scorecardresearch
 

LIC Scheme: LIC-র ধামাকা স্কিম, একবার লগ্নি করে প্রতি মাসে ১২হাজার টাকা করে পান

LIC Scheme: এলআইসি সরল পেনশন প্ল্যান হল এমনই একটি প্ল্যান, যা প্রতি মাসে অবসর গ্রহণের সময় পেনশনের নিশ্চয়তা দেয়। এটির বিশেষ বিষয় হল আপনাকে এতে একবারই বিনিয়োগ করতে হবে এবং আপনি সারা জীবন পেনশন পেতে থাকবেন। এলআইসি সরল পেনশন প্ল্যান অবসর পরিকল্পনা হিসাবে খুব জনপ্রিয়।

Advertisement
LIC-র ধামাকা স্কিম, একবার লগ্নি করে প্রতি মাসে ১২হাজার টাকা করে পান LIC-র ধামাকা স্কিম, একবার লগ্নি করে প্রতি মাসে ১২হাজার টাকা করে পান

LIC Scheme: আজকাল সবাই তাদের উপার্জনের কিছু অংশ বিনিয়োগ করছে। শেয়ারবাজার থেকে শুরু করে সরকারি স্কিমে মানুষ টাকা বিনিয়োগ করছে। বিশেষ করে কোনও ঝুঁকি না নিয়ে LIC এবং Post Office স্কিমে বিনিয়োগকারীর সংখ্যা বেশি। এর অধীনে মানুষ বিভিন্ন উদ্দেশ্যে বিনিয়োগ করে। কিছু লোক স্কিমটিকে অবসর গ্রহণের পরিকল্পনা হিসাবে বেছে নেয়, যাতে প্রতি মাসে তাদের অ্যাকাউন্টে একটি নির্দিষ্ট পরিমাণ থাকে। LIC একটি প্ল্যানও অফার করে, যা আপনাকে আপনার অবসরের সময় একটি নির্দিষ্ট পরিমাণ দিতে পারে।

এলআইসি সরল পেনশন প্ল্যান হল এমনই একটি প্ল্যান, যা প্রতি মাসে অবসর গ্রহণের সময় পেনশনের নিশ্চয়তা দেয়। এটির বিশেষ বিষয় হল আপনাকে এতে একবারই বিনিয়োগ করতে হবে এবং আপনি সারা জীবন পেনশন পেতে থাকবেন। এলআইসি সরল পেনশন প্ল্যান অবসর পরিকল্পনা হিসাবে খুব জনপ্রিয়। এই স্কিম, যা প্রতি মাসে নির্দিষ্ট পেনশন প্রদান করে, অবসর-পরবর্তী বিনিয়োগ পরিকল্পনার সাথে পুরোপুরি ফিট করে।

যদি একজন ব্যক্তি একটি বেসরকারী সেক্টর বা সরকারী বিভাগে কাজ করেন এবং অবসর গ্রহণের আগে তার পিএফ তহবিল থেকে প্রাপ্ত অর্থ এবং গ্র্যাচুইটির পরিমাণ বিনিয়োগ করেন, তাহলে তিনি সারা জীবন প্রতি মাসে পেনশনের সুবিধা পেতে থাকবেন। 

এলআইসি সরল পেনশন স্কিমের বৈশিষ্ট্য
লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া সম্পর্কে বিশেষভাবে কথা বললে, ৪০ বছরের কম বয়সী ব্যক্তি এতে বিনিয়োগ করতে পারবেন না। যাইহোক, আপনি ৮০ বছরের জন্য যে কোনও সময় এটিতে বিনিয়োগ করতে পারেন। এই নীতির অধীনে, প্রতি মাসে ১০০০ টাকার একটি বার্ষিক পলিসি ক্রয় করতে হবে। যেখানে ত্রৈমাসিক ভিত্তিতে ন্যূনতম বার্ষিক ৩০০০ টাকা, অর্ধবার্ষিক ভিত্তিতে ৬০০০ টাকা এবং বার্ষিক ভিত্তিতে ১২০০০ টাকা নিতে হবে৷ 

Advertisement

কিভাবে মাসিক ১২০০০ টাকা পেনশন পাবেন?
LIC-এর সরল পেনশন প্ল্যানে, আপনি বার্ষিক কমপক্ষে ১২,০০০ টাকার বার্ষিকী কিনতে পারেন। যাইহোক, সর্বাধিক বিনিয়োগের এই নীতি প্রকল্পের অধীনে কোন সীমা নির্দিষ্ট করা নেই। আপনি যত খুশি বিনিয়োগ করে পেনশনের সুবিধা পেতে পারেন। এই স্কিমে, যে কোনও ব্যক্তি প্রিমিয়াম দেওয়ার পরে বার্ষিক, অর্ধবার্ষিক, ত্রৈমাসিক বা মাসিক ভিত্তিতে পেনশন পেতে পারেন।

তিনি এই একমুঠো বিনিয়োগ থেকে বার্ষিকী কিনতে পারেন। এলআইসি ক্যালকুলেটর অনুসারে, যদি কোনও ৪২ বছর বয়সী ব্যক্তি ৩০ লক্ষ টাকার একটি বার্ষিকী কেনেন, তিনি প্রতি মাসে ১২,৩৮৮ টাকা পেনশন পাবেন।

ঋণ সুবিধাও 
পরিবারের কেউ গুরুতর অসুস্থ হলে, পলিসি নেওয়ার ছয় মাস পর পলিসি সমর্পণ করা যেতে পারে। এছাড়াও, এই পলিসি স্কিমের একটি বিশেষ বিষয় হল যে কোনও ব্যক্তি পলিসি শুরু করার ছয় মাস পরে একটি ঋণ নিতে পারেন।  অনলাইনে এই প্ল্যানটি কিনতে, আপনি LIC-এর অফিসিয়াল ওয়েবসাইট www.licindia.in-এ যেতে পারেন।

 

Advertisement