scorecardresearch
 

Mood of the Nation: দেশে আজ নির্বাচন হলে সরকার গড়বে কারা? যা বলছে দেশের জনতা

Mood Of the Nation: আজ তকের 'মুড অফ দ্য নেশন' সমীক্ষায় বর্তমান এনডিএ সরকারের কাজ নিয়ে মতামত দিয়েছে গোটা দেশের মানুষ। কী বলছে জনতা? তা জানার চেষ্টা করা হয়েছে। ২০২৩-এর জানুয়ারিতে এই সমীক্ষায় বহু মানুষ নিজেদের মতামত দেন। জনতার কাছে প্রশ্ন রাখা হয়,মোদী সরকারের সামগ্রিক কর্মক্ষমতা নিয়ে তারা কতটা সন্তুষ্ট?

Advertisement
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-রাহুল গান্ধী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-রাহুল গান্ধী
হাইলাইটস
  • দেশের অধিকাংশ দোল বর্তমান শাসক সরকার অর্থাৎ এনডিএ-এর কাজ পছন্দ করেছে
  • ৬৭ শতাংশ মানুষ বলেছেন খুব ভাল এবং ১১ শতাংশ মানুষ বলেছেন শুধুই ভাল
  • সবচেয়ে বড় ব্যর্থতার প্রশ্নে ২৫ শতাংশ মানুষ মুদ্রাস্ফীতির কথা জানিয়েছেন

Mood Of the Nation: আজ তকের 'মুড অফ দ্য নেশন' (Mood of the Nation) সমীক্ষায় বর্তমান এনডিএ সরকারের কাজ নিয়ে মতামত দিয়েছে গোটা দেশের মানুষ। কী বলছে জনতা? তা জানার চেষ্টা করা হয়েছে। ২০২৩-এর জানুয়ারিতে এই সমীক্ষায় বহু মানুষ নিজেদের মতামত দেন। জনতার কাছে প্রশ্ন রাখা হয়,মোদী সরকারের সামগ্রিক কর্মক্ষমতা নিয়ে তারা কতটা সন্তুষ্ট? আজ নির্বাচন হলে কোন দল সরকার গঠন করবে? এনডিএ সরকারের সবচেয়ে বড় অর্জন হিসাবে কী দেখছেন? মোদী সরকারের সবচেয়ে বড় ব্যর্থতা কী? যা বলছে জনতা।

দেশের অধিকাংশ দোল বর্তমান শাসক সরকার অর্থাৎ এনডিএ-এর কাজ পছন্দ করেছে। ৬৭ শতাংশ মানুষ বলেছেন খুব ভাল এবং ১১ শতাংশ মানুষ বলেছেন শুধুই ভাল। যেখানে ১৮ শতাংশ মানুষ খারাপ বলেছেন। করোনার বিরুদ্ধে লড়াইয়ে জয়কে মোদী সরকারের সবচেয়ে বড় অর্জন বলে মনে করছে কতজন? সমীক্ষা অনুযায়ী, ২০ শতাংশ মানুষ বলেছেন করোনা মোকাবিলায় সবচেয়ে বড় সাফল্য। এর মধ্যে ১৪ শতাংশ মানুষ ৩৭০ ধারা অপসারণ ঘোষণা করেছেন, ১১ শতাংশ রাম মন্দির নির্মাণ এবং ৮ শতাংশ মানুষ জনকল্যাণ যোজনাকে সফল বলে ঘোষণা করেছেন।

মোদী সরকারের সবচেয়ে বড় ব্যর্থতা কী?
সবচেয়ে বড় ব্যর্থতার প্রশ্নে ২৫ শতাংশ মানুষ মুদ্রাস্ফীতির কথা জানিয়েছেন। বেকারত্ব ১৭% বলেছেন। কোভিড -১৯ মোকাবিলা ৮% ও অর্থনৈতিক উন্নয়ন ৬% বলে জানিয়েছেন।

বিরোধী দলে কংগ্রেসের কাজ নিয়ে কতটা খুশি?
বিরোধী হিসেবে কংগ্রেসেকে নিয়ে জনতার মতামত চাওয়া হয়। এর মধ্যে ১৯ শতাংশ খুব ভাল, ১৫ শতাংশ ভাল, ১৯ শতাংশ মোটামুটি এবং ২৫ শতাংশ মানুষ খারাপ বলেছেন।

ভারত জোড়ো যাত্রা নিয়ে কী মত?
ভারত জোড়ো যাত্রা নিয়েও জনগণ মতামত দিয়েছেন। ২৯ শতাংশ মানুষ একে জনগণের সঙ্গে সংযোগ স্থাপনের একটি ভালো সিদ্ধান্ত বলে অভিহিত করেছেন। ৩৭ শতাংশ বলেছেন, দলকে শক্তিশালী করছে। ১৩ শতাংশ রাহুল গান্ধীর ভাবমূর্তি উন্নত করতে পদক্ষেপের কথা বলেছেন। একই সঙ্গে ৯ শতাংশ মানুষ বলেছেন, দলে কোনও ফারাক আসবে না।

Advertisement

কংগ্রেস দলকে কে উন্নতির শিখরে তুলতে পারেন?
এই প্রশ্নের উত্তরে ২৬ শতাংশ মানুষ রাহুল গান্ধীর নাম জানিয়েছেন। ১৬ শতাংশ মানুষ সচিন পাইলট, ১২ শতাংশ মনমোহন সিং, ৮ শতাংশ প্রিয়াঙ্কা গান্ধী এবং ৩ শতাংশ মল্লিকার্জুন খাড়গের নাম জানিয়েছেন।

বিরোধী দলের ভাল নেতা কে হতে পারেন?
এই প্রশ্নের উত্তরে ২৪ শতাংশ অরবিন্দ কেজরিওয়াল, ২০ শতাংশ মমতা বন্দ্যোপাধ্যায়, ১৩ শতাংশ রাহুল গান্ধী এবং ৫ শতাংশ নবীন পট্টনায়কের নাম প্রস্তাব করেছেন।

কাকে কত আসন?
এই প্রশ্নের জবাবে মানুষ আবার এনডিএ সরকার গঠনের ইঙ্গিত দিয়েছে। এনডিএ ২৯৮টি, ইউপিএ ১৫৩টি এবং অন্যান্য ৯২টি আসন পাবে বলে আশা করা হচ্ছে। ভোটের শতাংশ সম্পর্কে বললে, এনডিএ ৪৩, ইউপিএ ২৯  এবং অন্যান্য ২৮ শতাংশ ভোট শেয়ার পাবে বলে মতপ্রকাশ করেছে। এতে মনে করা হচ্ছে, এখন ভোট হলে জিতবে বিজেপিই।

আজ নির্বাচন হলে কোন দল কতগুলি আসন পাবে এমন প্রশ্নে জনগণ তাদের মতামত দিয়েছেন। বিজেপি ২৮৪, কংগ্রেস ৬৮ এবং অন্যান্য ১৯১টি আসন পেতে পারে। অন্যদিকে, ভোট ভাগের কথা বললে, বিজেপি ৩৯ শতাংশ, কংগ্রেস ২২ এবং অন্যদের ৩৯ শতাংশ ভোট পাওয়ার সম্ভাবনা রয়েছে।

কোন রাজ্যে এনডিএ-এর লাভ বাড়ছে?
এই প্রশ্নের জবাবে বলা হয়, অসমের ১৪টি আসনের মধ্যে ১২টি, তেলেঙ্গানায় ৬টি, পশ্চিমবঙ্গে মোট ৪২টি আসনের মধ্যে ২০টি আসন পেতে পারে। মোট ৮০টি আসনের মধ্যে ৭০টি ইউপিএ পেতে পারে।

ইউপিএ কোন রাজ্যে সাফল্য পেয়েছে?
কর্ণাটকে ইউপিএ ১৭টি আসন পেতে পারে। মহারাষ্ট্রেও বড় সাফল্য দেখা যাচ্ছে। এখানে ৩৪টি আসন পেতে পারে। বেশি সাফল্য দেখা যাচ্ছে বিহারে। এবার এখানে ২৫টি আসন পেতে পারে।

Advertisement