scorecardresearch
 

Lok Sabha Speaker Election: লোকসভার স্পিকার কে হবেন? প্রার্থী দেওয়ার তোড়জোড় বিরোধীদের

অষ্টদশ লোকসভার প্রথম অধিবেশন ২৪ জুন থেকে শুরু হতে চলেছে। ২৬ জুন লোকসভা তাদের নতুন স্পিকার নির্বাচন করবে। বিরোধী দলও স্পিকার নির্বাচনে প্রার্থী দিতে পারে বলে মনে করা হচ্ছে। ৪ জুন নির্বাচনের ফল ঘোষণা হয়। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ ২৯৩টি আসন জিতেছে, যেখানে ইন্ডিয়া জোট ২৩৪টি আসন জিতেছে।

Advertisement
লোকসভা স্পিকার লোকসভা স্পিকার

অষ্টদশ লোকসভার প্রথম অধিবেশন ২৪ জুন থেকে শুরু হতে চলেছে। ২৬ জুন লোকসভা তাদের নতুন স্পিকার নির্বাচন করবে। বিরোধী দলও স্পিকার নির্বাচনে প্রার্থী দিতে পারে বলে মনে করা হচ্ছে। ৪ জুন নির্বাচনের ফল ঘোষণা হয়। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ ২৯৩টি আসন জিতেছে, যেখানে ইন্ডিয়া জোট ২৩৪টি আসন জিতেছে।

সূত্রের খবর, বিরোধী দলগুলিকে ডেপুটি স্পিকার পদ না দিলে তারা স্পিকার পদে তাদের প্রার্থী দিতে পারে। সংসদ অধিবেশন শুরুর আগে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

ডেপুটি স্পিকারের পদটি গত পাঁচ বছর ধরে শূন্য রয়েছে
লোকসভা নির্বাচন ২০২৪ -এ ইন্ডিয়ার আসন বৃদ্ধির সঙ্গে নিম্নকক্ষও ১০ বছর পর বিরোধী দলের নেতা পাবে। এছাড়া, বিরোধী দলও উপরাষ্ট্রপতি পদে নির্বাচনের প্রত্যাশা করছে। উপ-রাষ্ট্রপতির পদটি গত পাঁচ বছর ধরে শূন্য রয়েছে।

আরও পড়ুন

১৭-তম লোকসভায় ডেপুটি স্পিকারের পদটি পাঁচ বছর ধরে শূন্য ছিল। সাধারণত ভাইস প্রেসিডেন্টের পদ দেওয়া হয় বিরোধীদের। একজন বিরোধী নেতা বলেছেন তারা হাউসে চাপ দেবেন যাতে এবার উপরাষ্ট্রপতির পদ খালি না থাকে।

জেডিইউ ও টিডিপি বিজেপি প্রার্থীকে সমর্থন করবে
জনতা দল (ইউনাইটেড) নেতা কেসি ত্যাগী একদিন আগে বলেছিলেন, তার দল এবং তেলুগু দেশম পার্টি (টিডিপি) বিজেপির নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোটের অংশ এবং লোকসভার স্পীকার পদের জন্য বিজেপি মনোনীত প্রার্থীকে সমর্থন করবে।

নতুন লোকসভা স্পিকার টিডিপি বা জেডি-ইউ থেকে কেউ হতে পারে। বিজেপি কেন্দ্রে এনডিএ জোট সরকারের নেতৃত্ব দিচ্ছে। 'টিডিপি এবং জেডিইউ এনডিএর সঙ্গেই রয়েছে। 

বিরোধীরা বলেছেন- জেডিইউ এবং টিডিপি তাদের স্পিকার বানাক
আম আদমি পার্টি সোমবার এনডিএ সাংবিধানিক দল টিডিপি এবং জেডি(ইউ)-কে লোকসভার স্পিকার যে দুটি দলের মধ্যে একটি থেকে তা নিশ্চিত করতে বলেছে। AAP বলেছে, এটি তাদের স্বার্থের পাশাপাশি সংবিধান ও গণতন্ত্রের স্বার্থে হবে।

Advertisement

রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক গেহলট বুধবার অভিযোগ করেছেন, বিজেপি যদি লোকসভার স্পিকার পদ ধরে রাখে, তবে তার জোটের অংশীদার টিডিপি এবং জেডিইউকে তাদের এমপিদের ঘোড়া-কেনাবাচার জন্য প্রস্তুত থাকতে হবে।

অধিবেশন ২৪ জুন শুরু হবে
কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু বুধবার বলেছেন, ১৮-তম লোকসভার প্রথম অধিবেশন ২৪ জুন শুরু হবে এবং ৩ জুলাই শেষ হবে। ৯ দিনের বিশেষ অধিবেশন চলাকালীন, লোকসভার স্পিকার নির্বাচিত হবেন এবং নতুন সংসদ সদস্যরা (সাংসদ) হিসেবে শপথ নেবেন।

এদিকে, রাজ্যসভার ২৬৪তম অধিবেশন ২৭ ​​জুন থেকে ৩জুলাই, ২০২৪ পর্যন্ত অনুষ্ঠিত হবে। ২০১৪-র পর এটিই প্রথম সংসদ অধিবেশন। বিজেপি কম শক্তি নিয়ে ক্ষমতায় ফিরেছে। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ২৭ জুন উভয় কক্ষের যৌথ সভায় ভাষণ দেবেন।

শপথ নেবেন নবনির্বাচিত সংসদ সদস্যরা
তিনি আগামী পাঁচ বছরের জন্য নতুন সরকারের রোডম্যাপ রূপরেখা দিতে পারেন। রাষ্ট্রপতির ভাষণের পরে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সংসদে তাঁর মন্ত্রী পরিষদের পরিচয় দেবেন বলে আশা করা হচ্ছে। অধিবেশনের প্রথম তিন দিনে, নবনির্বাচিত সাংসদরা শপথ নেবেন এবং লোকসভার স্পিকার নির্বাচন করবেন।

২৩০ টিরও বেশি সদস্য নিয়ে বিরোধীদের দীর্ঘ সময়ের মধ্যে সবচেয়ে বড় শক্তি রয়েছে এবং লোকসভায় ৯৯ জন সাংসদ রয়েছে কংগ্রেস ইতিমধ্যেই স্টক মার্কেট কেলেঙ্কারির অভিযোগ এবং NEET পরীক্ষায় অনিয়মের অভিযোগে সরকারকে আক্রমণ করছে। এ কারণে আসন্ন সংসদ অধিবেশন অশান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

Advertisement