scorecardresearch
 

India Today Conclave 2024, PM Narendra Modi: 'সরকারি কাজের জন্য আর লাইনে দাঁড়াতে হবে না', সুশাসন-মন্ত্র মোদীর

ইন্ডিয়া টুডে কনক্লেভ ২০২৪-এর মঞ্চে উপস্থিত হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশে 'ইজ অফ লিভিং' অর্থাৎ জীবনযাত্রার স্বাচ্ছন্দ্যে আনার জন্য কাজ করছে বলে জানান তিনি। যার ফলে জনগণকে কোনও সরকারি কাজের জন্য আর লাইনে দাঁড়াতে হবে না। 

Advertisement
PM Narendra Modi PM Narendra Modi

India Today Conclave 2024, PM Narendra Modi: ইন্ডিয়া টুডে কনক্লেভ ২০২৪-এর মঞ্চে উপস্থিত হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশে 'ইজ অফ লিভিং' অর্থাৎ জীবনযাত্রার স্বাচ্ছন্দ্যে আনার জন্য কাজ করছে বলে জানান তিনি। যার ফলে জনগণকে কোনও সরকারি কাজের জন্য আর লাইনে দাঁড়াতে হবে না। 

প্রধানমন্ত্রী বলেন, "দেশে সরকারের যেন অভাব না হয়। সরকারের যেখানে প্রয়োজন, সেখানে থাকা দরকার। কিন্তু এর কি মানে, রোজ সবকিছুতে সরকার নাক গলাবে। জীবনের সব কিছুতে সরকার। দেশে সব কিছুতে সরকারের প্রয়োজন নেই। ২০৪৭-এর লক্ষ্য পূরণ হলে আমি সকলের জীবন থেকে সরকার বাদ দিয়ে দেব। জীবনে সরকারের কোনও দরকারই নেই। তাদের মন খুলে বাঁচতে দেওয়া উচিত, নিজের স্বপ্নপূরণের জন্য মুক্ত আকাশ খুলে রাখা উচিত। আমি ৪০ হাজারের বেশি কমপ্লায়েন্স বন্ধ করে দিয়েছি। দেশের যে কোনও কাজের জন্য সরকারি দফতরে যেতে হবে না, লাইনে দাঁড়াতে হবে না। এসব কাজ অনলাইনেই হয়ে যাবে। ট্যাক্স, সম্পত্তি সমস্ত কাজ যেন বাড়ি বসেই হয়ে যায়, লাইনে দাঁড়াতেই না হয় সেই ব্যবস্থা করছি।"

তিনি এ-ও বলেন, 'ইজ অফ লিভিং' শুধু এসব সুবিধা বিস্তার করা নয়। 'ইজ অফ লিভিং' তখন বাড়বে যখন গরিব, মধ্যবিত্তের পকেটে টাকা থাকবে। আমাদের সরকার অর্থ বাঁচানোর কাজ করছে। যেমন এখন রেলের টিকিট কাটার সুবিধা অনলাইনে পাওয়া যায়। ভবিষ্যতে সমস্ত কাজই সহজ করে তোলার পরিকল্পনা ও তা সম্পাদনের কাজ করছে বলে জানান প্রধানমন্ত্রী।

আরও পড়ুন

শুধু তাই নয়, পিএম সন্নিধি যোজনা, কৃষকদের জন্য ২ লক্ষ নতুন গোডাউন তৈরি। যাতে তাদের কোনও অতিরিক্ত ফসল ফেলতে না হয়। যখন প্রয়োজন তখন তারা বিক্রয় করতে পারবেন। এভাবে মানুষের জীবনযাত্রা সহজ করার লক্ষ্য নেওয়ার কথা জানান। মোদী এ-ও বলেন, এখন মাত্র ৫-৬ দিনে পাসপোর্ট বাড়িতে চলে আসে। কীকরে এই বদল হল? সরকার যখনই সহজ জীবনের লক্ষ্য নিল, কাজ সহজ হয়ে গেল। আজ দেশজুড়ে প্রায় সওয়া ৫০০ পাসপোর্ট কেন্দ্র আছে।

Advertisement

Advertisement