scorecardresearch
 

Isro Next Mission: 'আমরা চাঁদ, মঙ্গল এবং শুক্র অভিযানেও সক্ষম, কিন্তু...', বললেন ইসরো প্রধান এস সোমনাথ

চাঁদে চন্দ্রযান-৩-এর সফল অবতরণের পর ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) খুবই উচ্ছ্বসিত। মহাকাশ সংস্থা আবারও ইতিহাস গড়ার প্রস্তুতি নিচ্ছে। ISRO প্রধান এস সোমনাথ শনিবার বলেছেন যে এখন আদিত্য L-1 মিশন সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে চালু হবে। এর প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শিগগিরই তারিখ ঘোষণা করা হবে। তিনি বলেছিলেন যে ISRO-এর পরবর্তী লক্ষ্য এটি চালু করা।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • চাঁদে চন্দ্রযান-৩-এর সফল অবতরণের পর ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) খুবই উচ্ছ্বসিত।
  • মহাকাশ সংস্থা আবারও ইতিহাস গড়ার প্রস্তুতি নিচ্ছে।

চাঁদে চন্দ্রযান-৩-এর সফল অবতরণের পর ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) খুবই উচ্ছ্বসিত। মহাকাশ সংস্থা আবারও ইতিহাস গড়ার প্রস্তুতি নিচ্ছে। ISRO প্রধান এস সোমনাথ শনিবার বলেছেন যে এখন আদিত্য L-1 মিশন সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে চালু হবে। এর প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শিগগিরই তারিখ ঘোষণা করা হবে। তিনি বলেছিলেন যে ISRO-এর পরবর্তী লক্ষ্য এটি চালু করা। এস সোমনাথ বলেন, ভারত আরও আন্তঃগ্রহ অভিযান চালাতে সক্ষম। মহাকাশ খাতের সম্প্রসারণের মাধ্যমে দেশের সামগ্রিক অগ্রগতির অংশ হওয়া ইসরোর লক্ষ্য। তিনি বলেন, দেশের মহাকাশ খাত নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গি রয়েছে এবং ইসরো তা বাস্তবায়নের জন্য পুরোপুরি প্রস্তুত। মুন মিশনের সাফল্যের পর, এস সোমনাথ শনিবার সন্ধ্যায় প্রথমবারের মতো কেরালার রাজধানী তিরুনান্থপুরমে পৌঁছেছেন।

চন্দ্রযান-৩ নিয়ে বিবৃতিও দিয়েছেন ইসরো প্রধান। তিনি বলেন, আমাদের লক্ষ্য শুধু সফট ল্যান্ডিং নয়, চন্দ্রযান-৩-এর সব দিকই যেন শতভাগ সফল হয়, সেদিকেই নজর। তিনি বলেন, গোটা দেশ এতে গর্বিত এবং আমরা সমর্থন পাচ্ছি। সোমনাথ বলেছেন- তিনি এবং তার সহকর্মীরা ইসরোর ঐতিহাসিক অর্জনের অংশ হতে পেরে খুশি এবং গর্বিত। তিনি জনগণকে ভবিষ্যতের প্রচেষ্টায় তাদের সমর্থন অব্যাহত রাখার অনুরোধ জানান।

'মহাকাশের পরিধি বাড়াতে হবে' তিনি বলেন, আমরা চাঁদ, মঙ্গল বা শুক্র গ্রহে বেশি ভ্রমণ করতে পারছি। তবে এর জন্য আমাদের আত্মবিশ্বাস বাড়াতে হবে। এর পাশাপাশি আরও বিনিয়োগ করতে হবে। তিনি বলেন, দেশের সার্বিক অগ্রগতিতে অবদান রাখার পাশাপাশি আমাদের মহাকাশ খাতকে আরও প্রসারিত করা উচিত এবং এটাই ISRO-এর লক্ষ্য। কি একটি দৃশ্য, বাহ..., ভারত চাঁদে পৌঁছেছে, পাক মিডিয়া চন্দ্রযান-3 এর প্রশংসা করেছে 'আদিত্য এল1 স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে' আদিত্য-এল1 সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, সূর্য অধ্যয়নকারী প্রথম মহাকাশ ভিত্তিক ভারতীয় মানমন্দির সোমনাথ বলেছিলেন যে এটি স্যাটেলাইট প্রস্তুত এবং শ্রীহরিকোটা পৌঁছেছে।

আরও পড়ুন

Advertisement

Aditya-L1 সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে লঞ্চ হবে বলে আশা করা হচ্ছে এবং দুই দিনের মধ্যে তারিখ ঘোষণা করা হবে। উৎক্ষেপণের পরে, পৃথিবী থেকে ল্যাগ্রেঞ্জ পয়েন্ট 1 (L1) পৌঁছতে 125 দিন সময় লাগবে। ততক্ষণ আমাদের অপেক্ষা করতে হবে। 'চাঁদ থেকে আরও ভালো ছবি আশা করছি' তিনি আরও বলেন, চন্দ্রযান-৩-এর রোভার এবং ল্যান্ডারের ছবি তোলা হয়েছে। ইসরো দল আগামী দিনে আরও মানসম্পন্ন ছবির অপেক্ষায় রয়েছে। বর্তমানে তিনি চাঁদ নিয়ে বৈজ্ঞানিক গবেষণা ও গবেষণায় বেশি মনোযোগ দিচ্ছেন।

চন্দ্রযান-৩ তিনটি লক্ষ্যের মধ্যে দুটি অর্জন করেছে, ইসরো জানিয়েছে- এখন তৃতীয়টির কাজ চলছে 'প্রধানমন্ত্রী মোদি মুন মিশন টিমকে অভিনন্দন জানাতে এসেছিলেন'-এর সফট ল্যান্ডিং পেয়ে ইতিহাস তৈরি করেছে। চতুর্থ দেশ হিসেবে এই কৃতিত্ব অর্জন করল ভারত। যদিও এটি দক্ষিণ মেরুতে পৌঁছানো প্রথম দেশ হয়ে উঠেছে। শনিবার সেই জায়গার নাম ঘোষণা করলেন প্রধানমন্ত্রী মোদী। চন্দ্রযান-৩-এর বিক্রম ল্যান্ডার যে জায়গায় নরম অবতরণ করেছিল তার নাম দেওয়া হয়েছে শিব শক্তি। যেখানে ২০১৯ সালে চন্দ্রযান-২-এর ল্যান্ডারটি চন্দ্রপৃষ্ঠে ক্র্যাশ-ল্যান্ড করেছিল সেটি তিরাঙ্গা পয়েন্ট নামে পরিচিত হবে। এর পাশাপাশি, যেদিন চন্দ্রযান-৩ ল্যান্ডার চাঁদের পৃষ্ঠে অবতরণ করবে, সেই দিনটিকে জাতীয় মহাকাশ দিবস (২৩ আগস্ট) হিসেবে পালন করা হবে।

 

TAGS:
Advertisement