scorecardresearch
 

CORONA: দৈনিক মৃত্যু এবার ৩ হাজার পার, ৩.৬০ লক্ষ নতুন সংক্রমণ

পরিস্থিতি যেন জটিল থেকে জটিলতর হচ্ছে। সোমবার দেশে দৈনিক সংক্রমণ সাড়ে তিন লক্ষের গণ্ডি পার করেছিল। কিন্তু মঙ্গলবার তার তুলনায় কমেছিল সংক্রমণ। নেমেছিল মৃত্যুহারও। কিন্তু পরিস্থিতি বদলে গেল ২৪ ঘণ্টার মধ্যে। ফের একবার ভারতে দৈনিক আক্রান্ত সাড়ে তিন লক্ষের গণ্ডি পার করে বসল।

Advertisement
দৈনিক মৃত্যুতেও নতুন রেকর্ড গড়ল দেশ দৈনিক মৃত্যুতেও নতুন রেকর্ড গড়ল দেশ
হাইলাইটস
  • ফের দৈনিক করোনা সংক্রমণে রেকর্ড ভারতের
  • দৈনিক মৃত্যুতেও নতুন রেকর্ড গড়ল দেশ
  • ভারতে করোনায় মৃতের সংখ্যা এবার ২ লক্ষ পার করল

পরিস্থিতি যেন জটিল থেকে জটিলতর হচ্ছে। সোমবার দেশে দৈনিক সংক্রমণ সাড়ে তিন লক্ষের গণ্ডি পার করেছিল। কিন্তু মঙ্গলবার তার তুলনায় কমেছিল সংক্রমণ। নেমেছিল মৃত্যুহারও। কিন্তু পরিস্থিতি বদলে গেল ২৪ ঘণ্টার মধ্যে। ফের একবার ভারতে দৈনিক আক্রান্ত সাড়ে তিন লক্ষের গণ্ডি পার করে বসল। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৬০ হাজার ৯৬০ জন। যা এখনও পর্যন্ত এদেশে একদিনে সংক্রমণের নিরিখে সর্বোচ্চ। সেই সঙ্গে দৈনিক মৃত্যুও নতুন রেকর্ড গড়েছে। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ৩,২৯৩ জনের। এই প্রথম দেশে দৈনিক মৃতের সংখ্যা ৩ হাজারের গণ্ডি পার করেছে। আর সেই সঙ্গেই ভারত মারণ ভাইরাসে মৃতের সংখ্যা ২ লক্ষ পার করে গেছে।

এক নজরে পরিস্থিতি
গত ২৪ ঘণ্টায় আক্রান্ত- ৩,৬০,৯৬০
২৪ ঘণ্টায় মৃত্যু- ৩,২৯৩
সক্রিয় রোগী- ২৯,৭৮,৭০৯
দেশে মোট করোনা রোগীর সংখ্যা- ১,৭৯,৯৭,২৬৭
মোট মৃত্যু- ২,০১,১৮৭
একদিনে সুস্থ হয়েছেন- ২,৬১,১৬২
টিকাকরণ হয়েছে- ১৪,৭৮,২৭,৩৬৭

দেশে করোনায় ২ লক্ষের বেশি মৃত্যু
গত এক বছর ধরে ভারতকে তছনছ  করে চলেছে করোনাভাইরাস। এই পরিস্থিতিতে দ্বিতীয় ওয়েভে পুরো দিশেহারা অবস্থা। গত সাত দিন ধরে দৈনিক সংক্রমণ থাকছে ৩ লক্ষের ওপরে। সেই সঙ্গে এবার দেশে করোনার কারণে মৃতের সংখ্যা আনুষ্ঠানিকভাবে দুই লক্ষ ছাড়িয়ে গিয়েছে। বিশ্বে করোনার কারণে মৃতের সংখ্যায় চতুর্থ স্থানে চলে এসেছে ভারত। আগে রয়েছে কেমল মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল এবং মেক্সিকো।

মহারাষ্ট্র, দিল্লির ভয়ঙ্কর পরিস্থিতি
 এ দেশের প্রতিটি রাজ্য থেকেই আসছে উদ্বেগের খবর। তবে মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ এবং দিল্লির অবস্থা সবচেয়ে শোচনীয়। মহারাষ্ট্রে করোনার নতুন আক্রান্তের সংখ্যা প্রায় প্রতিদিনই ষাট  হাজার  পার করছে। সেখানে সম্প্রতি একদিনেই মৃতের সংখ্যা প্রায় ৯০০ ছিল। প্রায় একই অবস্থা রাজধানী দিল্লিতেও, যেখানে প্রতিদিন গড়ে ২৫ হাজার সংক্রমণ সামনে আসছে। এখনও পর্যন্ত দৈনিক  ৩৫০ এরও বেশি মৃত্যু খবর পাওয়া গিয়েছে। দিল্লির অবস্থাও ভয়াবহ, কারণ এখানে সক্রিয় রোগীর সংখ্যা এক লাখ ছুঁতে চলেছে।  যখন হাসপাতালগুলিতে বেডের অভাব, অক্সিজেনের ঘাটতি দেখা দিচ্ছে  তখন এই পরিস্থিতি  কীভাবে মোকাবেলা করা হবে, তা চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

Advertisement

 

Advertisement