scorecardresearch
 

BrahMos Missiles: ঘুম উড়বে চিন-পাকিস্তানের, এই বিধ্বংসী মিসাইল কিনতে চলেছে ভারতের নৌসেনা

যুদ্ধজাহাজ থেকে উৎক্ষেপণ করা ব্রহ্মস মিসাইল (BrahMos missile) ২০০ কেজি ওয়ারহেড বহন করতে পারে। এই ক্ষেপণাস্ত্রের গতিবেগ ঘণ্টায় ৪ হাজার ৩২১ কিমি।

Advertisement
ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইল ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইল
হাইলাইটস
  • এই ক্ষেপণাস্ত্রের গতিবেগ ঘণ্টায় ৪ হাজার ৩২১ কিমি
  • ব্রহ্মস মিসাইল আকাশেই পথ পাল্টাতে সক্ষম
  • আমেরিকার টমাহক মিসাইলের চেয়ে দ্বিগুণ গতিতে ওড়ে

প্রতিরক্ষা ক্ষেত্রে বিরাট শক্তি বাড়ছে ভারতের। ভারতীয় নৌবাহিনী (Indian Navy) তার প্রাণঘাতী ফায়ারপাওয়ার আরও বাড়াতে ২০০টিরও বেশি ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের (BrahMos Supersonic Cruise Missiles) অর্ডার দিতে চলেছে। এসব মিসাইলের দাম প্রায় ২০ হাজার কোটি টাকা। সরকারি সূত্রে আজতক/ইন্ডিয়া টুডেকে জানিয়েছে যে ভারতীয় নৌবাহিনী শীঘ্রই এই মিসাইলের অর্ডার দিতে চলেছে। প্রতিরক্ষা মন্ত্রকে এনিয়ে তৎপরতা চলছে। শীঘ্রই প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিলের (Defense Acquisition Council) বৈঠকে এটি নিয়ে আলোচনা হতে চলেছে।

যুদ্ধজাহাজ থেকে উৎক্ষেপণ করা ব্রহ্মস মিসাইল (BrahMos missile) ২০০ কেজি ওয়ারহেড বহন করতে পারে। এই ক্ষেপণাস্ত্রের গতিবেগ ঘণ্টায় ৪ হাজার ৩২১ কিমি। ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের টু স্টেজ প্রপালশন সিস্টেম রয়েছে। প্রথমটি সলিড এবং দ্বিতীয়টি লিকুইড। দ্বিতীয় স্টেজে র‍্যামজেট ইঞ্জিন রয়েছে, যা একে সুপারসনিক গতি দেয়। এছাড়াও জ্বালানি খরচ কমায়।

আরও পড়ুন: IAF's BrahMos Test: ধ্বংস হবে শত্রুর যুদ্ধজাহাজ, ব্রহ্মস মিসাইলের নতুন অবতারের পরীক্ষা IAF-র

ব্রহ্মস মিসাইল শত্রুর চোখে পড়ে না

ব্রহ্মস মিসাইল আকাশেই পথ পাল্টাতে সক্ষম। এমনকি চলমান লক্ষ্যবস্তু ধ্বংস করে। এটি মাত্র ১০ ​​মিটার উচ্চতায় উড়তে সক্ষম, যার মানে শত্রু রাডার এটি দেখতে সক্ষম হবে না। এটি যে কোনও ক্ষেপণাস্ত্র শনাক্তকরণ ব্যবস্থাকে ফাঁকি দিতে পারে। এয়ার মিসাইল ব্যবস্থার সাহায্যে একে ধরা কঠিন। ব্রহ্মস মিসাইল আমেরিকার টমাহক মিসাইলের চেয়ে দ্বিগুণ গতিতে ওড়ে।

সম্প্রতি, ভারতীয় নৌবাহিনী প্রথমবারের মতো দেশে তৈরি সিকার এবং বুস্টার দিয়ে সজ্জিত ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করেছে। উভয় যন্ত্রের ডিজাইনিং ডিআরডিও করেছে। এই দুটি যন্ত্র দেশে তৈরি করলে প্রচুর অর্থ সাশ্রয় হবে। কারণ এখনও পর্যন্ত এগুলো রাশিয়া থেকে আমদানি করা হতো। কিন্তু এগুলি আত্মনির্ভর ভারত প্রকল্পের অধীনে তৈরি যন্ত্র।

Advertisement

ব্রহ্মস এই যুদ্ধজাহাজে মোতায়েন করা হয়েছে

ভারতীয় নৌবাহিনী রাজপুত ক্লাস ডেস্ট্রয়ার আইএনএস রণবীর, আইএনএস রণবিজয়ে ৮টি ব্রহ্মস মিসাইল সহ একটি লঞ্চার স্থাপন করেছে। এছাড়াও, তলওয়ার ক্লাস ফ্রিগেট আইএনএস তেগ, আইএনএস তর্কাশ এবং আইএনএস ত্রিকন্দে ৮টি ব্রহ্মস মিসাইল সহ একটি লঞ্চার মোতায়েন করা হয়েছে। শিবালিক ক্লাস ফ্রিগেটেও ব্রহ্মস মিসাইল লাগানো আছে। এটি কলকাতা ক্লাস ডেস্ট্রয়ারেও মোতায়েন রয়েছে। INS বিশাখাপত্তনমে সফল পরীক্ষা করা হয়েছে। এরপর ভারতীয় নৌসেনা নীলগিরি ক্লাস ফ্রিগেটেও এই মিসাইল মোতায়েন করবে।

 

Advertisement