scorecardresearch
 

Lok Sabha Elections 2024: দিল্লিতে কংগ্রেসকে নতুন ফর্মুলা দিল আপ, ক'টা আসন ছাড়ছেন কেজরিওয়াল?

মঙ্গলবারই দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল জানিয়েছিলেন, 'রাজধানীতে আসন সমন্বয়ের জন্য আলোচনা 'চূড়ান্ত পর্যায়ে'। শীঘ্রই দুই দলের মধ্যে জোট ঘোষণা করা হবে। অন্যান্য রাজ্যেও জোটের আলোচনা সদর্থক পথেই এগোচ্ছে বলেও জানিয়েছিলেন কেজরিওয়াল।

Advertisement
রাহুল গান্ধী ও অরবিন্দ কেজরিওয়াল রাহুল গান্ধী ও অরবিন্দ কেজরিওয়াল
হাইলাইটস
  • দিল্লি ছাড়া আরও দুটি রাজ্যে আপ এবং কংগ্রেসের মধ্যে আসন বণ্টন চূড়ান্ত হয়েছে।
  • এই ফর্মুলা অনুযায়ী, দিল্লিতে ৪টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে আপ।
  • কংগ্রেসকে ছাড়া হবে ৩ আসন।

লোকসভা ভোটের আগে দিল্লিতে আপ ও কংগ্রেসের সমঝোতা কার্যত চূড়ান্ত হওয়ার পথে। আপ সূত্রের খবর, দক্ষিণ দিল্লি, উত্তর-পশ্চিম দিল্লি, নয়াদিল্লি এবং পশ্চিম দিল্লির আসনে তারা প্রার্থী দেবে। বাকি তিনটি আসন উত্তর পূর্ব দিল্লি, চাঁদনি চক এবং পূর্ব দিল্লি কংগ্রেসকে দেওয়া যেতে পারে। সেই সঙ্গে ৩টি রাজ্যে জোটের কথা প্রায় পাকা। 

দিল্লি ছাড়া আরও দুটি রাজ্যে আপ এবং কংগ্রেসের মধ্যে আসন বণ্টন চূড়ান্ত হয়েছে। এই ফর্মুলা অনুযায়ী, দিল্লিতে ৪টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে আপ। কংগ্রেসকে ছাড়া হবে ৩ আসন। হরিয়ানায় কংগ্রেস একটি আসন ছাড়বে আম আদমি পার্টিকে। আর গুজরাটে দুটি আসন পাবে কেজরিওয়ালের দল। শোনা যাচ্ছে, শীঘ্রই হবে আনুষ্ঠানিক ঘোষণা। 

মঙ্গলবারই দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল জানিয়েছিলেন, 'রাজধানীতে আসন সমন্বয়ের জন্য আলোচনা 'চূড়ান্ত পর্যায়ে'। শীঘ্রই দুই দলের মধ্যে জোট ঘোষণা করা হবে। অন্যান্য রাজ্যেও জোটের আলোচনা সদর্থক পথেই এগোচ্ছে বলেও জানিয়েছিলেন কেজরিওয়াল। তাঁর কথায়,'অনেক দেরি হয়ে গিয়েছে। অনেক আগেই সমঝোতা হওয়া উচিত ছিল। দেখা যাক, আগামী দু-একদিনের মধ্যে কী হয়!' 

আরও পড়ুন

আসন বণ্টন নিয়ে আলোচনায় বিলম্ব নিয়ে ক্ষোভপ্রকাশও করেছিলেন আম আদমি পার্টির নেতারা। তাঁরা বলেছিলেন, কংগ্রেস শীঘ্রই চূড়ান্ত সিদ্ধান্ত না নিলে দিল্লিতে প্রার্থী ঘোষণা করে দেবে আপ।দিল্লি কংগ্রেসের সভাপতি অরবিন্দর সিং লাভলি বলেন, 'মুকুল ওয়াসনিকের নেতৃত্বাধীন কমিটি ইন্ডিয়া জোটের সদস্যদের সঙ্গে কথা বলছে। এই বিষয়ে মন্তব্য করা আমার পক্ষে সমীচীন নয়'।

উল্লেখ্য, দিল্লিতে লোকসভার সাতটি আসন আছে। গতবার সব আসনেই জিতেছিল ভারতীয় জনতা পার্টির (বিজেপি)। এর আগে কংগ্রেসকে একটি আসন ছাড়তে চেয়েছিল আপ। দলের জাতীয় সংগঠন মন্ত্রী সন্দীপ পাঠক বলেছিলেন, 'জোটের হলে আম আদমি পার্টি দিল্লির সাতটি লোকসভা আসনের মধ্যে ৬টিতে প্রার্থী দেবে। কংগ্রেস একটি আসনে লড়াই করবে। দিল্লিতে লোকসভা ও বিধানসভায় কংগ্রেসের আসন শূন্য। কংগ্রেস পুরনির্বাচনে ২৫০ আসনের মধ্যে জিতেছে ৯টিতে। পরিসংখ্যান দেখলেই বোঝা যাবে, দিল্লিতে একটাও আসনে কংগ্রেসের জেতার ক্ষমতা নেই।'

Advertisement

বলে রাখি যে গত কয়েকদিনে ইন্ডিয়া জোট তিনটি বড় ধাক্কা খেয়েছে। প্রথমত, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করে দিয়েছেন, লোকসভা নির্বাচনে একা লড়বে আপ। বিরোধী জোটের যিনি উদ্যোগ নিয়েছিলেন সেই নীতীশ কুমারও ইন্ডিয়া ছেড়ে এনডিএ-তে যোগ দিয়েছেন। এনডিএ-তে চলে গিয়েছে আরএলডি-ও।  

Advertisement