scorecardresearch
 

India Today Conclave 2024: 'মুড অফ দ্য নেশন' কী? ইন্ডিয়া টুডে কনক্লেভে বলে দিলেন মোদী

ইন্ডিয়া টুডে কনক্লেভ ২০২৪-এর মঞ্চের দ্বিতীয় দিন উপস্থিত হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী  বলেন, 'যেখানে সমগ্র বিশ্ব অনিশ্চয়তার ঘূর্ণিতে আটকে গেছে, তখন ভারত দ্রুত গতিতে বিকাশ করছে। এই সময় তিনি বলেন, 'মুড অফ দ্য নেশন একটি উন্নত ভারত গড়ার।'

Advertisement
PM Narendra Modi PM Narendra Modi

India Today Conclave 2024, PM Narendra Modi: ইন্ডিয়া টুডে কনক্লেভ ২০২৪-এর মঞ্চের দ্বিতীয় দিন উপস্থিত হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী  বলেন, 'যেখানে সমগ্র বিশ্ব অনিশ্চয়তার ঘূর্ণিতে আটকে গেছে, তখন ভারত দ্রুত গতিতে বিকাশ করছে। এই সময় তিনি বলেন, 'মুড অফ দ্য নেশন একটি উন্নত ভারত গড়ার।'

'মুড অফ দ্য নেশন' আজ তক পরিচালিত একটি সমীক্ষা। এই সমীক্ষায় দেশে সরকার ও এর প্রতি নাগরিকদের মনোভাব কী এবং তাদের নেতা ও রাজনৈতিক দল সম্পর্কে জনগণ কী ভাবছে তার একটি নকশা উপস্থাপন করে।

MOTN সমীক্ষাটি ফেব্রুয়ারিতে পরিচালিত হয়েছিল
গত ফেব্রুয়ারি মাসে, আজ তক আসন্ন লোকসভা নির্বাচনকে সামনে রেখে এই সমীক্ষা চালিয়েছিল। যেখানে অনেক বিষয়ে মানুষের মতামত প্রকাশ করা হয়েছে। উদাহরণস্বরূপ, এই সমীক্ষাটি প্রকাশ করেছে যে এনডিএ নির্বাচনে হ্যাটট্রিক করতে পারে। ৫৪৩টির মধ্যে এনডিএ ৩৩৫টি আসন পাবে বলে আশা করা হচ্ছে। যেখানে ইন্ডিয়া ব্লকের অ্যাকাউন্টে ১৬৬টি আসন পেতে পারে। অন্যরা ৪২টি আসন পেতে পারে। এর মধ্যে বিজেপি এককভাবে ৩০৪টি আসন পেতে পারে। কংগ্রেস ৭১টি এবং অন্যরা ১৬৮টি আসন পেতে পারে।

আরও পড়ুন

উত্তরপ্রদেশ-উত্তরাখণ্ডে বিজেপি বড় জয় অর্জন করছে: MOTN সমীক্ষা
এই সমীক্ষা অনুসারে, উত্তরপ্রদেশেও বিজেপি বড় জয় পাবে বলে মনে করা হয়েছে। সমীক্ষা অনুযায়ী, বিজেপি এবার ৭০টি আসন পেতে পারে। এবার বিজেপি ২০১৯-এর থেকে বেশি আসন পাবে বলে আশা করা হয়েছে। ২০১৯-এ, বিজেপি ৬২টি আসন পেয়েছিল এবং তার সহযোগী আপনা দল ২টি আসন পেয়েছিল। একই সময়ে, বিএসপি ১০টি আসন, এসপি ৫টি এবং কংগ্রেস একটি আসন জিতেছে। এবারও বিএসপির খাতা খুলবে বলে মনে হচ্ছে না।

উত্তরাখণ্ডে বিজেপিকে ক্লিন সুইপ করতে দেখা গেছে। এখানে পাঁচটি লোকসভা আসন রয়েছে, যেখানে বিজেপি জিতবে বলে মনে করা হয়েছে। এর বাইরে বিজেপির ভোটের হার ৫৮.৬ শতাংশ বলে মনে করা হচ্ছে। যেখানে কংগ্রেস শূন্যে নেমে এসেছে বলে মনে হচ্ছে। এর ভোট শেয়ার প্রায় ৩২ শতাংশ বলে মনে হচ্ছে।

Advertisement

সমীক্ষা প্রকাশ করে যে কতটা জনপ্রিয় প্রধানমন্ত্রী মোদী
এই সমীক্ষায় আরও জানা গিয়েছে, প্রধানমন্ত্রী মোদীর জনপ্রিয়তা আরও বেড়েছে। এই সমীক্ষায় ৪২ শতাংশ মানুষ বলেছেন যে অযোধ্যার রাম মন্দির নরেন্দ্র মোদী সরকারের জনপ্রিয়তার একটি বড় অর্জন। ২২ জানুয়ারি অযোধ্যায় রাম মন্দিরে রাম লালার প্রতিষ্ঠা হয়। এই সময়ে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী মোদী। নির্বাচনী ইশতেহারে অযোধ্যায় রাম মন্দির নির্মাণের বিষয়টি প্রধান ছিল।

MOTN সমীক্ষা বিরোধীদের সম্পর্কে কী বলে?
সমীক্ষায় বিরোধী দলের নেতৃত্ব কাকে দেবেন? ভারত ব্লকের নেতৃত্ব কার হবে সে বিষয়েও জনগণের কাছ থেকে মতামত নেওয়া হয়েছিল? প্রশ্নের উত্তরে, ২১.৩শতাংশ মানুষ রাহুল গান্ধীকে বিরোধী জোটের নেতৃত্ব দেওয়ার জন্য সেরা নেতা বলে অভিহিত করেছেন। এই প্রশ্নের জবাবে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে সম্পর্কেও মতামত নেওয়া হয়। তাই মাত্র ৬.৪ শতাংশ মানুষ একমত হন। 

ইন্ডিয়া ব্লকের এক সভায় মমতা বন্দ্যোপাধ্যায় মল্লিকার্জুন খাড়গেকে বিরোধীদের প্রধানমন্ত্রীর মুখ হিসেবে ঘোষণা করার পরামর্শ দিয়েছিলেন এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও তা সমর্থন করেছিলেন। তবে রাহুল গান্ধীর পর বিরোধীদের নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে মানুষ অরবিন্দ কেজরিওয়ালের নাম নিয়েছে, আর মমতা বন্দ্যোপাধ্যায়কে রাখা হয় তৃতীয় স্থানে। যেখানে ১৭.৪ শতাংশ মানুষ অরবিন্দ কেজরিওয়ালকে বিরোধীদের নেতৃত্ব দেওয়ার জন্য সবচেয়ে যোগ্য বলে মনে করেন। ১৬.৫ শতাংশ মমতা বন্দ্যোপাধ্যায়কে বিবেচনা করেন। ৪.২ শতাংশ মানুষ সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবকে এই দায়িত্ব দেওয়ার পক্ষে বলে মনে হচ্ছে।
 

Advertisement