scorecardresearch
 

Jaishankar: 'চূড়ান্ত দ্বিচারিতার দুনিয়া', গ্লোবাল নর্থের 'ভণ্ডামি'কে কটাক্ষ জয়শঙ্করের

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর আমেরিকায় আয়োজিত একটি অনুষ্ঠানে গ্লোবাল নর্থের ভণ্ডামিকে তীব্রভাবে নিশানা করেছিলেন। এস জয়শঙ্কর বলেছিলেন যে আজও "দ্বৈত মান" এর একটি বিশ্ব রয়েছে এবং প্রভাবশালী অবস্থানে থাকা দেশগুলি পরিবর্তনের চাপকে প্রতিহত করছে এবং যারা ঐতিহাসিক আধিপত্য রয়েছে তারা সেই ক্ষমতাগুলিকে অস্ত্র দিয়েছে।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর আমেরিকায় আয়োজিত একটি অনুষ্ঠানে গ্লোবাল নর্থের ভণ্ডামিকে তীব্রভাবে নিশানা করেছিলেন।
  • এস জয়শঙ্কর বলেছিলেন যে আজও "দ্বৈত মান" এর একটি বিশ্ব রয়েছে এবং প্রভাবশালী অবস্থানে থাকা দেশগুলি পরিবর্তনের চাপকে প্রতিহত করছে এবং যারা ঐতিহাসিক আধিপত্য রয়েছে তারা সেই ক্ষমতাগুলিকে অস্ত্র দিয়েছে।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর আমেরিকায় আয়োজিত একটি অনুষ্ঠানে গ্লোবাল নর্থের ভণ্ডামিকে তীব্রভাবে নিশানা করেছিলেন। এস জয়শঙ্কর বলেছিলেন যে আজও "দ্বৈত মান" এর একটি বিশ্ব রয়েছে এবং প্রভাবশালী অবস্থানে থাকা দেশগুলি পরিবর্তনের চাপকে প্রতিহত করছে এবং যারা ঐতিহাসিক আধিপত্য রয়েছে তারা সেই ক্ষমতাগুলিকে অস্ত্র দিয়েছে।

তিনি বলেন, "আমি মনে করি পরিবর্তনের জন্য রাজনৈতিক ইচ্ছার চেয়ে বেশি রাজনৈতিক চাপ রয়েছে। বিশ্বে একটি ক্রমবর্ধমান অনুভূতি রয়েছে এবং গ্লোবাল সাউথ, একভাবে, এটির প্রতীক। তবে রাজনৈতিক প্রতিরোধও রয়েছে। আমরা এটি দেখতে পাচ্ছি। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে সবচেয়ে বেশি।" আমরা দেখছি যে প্রভাবশালী অবস্থানে থাকা ব্যক্তিরা পরিবর্তনের চাপকে প্রতিরোধ করছেন। পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর জাতিসংঘে ভারতের স্থায়ী উপস্থিতি এবং অবজারভার রিসার্চ ফাউন্ডেশন 'সাউথ রাইজিং: পার্টনারশিপ, ইনস্টিটিউশন'-এর সহযোগিতায় রিলায়েন্স ফাউন্ডেশন 'এন্ড আইডিয়াস' শীর্ষক মন্ত্রী পর্যায়ের অধিবেশনে ভাষণ দিচ্ছিলেন।

গ্লোবাল নর্থ কি "দ্য গ্লোবাল নর্থ" হল আরও সমৃদ্ধ দেশগুলির একটি গ্রুপ যা বেশিরভাগ উত্তর আমেরিকা এবং ইউরোপে অবস্থিত, ওশেনিয়ার কিছু নতুন দেশ সহ এবং অন্যত্র। গ্লোবাল নর্থ। দারিদ্র্য, আয়ের বৈষম্য এবং জীবনযাত্রার পরিস্থিতি চ্যালেঞ্জিং। ভারতকে সারা বিশ্বে গ্লোবাল সাউথের নেতা হিসাবে বিবেচনা করা হয়।

আরও পড়ুন

বিদেশমন্ত্রী সাংস্কৃতিক ভারসাম্যের অর্থ ব্যাখ্যা করেছিলেন।জয়শঙ্কর বলেছিলেন যে আজ যারা অর্থনৈতিকভাবে প্রভাবশালী তারা তাদের উত্পাদন ক্ষমতার সুবিধা নিচ্ছে এবং যাদের প্রাতিষ্ঠানিক প্রভাব বা ঐতিহাসিক প্রভাব রয়েছে তারা আসলে সেই ক্ষমতাগুলিকে অস্ত্র তৈরি করেছে। তিনি বলেন, 'তারা সব সঠিক কথাই বলবে, কিন্তু বাস্তবতা হল আজও এটি এমন একটি বিশ্ব যেখানে খুব দ্বিগুণ মান রয়েছে, কোভিড নিজেই এর একটি উদাহরণ ছিল।' তিনি বলেন, 'কিন্তু আমি মনে করি এই পুরো পরিবর্তন আসলে গ্লোবাল সাউথ থেকে আন্তর্জাতিক ব্যবস্থার ওপর আরও চাপ সৃষ্টি করবে। গ্লোবাল নর্থ...এটা শুধু উত্তর নয়। কিছু অংশ আছে যারা সম্ভবত উত্তরে নিজেদের বিবেচনা করে না, কিন্তু পরিবর্তনের প্রতি খুবই প্রতিরোধী।

Advertisement

আবার, সাংস্কৃতিক ভারসাম্যের আসল অর্থ হল বিশ্বের বৈচিত্র্যকে স্বীকৃতি দেওয়া, বিশ্বের বৈচিত্র্যকে সম্মান করা এবং অন্যান্য সংস্কৃতি ও অন্যান্য ঐতিহ্যকে যথাযথ সম্মান দেওয়া। G20 শীর্ষ সম্মেলনের কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বাজরার উদাহরণ দেন এবং বলেন যে গ্লোবাল সাউথ ঐতিহাসিকভাবে কম গম এবং বেশি বাজরা খায়। জয়শঙ্কর আরও বলেন, "বাজারের নামে অনেক কিছু করা হয়, যেমন স্বাধীনতার নামে অনেক কিছু করা হয়। জয়শঙ্কর বলেন, অন্যের ঐতিহ্য, ঐতিহ্য, সঙ্গীত, সাহিত্য এবং জীবনযাপনের পদ্ধতিকে সম্মান করা। , এটি সমস্ত পরিবর্তনের অংশ যা গ্লোবাল সাউথ দেখতে চায়৷ এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কাম্বোজ, রিলায়েন্স ফাউন্ডেশনের সিইও জগন্নাথ কুমার, ভারতে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী শম্বি শার্প এবং ওআরএফ সভাপতি সমীর শরণ।

অনেক ইস্যু বিশ্বকে উদ্বিগ্ন করছে।এই অনুষ্ঠানে যারা প্যানেল আলোচনায় অংশ নিয়েছিলেন তাদের মধ্যে ছিলেন পর্তুগালের পররাষ্ট্রমন্ত্রী জোয়াও গোমেস ক্রাভিনহো এবং জ্যামাইকার পররাষ্ট্র ও বৈদেশিক বাণিজ্য মন্ত্রী কামিনা জনসন স্মিথ। জয়শঙ্কর আরও বলেছিলেন যে 2023 সালের ডিসেম্বরে ব্রাজিলের চেয়ারের দায়িত্ব নেওয়ার আগে ভারতের G20 প্রেসিডেন্সির জন্য কয়েক মাস বাকি আছে এবং আমরা আশা করি আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলির সংস্কারে কিছু অগ্রগতি হবে। সারান জয়শঙ্করের মন্তব্যের উল্লেখ করেছেন যে "ইউরোপের সমস্যাগুলি বিশ্বের সমস্যা কিন্তু বিশ্বের সমস্যাগুলি ইউরোপের সমস্যা নয়" এবং বলেছিলেন যে কিছু লোক মনে করে জয়শঙ্কর ইউরোপের প্রতি কঠোর কিন্তু এটি একটি ন্যায্য মূল্যায়ন।

জয়শঙ্কর বলেন, 'না, মোটেও না। প্রধান বিষয়গুলো যা সমগ্র বিশ্বকে উদ্বিগ্ন করছে তার মধ্যে রয়েছে ঋণ, এসডিজি (টেকসই উন্নয়ন লক্ষ্য) সংস্থান, জলবায়ু কর্ম সংস্থান, ডিজিটাল অ্যাক্সেস, পুষ্টি এবং লিঙ্গ।' জয়শঙ্কর বলেছিলেন যে এই বিষয়গুলি আংশিকভাবে কোভিড এবং ইউক্রেনের উপর ফোকাসের কারণে বিশ্বব্যাপী কথোপকথন থেকে বাদ দেওয়া হয়েছিল। 'বিশ্ব কী বিষয়ে কথা বলতে চায় তা নিয়ে আসলে G20-কে পেতে - এটি G20-এ একটি বাস্তব সমস্যা ছিল।'

তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি খুব ভালোভাবে বলেছেন যখন তিনি বলেছিলেন 'প্রথমে তাদের সাথে কথা বলুন যারা টেবিলে থাকবে না, তারা কী বলে তা আমাদের জানান।' এই কারণেই ভারত ভয়েস অফ গ্লোবাল সাউথের আয়োজন করেছিল।

 

Advertisement