scorecardresearch
 

শিক্ষাক্ষেত্রে করোনার থাবা অব্যাহত, বাতিল ICSE-র পরীক্ষা

করোনার প্রকোপ বেড়েই চলেছে। তার জেরে এবার ক্লাস টেনের ICSE-র পরীক্ষা বাতিল করা হল। পাশাপাশি পরীক্ষা পিছিয়ে দিয়েছে ISC।

Advertisement
Exam Exam
হাইলাইটস
  • ফের করোনার কোপ শিক্ষাক্ষেত্রে
  • বাতিল হয়ে গেল ICSE-র এবারের পরীক্ষা
  • পিছিয়ে দেওয়া হয়েছে ISC-র পরীক্ষাও

করোনার প্রকোপ বেড়েই চলেছে। তার জেরে এবার ক্লাস টেনের ICSE-র পরীক্ষা বাতিল করা হল। পাশাপাশি পরীক্ষা পিছিয়ে দিয়েছে ISC। দি কাউন্সিল ফর দা ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশনের তরফে জানানো হয়েছে, করোনার সংক্রমণ ক্রমাগত বেড়েই চলেছে। সেকারণে ২০২১-এর ক্লাস টেনের পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। 

গতকাল রাত্রে এই  নিয়ে একটি নোটিশ দেয় CISCE। সেখানে ICSE-র ক্লাস টেনের পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। তবে  ISC-র ক্লাস টুয়েলভের পরীক্ষা কবে হবে তা জুন মাসের প্রথম সপ্তাহে জানানো হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। 

CISCE একটি বিবৃতি প্রকাশ করে জানিয়েছে, পড়ুয়া ও শিক্ষকদের সুরক্ষা এবং মঙ্গলের কথা ভেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রসঙ্গত, কয়েকদিন আগেই CISCE-র তরফে ক্লাস টেন ও টুয়েলভের পরীক্ষা স্থগিত করা হয়। আর এবার ক্লাস টেনের পরীক্ষা পুরোপুরি বাতিল করে দেওয়া হল। 

তবে ক্লাস ইলেভেনের ভর্তি প্রক্রিয়া শুরু করার জন্য স্কুলগুলিকে নির্দেশ দিয়েছে CISCE। নোটিশে বলা হয়েছে, 'ক্লাস ইলেভেনের ভর্তি প্রক্রিয়া শুরু করা দরকার। ২০২১-এর ISC-র পাঠক্রম অনুযায়ী ছেলে-মেয়েদের পড়ানো হবে।'

প্রসঙ্গত, এর আগে করোনার জেরে ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির এপ্রিলের প্রবেশিকা পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়। আগামী ২৭ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত হওয়ার কথা ছিল এই পরীক্ষাটি। এটি চলতি বছরের তৃতীয় প্রবেশিকা পরীক্ষা ছিল। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল পরীক্ষা বাতিল করে জানান, পড়ুয়াদের সুরক্ষার কথা ভেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

 

Advertisement