scorecardresearch
 

Jammu and Kashmir Elections: এক দশক পর জম্মু ও কাশ্মীরে প্রথম নির্বাচন, ২৪ কেন্দ্রে কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ

বুধবার প্রথম দফার ভোটগ্রহণ চলছে ২৪টি কেন্দ্রে। নির্বাচন ঘিরে উপত্যকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। আজ জম্মু ও কাশ্মীরের ৭ জেলায় ২৪ কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। ২০১৯ সালে ৩৭০ ধারা বিলোপের পর প্রথমবার ভোটগ্রহণ চলছে সেখানে। আজ জম্মুর ৮টি এবং কাশ্মীরের ১৬টি কেন্দ্রে ভোটগ্রহণ চলছে।

Advertisement
জম্মু ও কাশ্মীরে চলছে ভোটগ্রহণ। জম্মু ও কাশ্মীরে চলছে ভোটগ্রহণ।
হাইলাইটস
  • ১০ বছর পর প্রথম বার জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন হচ্ছে।
  • বুধবার প্রথম দফার ভোটগ্রহণ চলছে ২৪টি কেন্দ্রে।
  • নির্বাচন ঘিরে উপত্যকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।

১০ বছর পর প্রথম বার জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন হচ্ছে। বুধবার প্রথম দফার ভোটগ্রহণ চলছে ২৪টি কেন্দ্রে। নির্বাচন ঘিরে উপত্যকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। আজ জম্মু ও কাশ্মীরের ৭ জেলায় ২৪ কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। ২০১৯ সালে ৩৭০ ধারা বিলোপের পর প্রথমবার ভোটগ্রহণ চলছে সেখানে। আজ জম্মুর ৮টি এবং কাশ্মীরের ১৬টি কেন্দ্রে ভোটগ্রহণ চলছে।

ভোটে লড়ছেন মোট ২১৯ জন প্রার্থী। ২৩ লক্ষেরও বেশি ভোটার নিজেদের রায় দেবেন। সকাল থেকে এখনও পর্যন্ত শান্তিপূর্ণ ভাবে ভোটগ্রহণ চলছে। বুথগুলিতে নিরাপত্তা আঁটসাঁট করা হয়েছে। ন্যাশনাল কনফারেন্স, পিডিপি, কংগ্রেস, বিজেপির মতো হেভিওয়েট দলগুলি এবার নির্বাচনে শামিল হয়েছে। 

সকাল থেকেই বিভিন্ন বুথে ভোটারদের দীর্ঘ লাইন দেখা গিয়েছে। পুলওয়ামার বুথগুলিতে ভোটারদের দীর্ঘ লাইনের ছবি ধরা পড়েছে। সকলকে ভোট দেওয়ার জন্য আহ্বান জানিয়ে এক্স হ্যান্ডলে পোস্ট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 

আরও পড়ুন

জানা গিয়েছে, জম্মু ও কাশ্মীরে প্রথম দফায় ২৪টি কেন্দ্রে এবার ভোট দিতে পারবেন ৩৫ হাজারেরও বেশি কাশ্মীরি পণ্ডিত। 

এবার জম্মু ও কাশ্মীরে বিধানসভা আসনের সংখ্যা বেড়ে হয়েছে ৯০। জম্মুতে ৪৩টি এবং কাশ্মীরে ৪৭টি আসনে হবে ভোটগ্রহণ। এছাড়া ২৪টি আসন পাক অধিকৃত কাশ্মীরের জন্য সংরক্ষিত। লাদাখ এখন কেন্দ্রশাসিত অঞ্চল। মোট ১১৪টি আসন রয়েছে রাজ্যে। এর মধ্যে ৯০ আসনে নির্বাচন হবে। জম্মু অঞ্চলে সাম্বা, কাঠুয়া, রাজৌরি, কিশতওয়ার, ডোডা এবং উধমপুরে একটি করে আসন বাড়ানো হয়েছে। একটি আসন বাড়ানো হয়েছে কাশ্মীর অঞ্চলের কুপওয়ারা জেলায়। ৩ দফায় ভোটগ্রহণ করা হবে। 

Advertisement