scorecardresearch
 

PM Narendra Modi: কার্গিল বিজয় দিবসে থাকবেন PM মোদী, আজ রয়েছে গুরুত্বপূর্ণ টানেলের ভিত্তিপ্রস্তর স্থাপনের কর্মসূচীও

 কার্গিল বিজয় দিবস উপলক্ষে ২৬ জুলাই কার্গিল যুদ্ধের স্মৃতিসৌধ পরিদর্শন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সময়ে, তিনি সেই সব সাহসী জওয়ানদের শ্রদ্ধা জানাবেন যাঁরা ১৯৯৯-এর ভারত-পাকিস্তান যুদ্ধের সময় দেশকে রক্ষা করতে তাঁদের জীবন উৎসর্গ করেছিলেন।

Advertisement
 প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি)

Kargil Vijay Diwas: কার্গিল বিজয় দিবস উপলক্ষে ২৬ জুলাই কার্গিল যুদ্ধের স্মৃতিসৌধ পরিদর্শন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সময়ে, তিনি সেই সব সাহসী জওয়ানদের শ্রদ্ধা জানাবেন যাঁরা ১৯৯৯-এর ভারত-পাকিস্তান যুদ্ধের সময় দেশকে রক্ষা করতে তাঁদের জীবন উৎসর্গ করেছিলেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, '২৬শে জুলাই ২৫তম কার্গিল বিজয় দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সকাল ৯টা ২০ মিনিটে কার্গিল যুদ্ধের স্মৃতিসৌধ পরিদর্শন করবেন এবং বীর জওয়ানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন।'

শিনকুন লা টানেল প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন
শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গুরুত্বপূর্ণ শিনকুন লা টানেল প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এই প্রকল্পতে লেহকে যে কোনও আবহাওয়ায় সংযোগ প্রদানে কোনও সমস্যা হবে না। এই প্রকল্পটি শেষ হওয়ার পরে, বিশ্বের সর্বোচ্চ টানেল ৪.১ কিলোমিটার দীর্ঘ। এটি নিমু-পদুম-দারচা সড়কে প্রায় ১৫,৮০০ ফুট উচ্চতায় নির্মাণ করা হবে। প্রকল্পটি সম্পন্ন হলে এটি হবে বিশ্বের সর্বোচ্চ টানেল শিনকুন লা টানেলটি কৌশলগত দিক থেকেও অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি সশস্ত্র বাহিনী এবং সরঞ্জামগুলির দ্রুত এবং দক্ষ চলাচল নিশ্চিত করবে।

অনুষ্ঠানটি হবে দ্রাসে
কার্গিল যুদ্ধের যোদ্ধাদের স্মরণে শুক্রবার দ্রাসে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কার্গিল বিজয় দিবস প্রতি বছর ২৬ জুলাই পালিত হয়। এবারের অনুষ্ঠানটি বিশেষ কারণ এটি কার্গিল দিবসের রজত জয়ন্তী। প্রচুর সংখ্যক সিনিয়র অফিসার, বীরত্ব পুরস্কার বিজয়ী, প্রবীণ এবং কার্গিল যুদ্ধের সময় তাদের জীবন উৎসর্গকারী বীরপ্রাণদের পরিবার এই কর্মসূচিতে উপস্থিত থাকবেন। কার্গিল যুদ্ধ ৩ মে ১৯৯৯ থেকে ২৬ জুলাই ১৯৯৯ পর্যন্ত হয়েছিল। ভারতীয় সেনাবাহিনী ২৬ জুলাই জিতেছিল। সেই থেকে এই তারিখটি কার্গিল বিজয় দিবস হিসাবে পালিত হয়।

আরও পড়ুন

পাকিস্তান চুক্তি ভঙ্গ করে
১৯৯৯ সালের আগে ভারত-পাকিস্তানের মধ্যে একটি চুক্তি হয়েছিল যে, যেসব এলাকায় বরফ জমে সেখানে উভয় দেশের জওয়ানরা তাদের সেনা মোতায়েন করবে না। এতে দ্রাস, টাইগার হিল, কার্গিলসহ অনেক গুরুত্বপূর্ণ এলাকা ছিল। কার্গিল যুদ্ধের সময় পাকিস্তানিরা প্রায় ১৩৪ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে প্রবেশ করেছিল, ৩ মাসে ভারত তাদের ৫২৭ জন্য জওয়ানদের হারায়। এই যুদ্ধে ১,৩৬৩ জন জওয়ান আহত হন।
 

Advertisement

Advertisement