scorecardresearch
 

Jammu And Kashmir: জম্মুতে এক বছর বা তার বেশি বাস করলেই ভোটার? বিতর্কিত নির্দেশ প্রত্যাহার

জম্মুতে (Jammu) এক বছর বা তার বেশি সময় ধরে বসবাস করলেই ভোটার (Voter) হিসেবে নাম তোলা যাবে, জম্মুর ডেপুটি কমিশনার (Deputy Commissioner Of Jammu) আভিনি লাভাসা (Avny Lavasa) মঙ্গলবার সমস্ত তহসিলদারকে (রাজস্ব আধিকারিকদের) এই নির্দেশ পাঠিয়েছিলেন।

Advertisement
জম্মুতে বিতর্কিত নির্দেশ প্রত্যাহার জম্মুতে বিতর্কিত নির্দেশ প্রত্যাহার
হাইলাইটস
  • পদাধীকার বলে আভিনি লাভাসা জেলা নির্বাচনী আধিকারিক
  • সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানায় উপত্যকার রাজনৈতিক দলগুলি

জম্মুতে (Jammu) এক বছর বা তার বেশি সময় ধরে বসবাস করলেই ভোটার (Voter) হিসেবে নাম তোলা যাবে, জম্মুর ডেপুটি কমিশনার (Deputy Commissioner Of Jammu) আভিনি লাভাসা (Avny Lavasa) মঙ্গলবার সমস্ত তহসিলদারকে (রাজস্ব আধিকারিকদের) এই নির্দেশ পাঠিয়েছিলেন। এনিয়ে জোর সমালোচনা শুরু হতেই একদিন পরেই সেই নির্দেশে প্রত্যাহার করে নিলেন তিনি। পদাধীকার বলে লাভাসা জেলা নির্বাচনী আধিকারিক।

মঙ্গলবার তহসিলদারদের পাঠানো এক নির্দেশে লাভাসা জানিয়েছিলেন যে এক বছরেরও বেশি সময় ধরে জম্মুতে বসবাসকারী যে কোনও ব্যক্তিকে বসবাসের শংসাপত্র জমা দিতে হবে। ভোটার তালিকার সংশোধন চলছে, তাই কোনও যোগ্য ভোটার যাতে বাদ না পড়েন, তা নিশ্চিত করার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০১৯ সালে ৩৭০ ধারা (Article 370) বাতিল হওয়ার পর এই প্রথম জম্মু ও কাশ্মীরে ভোটার তালিকায় সংশোধন হচ্ছে। ডেপুটি কমিশনারের নির্দেশ অনুসারে, আধার কার্ড, জল অথবা বিদ্যুৎ অথবা গ্যাস সংযোগ, ব্যাঙ্কের পাসবুক, পাসপোর্ট, জমির দলিল ইত্যাদির মতো যে কোনও নথি বসবাসের প্রমাণ হিসাবে ব্যবহার করা যেতে পারে।

আরও পড়ুন: Fire: ভয়াবহ আগুন কুঁদঘাটের গুদামে, ভেঙে পড়ছে শেড, ঘটনাস্থলে ১৫ ইঞ্জিন দমকলের

যদিও এই সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানায় উপত্যকার রাজনৈতিক দলগুলি। জম্মু ও কাশ্মীর ন্যাশনাল কনফারেন্সের (JKNC) অফিসিয়াল টুইটার হ্যান্ডেল লেখে যে তারা সরকারের এই পদক্ষেপের বিরোধিতা করছে। তারা বলে, 'বিজেপি নির্বাচন নিয়ে ভীত এবং জানে যে তারা খারাপভাবে হেরে যাবে। তাই এসব করা হচ্ছে।'

বিষয়টি প্রথমবার অগাস্ট মাসে প্রকাশ্যে আসে। যখন তৎকালীন মুখ্য নির্বাচনী আধিকারিক হীরদেশ কুমার জানিয়েছিলেন যে জম্মু ও কাশ্মীরের ভোটার তালিকার বিশেষ সংশোধনের পরে বহিরাগত-সহ ২৫ লাখ অতিরিক্ত ভোটার যোগ হওয়ার সম্ভাবনা রয়েছে। বিজেপি ছাড়া প্রায় সমস্ত রাজনৈতিক দলই এর তীব্র বিরোধিতা করেছিল। বহিরাগতদের ভোটার হিসাবে অন্তর্ভুক্ত করার প্রতিবাদে রাস্তাতেও নেমেছিল।

Advertisement

প্রশাসন পরে স্পষ্ট করে বলেছে যে নির্বাচন তালিকার এই সংশোধন জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চলের বিদ্যমান বাসিন্দাদের কভার করবে। ২০২০ সালের ১ অক্টোবর বা তার আগে  যাদের ১৮ বছর বয়স হবে, তারাই ভোটার হিসেবে নথিভুক্ত হবে।

 

Advertisement