scorecardresearch
 

INDIA bloc meet: বিশেষ অধিবেশনে অ্যাজেন্ডা কী? 'স্বচ্ছ্বতা' চেয়ে মোদীকে চিঠি দিতে পারেন সনিয়া

স্বচ্ছতা বজায় রেখে ও দেশকে অন্ধকারে না রেখে আগামী বিশেষ অধিবেশন অনুষ্ঠিত করার দাবি জানায় কংগ্রেস। আগামী ১৮- ২২ সেপ্টেম্বর সংসদে বিশেষ অধিবেশন। মঙ্গলবার ইন্ডিয়া জোটের বিরোধী দলগুলি স্বচ্ছতা বজায় রাখার দাবি জানায়। এমনকি তারা মহিলা সংরক্ষণ বিলের তাড়াতাড়ি পাস করারও আহ্বান জানিয়েছে।

Advertisement
মোদীকে চিঠি লিখতে পারেন সনিয়া মোদীকে চিঠি লিখতে পারেন সনিয়া
হাইলাইটস
  • স্বচ্ছতা বজায় রেখে ও দেশকে অন্ধকারে না রেখে আগামী বিশেষ অধিবেশন অনুষ্ঠিত করার দাবি জানায় কংগ্রেস
  • আগামী ১৮- ২২ সেপ্টেম্বর সংসদে বিশেষ অধিবেশন
  • মঙ্গলবার ইন্ডিয়া জোটের বিরোধী দলগুলি স্বচ্ছতা বজায় রাখার দাবি জানায়

INDIA bloc meet: স্বচ্ছতা বজায় রেখে ও দেশকে অন্ধকারে না রেখে আগামী বিশেষ অধিবেশন অনুষ্ঠিত করার দাবি জানায় কংগ্রেস। আগামী ১৮- ২২ সেপ্টেম্বর সংসদে বিশেষ অধিবেশন। মঙ্গলবার ইন্ডিয়া জোটের বিরোধী দলগুলি স্বচ্ছতা বজায় রাখার দাবি জানায়। এমনকি তারা মহিলা সংরক্ষণ বিলের তাড়াতাড়ি পাস করারও আহ্বান জানিয়েছে।

সূত্রের খবর, প্রাক্তন কংগ্রেস প্রধান সনিয়া গান্ধী আসন্ন অধিবেশন চলাকালীন লোকসভায় বিলটি দ্রুত পাসের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখতে পারেন। এটি ইতিমধ্যে রাজ্যসভায় পাস হয়েছে।

সংসদের বিশেষ অধিবেশনে মোদী সরকার মহিলা সংরক্ষণ বিল নিয়ে এলে তাকে সমর্থন করছে কংগ্রেস, তৃণমূল-সহ বিরোধী দলগুলি। ইউপিএ সরকারের আমলে লোকসভা ও বিধানসভায় মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসন সুনিশ্চিত করতে মহিলা সংরক্ষণ বিল আনা হয়েছিল। রাজ্যসভায় সেই বিল পাশ হয়। তবে বিরোধীদের মধ্যে আপত্তি থাকায় লোকসভায় সেই বিল পাশ করানো যায়নি।

আরও পড়ুন

তবে এবার একটি বৈঠকে, বিরোধী দলগুলি আসন্ন অধিবেশনে একত্রিত হওয়ার এবং আদানি ইস্যুটি উত্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে। তারা মধ্যপ্রদেশে প্রথম ভারতীয় দলগুলির যৌথ জনসভা এবং পরবর্তী সভা ভোপালে করার সিদ্ধান্ত নিয়েছে।

কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাড়গে আয়োজিত নৈশভোজে অংশ নেওয়া বেশ কয়েকটি বিরোধী দলের নেতারা আসন্ন অধিবেশন চলাকালীন গৃহীত কৌশল নিয়েও আলোচনা করেছেন।

খাড়গে বলেন, নরেন্দ্র মোদী সরকার প্রথমবারের মতো অ্যাজেন্ডা ছাড়াই সংসদের বিশেষ অধিবেশন আহ্বান করছে।

তিনি বলেছেন, "বিজেপি মূল্যবৃদ্ধি, বেকারত্ব, মণিপুর, চিনের সীমালঙ্ঘন, সিএজি রিপোর্ট, কেলেঙ্কারি এবং প্রতিষ্ঠানের দুর্বলতার মতো মূল বিষয়গুলিকে সরিয়ে, জনগণকে প্রতারণা করতে চায়।" 

তিনি আরও বলেন, "ইন্ডিয়া বিশেষ অধিবেশনের জন্য এগিয়ে যাওয়ার উপায় নিয়ে আলোচনা করেছে। আমরা আমাদের লক্ষ্যে ফোকাস রাখতে চাই। বিজেপিকে জানাতে দিন - জুড়েগা ভারত, জিতেগা ইন্ডিয়া,"

Advertisement

কংগ্রেস পার্লামেন্টারি পার্টির চেয়ারপারসন সোনিয়া গান্ধী এবং খার্গের সভাপতিত্বে একটি কৌশল গোষ্ঠীর বৈঠকে দলের অবস্থানের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, যেখানে উভয় কক্ষে কংগ্রেসের নেতারাও উপস্থিত ছিলেন।

সরকারকে দেশকে অন্ধকারে রাখার অভিযোগ তুলে কংগ্রেস বিশেষ অধিবেশনের আলোচ্যসূচি প্রকাশ করতে বলেছে।

সরকারের স্বচ্ছ হওয়া উচিত উল্লেখ করে গগৈ বলেন, "কিন্তু এই সরকার স্বচ্ছ নয়, দায়িত্বশীলও নয়"। সমগ্র দেশকে অন্ধকারে রাখা হচ্ছে উল্লেখ করে তিনি প্রশ্ন করেন, “এজেন্ডা কী, বিষয়গুলো কী?" কংগ্রেসের সাধারণ সম্পাদক ইনচার্জ কমিউনিকেশনস জয়রাম রমেশ এবং গৌরব গগৈ বলেছেন, সংসদ দেশের এবং সরকার দেশকে অন্ধকারে রাখছে।

Advertisement