scorecardresearch
 

পরীক্ষায় করোনার থাবা! CBSE পর স্থগিত ICSE ও ISC পরীক্ষাও

২ লক্ষের উপর এখন দেশে দৈনিক করোনা সংক্রমণ। এই আবহেই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল CISCE বোর্ড। পিছিয়ে দেওয়া হল দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিল। । ক্লাস টেনের পরীক্ষা দেওয়ার বিষয়টি পড়ুয়াদের জন্য ঐচ্ছিক করা হয়েছে। পরীক্ষা কবে হবে সেই সিদ্ধান্ত নেওয়া হবে জুনের প্রথম সপ্তাহে।

Advertisement
স্থগিত ICSE ও ISC পরীক্ষাও স্থগিত ICSE ও ISC পরীক্ষাও
হাইলাইটস
  • সিবিএসই বোর্ড আগেই পরীক্ষা স্থগিত করেছে
  • এবার সেই পথে এগোল আইসিএসই বোর্ডও
  • একাধিক রাজ্যের বোর্ডও একই পথে এগিয়েছে

২ লক্ষের উপর এখন দেশে দৈনিক করোনা সংক্রমণ। এই আবহেই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল  CISCE বোর্ড। পিছিয়ে দেওয়া হল দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিল। । ক্লাস টেনের পরীক্ষা দেওয়ার বিষয়টি পড়ুয়াদের জন্য ঐচ্ছিক করা হয়েছে। পরীক্ষা কবে হবে সেই সিদ্ধান্ত নেওয়া হবে জুনের প্রথম সপ্তাহে।

 

দেশজুড়ে সাম্প্রতিক করোনাভাইরাসজনিত পরিস্থিতিতে কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড (সিবিএসই) চলতি বছরের দশম শ্রেণীর পরীক্ষা বাতিল করেছে। দ্বাদশের পরীক্ষা আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত বুধবার  শিক্ষামন্ত্রকের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  বৈঠকের পরেই  সিশিক্ষামন্ত্রক পরীক্ষা বাতিল ও স্থগিতের ঘোষণা করে। তখনি আন্দাজ করা হচ্ছিল আইসিএসই এবং আইএসসি পরীক্ষার ক্ষেত্রেও একই সিদ্ধান্ত নেওয়া হতে পারে। অবশেষে শুক্রবার নিজেদের সিদ্ধান্ত জানিয়ে দিল CISCE বোর্ড। বোর্ডের তরফে জানানো হয়েছে, দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার নতুন দিন ঘোষণা হবে জুনে। বিবৃতিতে আইসিএসই বোর্ড বলেছে, ‘‌করোনা পরিস্থিতির দিকে নজর রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ও দিন ঘোষণা হবে জুনের প্রথম সপ্তাহে।’‌ 

প্রসঙ্গত করোনার সঙ্কটের পরিপ্রেক্ষিতে সিবিএসই, এমপি বোর্ড, রাজস্থান বোর্ড, হিমাচল প্রদেশ বোর্ড এবং মহারাষ্ট্র বোর্ডও আগেই  পরীক্ষা স্থগিত করেছে। উত্তর প্রদেশ বোর্ডের সব পরীক্ষা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করেছে। সেই সঙ্গে প্রথম  থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুলের ক্লাস ১৫ মে পর্যন্ত বন্ধ রাখা হচ্ছে। 

Advertisement

 

Advertisement