scorecardresearch
 

India Today Conclave 2024: 'ভারতের জন্য বড় হুমকি চিন', কেন? ব্যাখ্যা দিলেন অনিল চৌহান 

ইন্ডিয়া টুডে কনক্লেভের দু'দিনের অনুষ্ঠানের শেষ দিনে শনিবার, ভারতীয় সশস্ত্র বাহিনীর চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল অনিল চৌহান ভারতীয় সেনাবাহিনীর সংস্কার নিয়ে খোলামেলা কথা বলেছেন।

Advertisement
ইন্ডিয়া টুডে কনক্লেভে বক্তব্য রাখছেন অনিল চৌহান। নিজস্ব ছবি ইন্ডিয়া টুডে কনক্লেভে বক্তব্য রাখছেন অনিল চৌহান। নিজস্ব ছবি
হাইলাইটস
  • ইন্ডিয়া টুডে কনক্লেভের দু'দিনের অনুষ্ঠানের শেষ দিনে শনিবার, ভারতীয় সশস্ত্র বাহিনীর চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল অনিল চৌহান ভারতীয় সেনাবাহিনীর সংস্কার নিয়ে খোলামেলা কথা বলেছেন।
  • জেনারেল অনিল চৌহান একবিংশ শতাব্দীতে দেশের নিরাপত্তার মুখোমুখি হওয়া সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলির কথা বলতে গিয়ে বলেছিলেন যে, আমরা যদি দেশের বাহিনীর কথা বলি তবে সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলি অভ্যন্তরীণ নয়, বাহ্যিক, যা উদ্বেগের বিষয়।

India Today Conclave 2024: ইন্ডিয়া টুডে কনক্লেভের দু'দিনের অনুষ্ঠানের শেষ দিনে শনিবার, ভারতীয় সশস্ত্র বাহিনীর চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল অনিল চৌহান ভারতীয় সেনাবাহিনীর সংস্কার নিয়ে খোলামেলা কথা বলেছেন। 

দেশের সামনে বর্তমান চ্যালেঞ্জ
জেনারেল অনিল চৌহান একবিংশ শতাব্দীতে দেশের নিরাপত্তার মুখোমুখি হওয়া সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলির কথা বলতে গিয়ে বলেছিলেন যে, আমরা যদি দেশের বাহিনীর কথা বলি তবে সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলি অভ্যন্তরীণ নয়, বাহ্যিক, যা উদ্বেগের বিষয়। কিন্তু এই বাহ্যিক চ্যালেঞ্জগুলো শুধু দেশকে ঐক্যবদ্ধ করতে কাজ করে। বালাকোট, গালওয়ান ও কার্গিলের ঘটনা থেকে বোঝা যায়। 

'দেশের নিরাপত্তার জন্য সবচেয়ে বড় হুমকি চিন'
সিডিএস বলেছেন যে, চিনের ক্রমবর্ধমান আধিপত্য দেশের নিরাপত্তার জন্য সবচেয়ে বড় হুমকি। তবে আমাদের দুই প্রতিবেশী পাকিস্তান ও চিনের উদ্দেশ্য সম্পর্কে আমরা অজানা নই। আমরা জানি তাদের থেকে আমরা বিপদে আছি। তবে এর বাইরেও ভবিষ্যতে যুদ্ধে যে পরিবর্তন হচ্ছে তারও আশঙ্কা রয়েছে। এ কারণে আমাদের কৌশল, প্রযুক্তি, যুদ্ধ পদ্ধতি ও সক্ষমতা আরও উন্নত করতে হবে।

আরও পড়ুন

তিনি বলেন, চিনের সম্প্রসারণবাদী নীতির কারণে সবাই সমস্যার সম্মুখীন হচ্ছে। এ কারণে জাতিসংঘকেও ঐক্যবদ্ধ হতে হয়েছে, যার কারণে চিন তার ভূ-রাজনীতির উদ্দেশ্য সফল করতে পারেনি। সিডিএস বলেছে যে, আমাদের সামনে ভৌগোলিক চ্যালেঞ্জ রয়ে গেছে। হিমালয় বহু শতাব্দী ধরে আমাদের রক্ষা করে আসছে। কিন্তু ক্রমাগত উন্নয়নশীল প্রযুক্তির কারণে সমস্যা বেড়েছে। আমাদের মহাদেশীয় এবং সামুদ্রিক চ্যালেঞ্জের মধ্যে ভারসাম্য বজায় রাখতে হবে।

তিনি বলেন, আমাদের ভৌগোলিক অবস্থানের দিকে তাকালে আমরা জানতে পারব যে চিন ক্রমাগত সম্প্রসারণবাদে লিপ্ত রয়েছে। তিব্বতে বসে আছে চিন। পাকিস্তান সন্ত্রাস ছড়ানোর কাজে লিপ্ত। মায়ানমারে ভিন্ন সংঘাত চলছে। এভাবে ভৌগলিকভাবে অনেক অশান্তি হয়। আমি আগেও বলেছি এবং এখনও বলছি আমাদের নিয়তি সমুদ্র।

Advertisement

 

Advertisement