scorecardresearch
 

CAA Rules: CAA কীভাবে কাজ করবে? নাগরিকত্ব পেতে যা যা জানা জরুরি

লোকসভা নির্বাচনের প্রাক্কালে সোমবার দেশে সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ কার্যকর করা হয়েছে। সোমবারই এই নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে। ২০১৯ সালে লোকসভা নির্বাচনের পর সিএএ নিয়ে সংসদে বিল পাশ করে মোদী সরকার। পরে সেটি আইনে পরিণত করা হয়। কিন্তু এতদিন হয়ে গেলেও দেশে সিএএ কার্যকর করা হয়নি। অবশেষে চব্বিশের লোকসভা ভোটের আগে এই নিয়ে পদক্ষেপ করল কেন্দ্রীয় সরকার।

Advertisement
দেশে কার্যকর সিএএ। দেশে কার্যকর সিএএ।
হাইলাইটস
  • সোমবার দেশে সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ কার্যকর করা হয়েছে।
  • অনলাইনে আবেদন করা যাবে।
  • নাগরিকত্ব পেতে মানতে হবে শর্ত।

লোকসভা নির্বাচনের প্রাক্কালে সোমবার দেশে সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ কার্যকর করা হয়েছে। সোমবারই এই নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে। ২০১৯ সালে লোকসভা নির্বাচনের পর সিএএ নিয়ে সংসদে বিল পাশ করে মোদী সরকার। পরে সেটি আইনে পরিণত করা হয়। কিন্তু এতদিন হয়ে গেলেও দেশে সিএএ কার্যকর করা হয়নি। অবশেষে চব্বিশের লোকসভা ভোটের আগে এই নিয়ে পদক্ষেপ করল কেন্দ্রীয় সরকার। এই আইনের ফলে পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশ থেকে এ দেশে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিস্টান ধর্মের মানুষরা ভারতীয় নাগরিকত্ব পাবেন। তবে কী ভাবে নাগরিকত্বের জন্য আবেদন করা যাবে? কী কী নিয়ম মানতে হবে? জেনে নিন...


কারা নাগরিকত্ব পাবেন?

২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে ভারতে যে সব শরণার্থীরা এসেছেন এবং স্থায়ী ভাবে বসবাস করছেন, তাঁদের নাগরিকত্ব প্রদান করা হবে। ভিসা অথবা ইমিগ্রেশন স্ট্যাম্প দিতে হবে। পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশ থেকে এ দেশে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিস্টান ধর্মের মানুষরা ভারতীয় নাগরিকত্ব পাবেন।

আরও পড়ুন


সিএএ প্রক্রিয়া কীভাবে কাজ করবে?

সরকারের  পোর্টাল https:/indiancitizenshiponline.nic.in-এ অনলাইনে আবেদন করা হবে। প্রথমে আবেদনপত্রটি পাঠানো হবে জেলা কমিটির কাছে। তারপরে সেটি পাঠানো হবে এমপাওয়ার্ড কমিটিতে। এরপর নাগরিকত্ব প্রদান নিয়ে সিদ্ধান্ত নেবে ওই কমিটি।  এই কমিটির প্রধান হবেন সেন্সাস প্রক্রিয়ার ডিরক্টর। এছাড়া আরও ৭ সদস্য থাকবেন। তাঁদের মধ্যে থাকবেন আইবি, ফরেন, রিজিওনাল রেজিস্ট্রেশন অফিস, পোস্ট অফিস, স্টেট ইনফরমেশন অফিসার। 

নাগরিকত্বের জন্য কী নথি লাগবে?


ভারতীয় নাগরিকত্ব পাওয়ার জন্য অনলাইন ফর্মে তফসিল ১এ-এর অধীনে ৯ ধরনের নথি চাওয়া হয়েছে। যেখানে তফসিল ১বি-এর অধীনে ২০ ধরনের নথি এবং তফসিল ১ সি-এর অধীনে হলফনামা দিতে হবে। আবেদনপত্রে উল্লেখ করতে হবে তাঁরা ওই ৩ দেশের অমুসলিম উদ্বাস্তু। এজন্য পাসপোর্ট, জন্মের শংসাপত্র, শিক্ষাগত যোগ্যতার শংসাপত্র, ড্রাইভিং লাইসেন্স, রেশন কার্ড, প্যান কার্ড, জমির নথি, বিদ্যুতের বিল, বিয়ের শংসাপত্রের মতো নথি লাগবে। 

Advertisement

কোনও নথি না থাকলে কী হবে?

সব নথি না থাকলেও চলবে। যদি কোনও আবেদনকারীর কোনও নথি না থাকে, তা হলে উপযুক্ত কারণ দেখাতে হবে। যে রাজ্যে বাস করছেন, সেখানে থাকার জন্য আবেদন করতে পারেন। 


কি কি ফর্ম পূরণ করতে হবে?

অনলাইন ফর্মে বাবা-মা বা স্বামীর নাম উল্লেখ করতে হবে। কতদিন ধরে ভারতে রয়েছেন, কোথা থেকে এসেছেন, এসব তথ্য জানাতে হবে। পাশাপাশি, কোন ধর্ম, তা-ও উল্লেখ করতে হবে ফর্মে। 

বিবাহিত এবং অবিবাহিতদের জন্য কি আলাদা ফর্ম?

হ্য়াঁ, এজন্য পোর্টালে আলাদা ফর্ম থাকবে। ভারতে আসার পর যদি বিবাহিত হন, তা হলে সেটা জানাতে হবে। বাচ্চাদের জন্যও রয়েছে আলাদা ফর্ম। 

পুলিশে অভিযুক্তের তালিকায় নাম থাকলে কী হবে?

কোনও ক্রিমিনাল রেকর্ড থাকলে তা জানাতে হবে। ক্রিমিনাল রেকর্ড যাচাই করে যদি কর্তৃপক্ষ মনে করেন যে,নাগরিকত্ব দেওয়া ঠিক হবে না, তা হলে ফর্ম বাতিল করা হতে পারে। 

কারও নাগরিকত্ব কি কেড়ে নেওয়া হবে? 

না, কারও নাগরিকত্ব কেড়ে নেওয়া হবে না। একথা খোদ জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 


কীভাবে নাগরিকত্বের শংসাপত্র পাবেন?

সব তথ্য জানিয়ে ফর্ম পূরণ করে জমা দেওয়ার পর তা যাচাই করা হবে। তারপরেই সই সমতে নথি দেওয়া হবে। যাচাই প্রক্রিয়ায় কোনও মিথ্যা বা ভুল তথ্য দিলে ফর্ম বাতিল করা হতে পারে। যাচাই প্রক্রিয়ার পর ডিজিটাল সার্টিফিকেট প্রদান করা হবে। হার্ড কপিও দেওয়া হবে। 


নাগরিকত্ব পেতে কী শর্ত? 

ভারতীয় নাগরিকত্ব পেতে অবশ্যই আবেদনের তারিখের আগে কমপক্ষে ১২ মাস এ দেশে বসবাস করতে হবে। তবেই আবেদন করতে পারবেন। ভারতে স্থায়ী ভাবে বাস করতে চান, একথা জানাতে হবে। 

TAGS:
Advertisement