scorecardresearch
 

G20 Meetings In J&K & Ladakh: জম্মু-কাশ্মীরে ভারতের পদক্ষেপে গোঁসা পাকিস্তানের, পাল্টা মোদী সরকার

শ্রীনগরে G20 ট্যুরিজম ওয়ার্কিং গ্রুপের একটি মিটিং এবং লেহ-তে ইয়ুথ এনগেজমেন্ট গ্রুপের একটি বৈঠকের আয়োজন করছে ভারত। ২৬ থেকে ২৮ এপ্রিল লেহ-তে এবং ২২ থেকে ২৪ মে শ্রীনগরে বৈঠক হবে।

Advertisement
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
হাইলাইটস
  • ভারত এ বছর G-20 সম্মেলনের (G20 summits) সভাপতিত্ব করছে
  • প্রায় ২০০টি বৈঠক হবে সারা ভারতে

ভারত এ বছর G-20 সম্মেলনের (G20 summits) সভাপতিত্ব করছে। এই শীর্ষ সম্মেলনে অনুষ্ঠিত হতে যাওয়া বিভিন্ন বৈঠকের অংশ হিসেবে শ্রীনগরে G20 ট্যুরিজম ওয়ার্কিং গ্রুপের একটি মিটিং এবং লেহ-তে ইয়ুথ এনগেজমেন্ট গ্রুপের একটি বৈঠকের আয়োজন করছে ভারত। ২৬ থেকে ২৮ এপ্রিল লেহ-তে এবং ২২ থেকে ২৪ মে শ্রীনগরে বৈঠক হবে। কাশ্মীরের শ্রীনগর ও লেহ-র এই বৈঠক নিয়ে আপত্তি জানিয়েছে পাকিস্তান। একই সঙ্গে এখন পাকিস্তানকে যোগ্য জবাবও দিয়েছে ভারত সরকার।

ভারত সরকার পাকিস্তানের আপত্তি উড়িয়ে দিয়ে বলেছে, 'দেশজুড়ে G-20 সম্মেলন আয়োজন করা হচ্ছে, তাই জম্মু ও কাশ্মীর এবং লেহতেও তাদের আয়োজন করা স্বাভাবিক। কারণ জম্মু ও কাশ্মীর এবং লেহ ভারতের অবিচ্ছেদ্য।' বৃহস্পতিবার মিডিয়া ব্রিফিংয়ের সময়, ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি পাকিস্তানের আপত্তির বিষয়ে জিজ্ঞাসা করা প্রশ্নের উত্তর দিতে গিয়ে বলেন, 'সারা দেশে জি-২০ বৈঠকের আয়োজন করা হচ্ছে। জম্মু কাশ্মীর এবং লাদাখ ভারতের অবিচ্ছেদ্য। তাই শ্রীনগর এবং লাদাখেও G-20 সভা অনুষ্ঠিত হবে এটাই স্বাভাবিক। শ্রীনগর এবং লেহতে বৈঠকের বিষয়ে আমি শুধু বলব যে আমরা সারা ভারতে G-20 বৈঠক করছি।'

পাকিস্তানের আপত্তি কোথায়

এই বৈঠকে কাজ ও উদ্ভাবন, জলবায়ু পরিবর্তন, শান্তি কাজ ও পুনর্মিলন, গণতন্ত্র ও শাসনব্যবস্থায় তরুণদের ভূমিকা এবং স্বাস্থ্য কল্যাণ নিয়ে আলোচনা হবে। আপত্তি জানিয়ে মঙ্গলবার পাকিস্তান বলেছে, 'লেহ এবং শ্রীনগরে G-20-র উভয় বৈঠকই বিরক্তিকর। জম্মু ও কাশ্মীর নিয়ে বিরোধ সাত দশকেরও বেশি সময় ধরে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের আলোচ্যসূচিতে রয়েছে। তা সত্ত্বেও ভারত এই বৈঠক করতে যাচ্ছে। ভারতের এই দায়িত্বজ্ঞানহীন পদক্ষেপ রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব এবং রাষ্ট্রসংঘের সনদের নীতি ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। বাস্তবতাকে আড়াল করা যাবে না।'শ্রীনগর ও লেহতে G-20 বৈঠকের মাধ্যমে ভারত তার এজেন্ডা প্রচার করছে বলেও অভিযোগ করেছে ইসলামাবাদ।

Advertisement

প্রায় ২০০টি বৈঠক হবে

G-20 বিশ্বের ২০টি প্রধান অর্থনীতির দেশগুলির একটি গ্রুপ। এতে আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চিন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, দক্ষিণ কোরিয়া, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, ইংল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন অন্তর্ভুক্ত রয়েছে। ২০২২ সালের ডিসেম্বরে G-20-এর সভাপতিত্ব এসেছে ভারতের হাতে। ভারত ২০২২ সালের ১ ডিসেম্বর থেকে ২০২৩ সালের ৩০ নভেম্বর পর্যন্ত G20 এর সভাপতিত্ব করবে। ভারতের সভাপতিত্বে বিভিন্ন সেক্টরের মোট ১১টি অংশগ্রহণকারী দলের সঙ্গে প্রায় ২০০টি বৈঠক হবে।

ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্ক

২০১৯ সালের ফেব্রুয়ারিতে কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলার পর ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্ক উত্তপ্ত হয়ে ওঠে। ওই জঙ্গি হামলায় ৪০ জন ভারতীয় সেনা শহিদ হন। এই হামলার দায় পাকিস্তানি জঙ্গি সংগঠন জইশ-ই-মহাম্মদ নিয়েছে। পুলওয়ামা হামলার পর পাকিস্তানের বালাকোটে জইশ-ই-মহম্মদের ঘাঁটিতে সার্জিক্যাল স্ট্রাইক চালায় ভারত। এছাড়াও, ২০১৯ সালের ৫ অগাস্ট জম্মু ও কাশ্মীর থেকে অনুচ্ছেদ ৩৭০ ধারা প্রত্যাহার করে।  জম্মু ও কাশ্মীর এবং লাদাখ, দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত হয়েছিল। জম্মু ও কাশ্মীর পুনর্গঠনের পর দুই দেশের সম্পর্কের আরও অবনতি হয়।

Advertisement