scorecardresearch
 

IMD Rainfall Alert: মার্চের প্রথম দিনে দেশের অর্ধেক অংশে বৃষ্টি ও তুষারপাত, বাংলায় কী প্রভাব?

IMD Rainfall Alert: ফেব্রুয়ারির শেষ দিন এবং মার্চের শুরুতে বৃষ্টি এবং তুষারপাত হওয়ার পূর্বাভাস দিল দিল্লির মৌসম ভবন। আবহাওয়া দফতর জানিয়েছে, আজ রাত থেকে উত্তর-পশ্চিম ভারত এবং পশ্চিম হিমালয় অঞ্চলে আবহাওয়ার পরিবর্তন হবে।

Advertisement
আবহাওয়া। ফাইল ছবি আবহাওয়া। ফাইল ছবি
হাইলাইটস
  • ফেব্রুয়ারির শেষ দিন এবং মার্চের শুরুতে বৃষ্টি এবং তুষারপাত হওয়ার পূর্বাভাস দিল দিল্লির মৌসম ভবন।
  • আবহাওয়া দফতর জানিয়েছে, আজ রাত থেকে উত্তর-পশ্চিম ভারত এবং পশ্চিম হিমালয় অঞ্চলে আবহাওয়ার পরিবর্তন হবে।

IMD Rainfall Alert: ফেব্রুয়ারির শেষ দিন এবং মার্চের শুরুতে বৃষ্টি এবং তুষারপাত হওয়ার পূর্বাভাস দিল দিল্লির মৌসম ভবন। আবহাওয়া দফতর জানিয়েছে, আজ রাত থেকে উত্তর-পশ্চিম ভারত এবং পশ্চিম হিমালয় অঞ্চলে আবহাওয়ার পরিবর্তন হবে। পশ্চিম হিমালয় অঞ্চলে বৃষ্টি ও তুষারপাত শুরু হবে। একই সময়ে, আগামীকাল অর্থাৎ ১ মার্চ থেকে উত্তর-পশ্চিম ভারতের সমভূমিতে বৃষ্টি শুরু হবে। এই আবহাওয়ার প্যাটার্ন ৩ মার্চ পর্যন্ত দেখা যাবে। ১ এবং ২ মার্চ বৃষ্টি এবং তুষারপাত বাড়বে।

আবহাওয়া দফতর তার অফিসিয়াল এক্স হ্যান্ডেলে একটি মানচিত্রের মাধ্যমে সেই রাজ্যগুলির কথা জানিয়েছে যেখানে মার্চের প্রথম দিনে বৃষ্টি এবং তুষারপাত হতে পারে। মার্চের প্রথম দিনে দেশের অর্ধেক কীভাবে বৃষ্টি এবং তুষারপাত দেখতে পাবে তা আপনি নীচের মানচিত্রে দেখতে পারেন।

হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডের আবহাওয়া কেমন থাকবে ১ মার্চ? আবহাওয়া দফতরের মতে ১ এবং ২ মার্চ হিমাচল প্রদেশের বেশিরভাগ এলাকায় বৃষ্টি এবং তুষারপাতের কার্যকলাপ দেখা যাবে। এই সময়ের মধ্যে ১ এবং ২ মার্চ প্রত্যন্ত অঞ্চলে ভারী বৃষ্টিপাত এবং তুষারপাত দেখা যাবে। আবহাওয়া দফতরের মতে, হিমাচল প্রদেশের কিছু এলাকায় ২ মার্চও শিলাবৃষ্টি দেখা যেতে পারে। এই আবহাওয়ার ধরণ হিমাচল প্রদেশে ৫ মার্চ পর্যন্ত দেখা যাবে।

আরও পড়ুন

অন্যদিকে, যদি আমরা উত্তরাখণ্ডের কথা বলি তাহলে ১ এবং ২ মার্চ উত্তরাখণ্ডে হালকা থেকে মাঝারি বৃষ্টি দেখা যাবে। এর পাশাপাশি ১ এবং ২ মার্চ উত্তরাখণ্ডের প্রত্যন্ত অঞ্চলে ভারী বৃষ্টি এবং তুষারপাত দেখা যেতে পারে। একইসঙ্গে কোথাও কোথাও শিলাবৃষ্টিও হতে পারে।

দিল্লির আবহাওয়ার অবস্থা? আবহাওয়া দফতরের মতে ২ মার্চ রাতে দিল্লিতে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হতে পারে। একই সময়ে ২ মার্চ, দেশের রাজধানী নয়াদিল্লিতে আকাশে মেঘ থাকবে। সেই সঙ্গে বজ্র-সহ হালকা বৃষ্টিও হতে পারে। আবহাওয়া দফতরের মতে ২ মার্চ হরিয়ানার প্রত্যন্ত অঞ্চলে শিলাবৃষ্টি হতে পারে। উত্তর প্রদেশের আবহাওয়া দফতর অনুসারে পূর্ব উত্তর প্রদেশের কিছু অংশে ১ মার্চ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। একই সময়ে ২ মার্চ, অধিকাংশ এলাকায় বৃষ্টি কার্যক্রম রেকর্ড করা হবে। ৩ মার্চ শুধুমাত্র কিছু জায়গায় বৃষ্টি হবে। তবে পশ্চিমবঙ্গে কোনও প্রভাব পড়বে না বলেও জানানো হয়েছে।

Advertisement

 

Advertisement