন অমিত শাহ

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ শনিবার বলেছেন যে কেন্দ্র শীঘ্রই ভারত-মায়ানমার সীমান্তে বেড়া দেবে, ঠিক যেমনটি এটি দেশে অবাধ চলাচল সীমাবদ্ধ করার জন্য বাংলাদেশ সীমান্তে ব্যারিকেড করেছে।

Advertisement
ভারত-মায়ানমার সীমান্তে বেড়া দেবে মোদী সরকার ভারত-মায়ানমার সীমান্তে বেড়া দেবে মোদী সরকার
হাইলাইটস
  • শীঘ্রই ভারত-মায়ানমার সীমান্তে বেড়া
  • কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ শনিবার বলেছেন

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ শনিবার বলেছেন যে কেন্দ্র শীঘ্রই ভারত-মায়ানমার সীমান্তে বেড়া দেবে, ঠিক যেমনটি এটি দেশে অবাধ চলাচল সীমাবদ্ধ করার জন্য বাংলাদেশ সীমান্তে ব্যারিকেড করেছে। ভারত-মায়ানমার সীমান্তের কাছাকাছি বসবাসকারী ব্যক্তিদের ভিসা ছাড়াই একে অপরের অঞ্চলে ১৬ কিমি পর্যন্ত প্রবেশ করতে দেওয়া হয়। যার পোশাকি নাম ফ্রি মুভমেন্ট রেজিম (এফএমআর), যা শীঘ্রই শেষ হবে।

গুয়াহাটিতে অসম পুলিশ কমান্ডোদের পাসিং আউট প্যারেডে বক্তৃতা করার সময়, অমিত শাহ বলেন, 'মায়ানমারের সঙ্গে ভারতের সীমান্ত শীঘ্রই বাংলাদেশের সীমান্তের মতো সুরক্ষিত হবে। আমি অসমের আমার বন্ধুদের বলতে চাই যে নরেন্দ্র মোদী সরকার মায়ানমারের সঙ্গে ভারতের খোলা সীমান্তে বেড়া দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যেভাবে আমরা বাংলাদেশ সীমান্তে বেড়া দিয়েছি। সরকার মায়ানমারের সঙ্গে ভারতের ফ্রি মুভমেন্ট রেজিম (এফএমজি) চুক্তিটিও পুনর্বিবেচনা করছে এবং শীঘ্রই ভারতে অবাধ চলাচল বন্ধ করবে।'

ভারত ও মায়ানমারের সঙ্গে ১,৬৪৩-কিমি দীর্ঘ সীমান্ত রয়েছে। মিজোরাম, মণিপুর, নাগাল্যান্ড এবং অরুণাচল প্রদেশের মতো রাজ্যগুলিতে রয়েছে এই সীমান্ত। এই সমস্ত রাজ্যে বর্তমানে FMR রয়েছে, যা ভারতের অ্যাক্ট ইস্ট নীতির অংশ হিসাবে ২০১৮ সালে লাগু হয়েছিল।

ভাষণ দিতে গিয়ে অমিত শাহ পূর্ববর্তী কংগ্রেস শাসনকে আক্রমণ করেন এবং বলেন যে কংগ্রেস আমলে সরকারি চাকরি পাওয়ার জন্য লোকেদের ঘুষ দিতে হয়েছে। বিজেপি শাসনে চাকরির জন্য একটি পয়সাও দিতে হবে না।

২২ জানুয়ারি অযোধ্যায় রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠার কথা বলতে গিয়ে অমিত শাহ জানান যে ভগবান রাম ৫৫০ বছর পরে দেশে ফিরে আসবেন। তিনি বলেন, 'এটি সমগ্র ভারতের জন্য গর্বের বিষয়। অনুষ্ঠানটি এমন এক সময়ে ঘটছে যখন দেশ একটি পরাশক্তি হওয়ার পথে।'

Advertisement

Advertisement