scorecardresearch
 

Kargil Vijay Diwas: 'পাকিস্তান ওদের ইতিহাস থেকেও শিক্ষা নেয়নি...' কার্গিল থেকে জঙ্গিদের নিশানা মোদীর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৫তম কার্গিল বিজয় দিবসে দ্রাসে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। প্রধানমন্ত্রী কার্গিল যুদ্ধের স্মৃতিসৌধে পৌঁছে ১৯৯৯ সালে ভারত-পাকিস্তান যুদ্ধে প্রাণ উৎসর্গকারী সাহসী সৈন্যদের স্মরণ করেন। মোদী তাঁর ভাষণে বলেন,'পাকিস্তান অতীতে যত চেষ্টাই করেছে সব সময়ই পরাজয়ের মুখে পড়েছে। কিন্তু পাকিস্তান তার ইতিহাস থেকে কিছুই শিক্ষা নেয়নি।

Advertisement
কার্গিল বীজয় দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কোলাজ কার্গিল বীজয় দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কোলাজ
হাইলাইটস
  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৫তম কার্গিল বিজয় দিবসে দ্রাসে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন।
  • প্রধানমন্ত্রী কার্গিল যুদ্ধের স্মৃতিসৌধে পৌঁছে ১৯৯৯ সালে ভারত-পাকিস্তান যুদ্ধে প্রাণ উৎসর্গকারী সাহসী সৈন্যদের স্মরণ করেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৫তম কার্গিল বিজয় দিবসে দ্রাসে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। প্রধানমন্ত্রী কার্গিল যুদ্ধের স্মৃতিসৌধে পৌঁছে ১৯৯৯ সালে ভারত-পাকিস্তান যুদ্ধে প্রাণ উৎসর্গকারী সাহসী সৈন্যদের স্মরণ করেন। মোদী তাঁর ভাষণে বলেন,'পাকিস্তান অতীতে যত চেষ্টাই করেছে সব সময়ই পরাজয়ের মুখে পড়েছে। কিন্তু পাকিস্তান তার ইতিহাস থেকে কিছুই শিক্ষা নেয়নি। সন্ত্রাস ও প্রক্সি যুদ্ধের সাহায্যে নিজেকে প্রাসঙ্গিক রাখার চেষ্টা করেছে। কিন্তু আজ যখন আমি এমন একটা জায়গা থেকে বলছি যেখানে সন্ত্রাসবাদীদের কর্তারাও সরাসরি আমার কণ্ঠ শুনতে পাচ্ছে। আমি এই সন্ত্রাসবাদের সমর্থকদের বলতে চাই যে, তাদের এই ঘৃণ্য পরিকল্পনা কখনই সফল হবে না।

এদিন প্রধানমন্ত্রী মোদী লাদাখের দ্রাসে কার্গিল যুদ্ধের স্মৃতিসৌধও পরিদর্শন করেন। দ্রাস হল কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের কার্গিল জেলায় অবস্থিত একটি শহর। এটিকে লাদাখের প্রবেশদ্বারও বলা হয়। প্রধানমন্ত্রী মোদীর আগে সেনাপ্রধান দ্রাসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছিলেন। কার্গিল বিজয় দিবস প্রতি বছর ২৬শে জুলাই পালিত হয়। এবার কার্গিল দিবসের রজত জয়ন্তী (২৫ বছর)। কার্গিল যুদ্ধে প্রাণ উৎসর্গকারী বীরাঙ্গনাদের পরিবার, বীরত্ব পুরস্কার বিজয়ী এবং সিনিয়র অফিসাররা এতে উপস্থিত ছিলেন।

 

প্রধানমন্ত্রী মোদী আজ কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শিনকুন লা টানেল প্রকল্পের প্রথম বিস্ফোরণ পরিচালনা করবেন। পিএমওর জারি করা বিবৃতি অনুসারে, এই প্রকল্পটি লেহকে সর্ব-আবহাওয়া সংযোগ প্রদান করবে। আমরা আপনাকে জানিয়ে রাখি যে এটি সম্পূর্ণ হওয়ার পরে, এটি হবে বিশ্বের সর্বোচ্চ টানেল। এই প্রকল্পটি ৪.১ কিলোমিটার দীর্ঘ। এটি নিমু-পদুম-দারচা সড়কে প্রায় ১৫,৮০০ ফুট উচ্চতায় নির্মাণ করা হবে। প্রকল্পটি সম্পন্ন হলে এটি হবে বিশ্বের সর্বোচ্চ টানেল। শিনকুন লা টানেলকে কৌশলগত দিক থেকেও খুবই গুরুত্বপূর্ণ বলা হয়। এটি সশস্ত্র বাহিনী এবং সরঞ্জামগুলির দ্রুত এবং দক্ষ চলাচল নিশ্চিত করবে।

Advertisement

কার্গিল দিবস কেন পালিত হয়?
পাকিস্তানের সাথে কারগিল যুদ্ধ হয়েছিল ৩ মে ১৯৯৯ থেকে ২৬ জুলাই পর্যন্ত। ভারতীয় সেনাবাহিনী ২৬ জুলাই জিতেছিল। সেই থেকে এই তারিখটি কার্গিল বিজয় দিবস হিসাবে পালিত হয়। ১৯৯৯ সালের আগে ভারত ও পাকিস্তানের মধ্যে একটি চুক্তি হয়েছিল যে উভয় দেশের সৈন্যরা শীতকালে যে সমস্ত এলাকায় তুষার জমে থাকবে সেখানে তাদের সৈন্য মোতায়েন করবে না।

 

ভারত পাকিস্তানের সঙ্গে চুক্তি মেনে চললেও পাকিস্তান প্রতারণা করে শীতকালে এই পাহাড়গুলো দখল করে নেয়। দ্রাস, টাইগার হিল, কার্গিল-সহ অনেক গুরুত্বপূর্ণ এলাকায় পৌঁছেছিলেন। পাকিস্তানিরা প্রায় ১৩৪ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে প্রবেশ করেছিল। কার্গিল যুদ্ধের সময়, ভারত ৩ মাসে তার ৫৪৫ সৈন্য হারিয়েছিল। এই যুদ্ধে ১৩৬৩ জন সেনা আহত হয়।

 

Advertisement