scorecardresearch
 

70-Hour Work Week: সংসদে উঠল সপ্তাহে ৭০ ঘণ্টা কাজের প্রসঙ্গ, কী জবাব দিল মোদী সরকার ?

70-Hour Work Week: সোমবার সংসদে তিনন বিরোধী সাংসদ ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তি শেয়ার করা ৭০ ঘন্টা কাজের সপ্তাহের ধারণা সম্পর্কে সরকারের অবস্থান সম্পর্কে জানতে প্রশ্ন করেছিলেন।

Advertisement
70-Hour Work Week 70-Hour Work Week

70-Hour Work Week: দেশের দ্বিতীয় বৃহত্তম আইটি সংস্থা ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তি গত মাস থেকেই খবরে রয়েছেন।  যে দেশে শুধু সরকারি নয়, বেসরকারি প্রতিষ্ঠানেও ৮-৯ ঘণ্টা কাজের সংস্কৃতি রয়েছে, সেখানে একজনকে প্রতিদিন প্রায় ১২ ঘণ্টা অর্থাৎ সপ্তাহে ৭০ ঘণ্টা কাজ করার কথা বলেছিলেন  নারায়ণ মূর্তি।  দেশে আলোচনার বিষয় হয়ে ওঠা এই ইস্যুটি এখন সংসদেও উঠেছে এবং সরকার এ বিষয়ে তাদের মতামত স্পষ্ট করেছে।

মন্ত্রী রামেশ্বর তেলি সরকারের অবস্থান স্পষ্ট করেছেন 
বিজনেস টুডে-এর প্রতিবেদন অনুযায়ী, সোমবার সংসদে তিনজন বিরোধী সাংসদ ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তির শেয়ার করা সপ্তাহে ৭০ ঘণ্টা কাজের ধারণা নিয়ে আপত্তি তুলেছেন। জানতে চাওয়া হয়েছিল প্রশ্ন। এই বিষয়ে সরকারের মনোভাব সম্পর্কে। ই সংসদ সদস্যদের প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি বলেছেন, 'সপ্তাহে ৭০ ঘন্টা কাজ করার সঙ্গে সম্পর্কিত এ জাতীয় কোনও প্রস্তাব সরকারের কাছে বিবেচনাধীন নয়।

কী বললেন ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা? 
 নারায়ণ মূর্তি, গত মাসে একটি পডকাস্ট 'দ্য রেকর্ড'-এর জন্য প্রাক্তন ইনফোসিসের সিএফও মোহনদাস পাই-এর সঙ্গে কথা বলার সময় বলেছিলেন যে দেশের যুবকরা যখন সপ্তাহে ৭০ ঘন্টা কাজ করবে, তখনই ভারত উন্নত অর্থব্যবস্থার সঙ্গে প্রতিযোগিতা করতে সক্ষম হবে। যারা গত দুই থেকে তিন দশকে সাফল্য অর্জন করেছে। এর সঙ্গে  তিনি বলেছিলেন যে বর্তমানে ভারতের কাজের উৎপাদনশীলতা বিশ্বে সবচেয়ে কম, যেখানে আমাদের সবচেয়ে বড় প্রতিযোগিতা চিনের সঙ্গে  এবং তাই তরুণদের অতিরিক্ত ঘন্টা কাজ করতে হবে, যেমনটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে জাপান এবং জার্মানি করেছিল। .

আরও পড়ুন

প্রশ্ন করেছিলেন এই তিন সাংসদ
এনআর নারায়ণ মূর্তির এই ভাবনা নিয়ে গোটা দেশে নতুন বিতর্কের সূত্রপাত হয়েছিল এবং তা নিয়ে মন্তব্য করেছিলেন অনেকেই। তবে শিরোনামে থাকা এই বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি। এখন এ বিষয়ে সংসদে তিনজন বিরোধীদলের সদস্য এ বিষয়ে সরকারের দৃষ্টিভঙ্গি জানতে প্রশ্ন করেছেন, এতে সরকারের অবস্থান স্পষ্ট করেছেন শ্রম ও কর্মসংস্থানমন্ত্রী। তিনজন সাংসদ, কংগ্রেসের কোমাটি ভেঙ্কটা রেড্ডি, ভারত রাষ্ট্র সমিতির মান্নে শ্রীনিবাস রেড্ডি এবং ওয়াইএসআরসিপি নেতা কানুমুরু রঘু রামা কৃষ্ণ রাজু তাদের প্রশ্নে বলেছিলেন যে সরকারকে প্রতিযোগিতামূলক করতে এবং উৎপাদন বাড়াতে ইনফোসিস  সহ-প্রতিষ্ঠাতার প্রস্তাবের মূল্যায়ন করছে কিনা?

Advertisement

নারায়ণ মূর্তি আরও অনেক উপদেশ দিয়েছেন
এনআর নারায়ণ মূর্তি শুধু ৭০ ঘণ্টা কাজ করার পরামর্শই দেননি, সম্প্রতি তিনি আরও কিছু বিষয়ে নিজের মতামতও প্রকাশ করেছেন। সম্প্রতি, বেঙ্গালুরুতে টেক সামিট ২০২৩-এর ২৬ তম সংস্করণে, তিনি বলেছিলেন যে কোনও কিছুই বিনামূল্যে দেওয়া উচিত নয়। বিনা মূল্যে যেকোনো ধরনের সেবা প্রদানের বিষয়ে কথা বলতে গিয়ে ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা বলেন, আমি বিনামূল্যে সেবার বিপক্ষে নই, তবে যারা সরকার কর্তৃক প্রদত্ত সেবা ও ভর্তুকি গ্রহণ করে তারা সমাজের বিরুদ্ধে নয়, কল্যাণে অবদান রাখতে হবে। এছাড়াও, টেক জায়ান্ট আরও ইংরেজি মাধ্যম স্কুল প্রতিষ্ঠার জন্য দ্রুত সিদ্ধান্ত নিতে, ৩ শিফটে কাজ করতে এবং দেশের তরুণদের উন্নতি করতে চিনের সঙ্গে  প্রতিযোগিতা করতে বলেছেন। 

Advertisement