scorecardresearch
 

What is Color Smoke: সংসদে ছড়িয়ে পড়া কালার স্মোক কতটা খতরনাক ?

সংসদে রঙিন ধোঁয়া ছড়িয়ে পড়ার পর থেকে আলোচনায় কালার স্মোক। কী এই কালার স্মোক। এর ফলে কী কী ক্ষতি হতে পারে ?

Advertisement
colour smoke colour smoke
হাইলাইটস
  • কালার স্মোক কী ?
  • এর ফলে কী কী ক্ষতি হতে পারে ?

সংসদে কালার স্মোক (Colour Smoke)  ছড়ানোর ঘটনায় লোকসভার সাংসদদের নিরাপত্তা-সহ একাধিক প্রশ্ন উঠতে শুরু করেছে। অনেকের মনে প্রশ্ন কী এই কালার স্মোক। এর ফলে কী কী ক্ষতি হতে পারে? ইত্য়াদি। কোনও বিক্ষোভ, আন্দোলন বা হোলিতে সাধারণত এই কালার স্মোক ব্যবহার করা হয়। সংসদে যে কালার স্মোক ব্যবহার হয়েছিল,তা যে কোনও উপহারের দোকানে সহজেই পাওয়া যায়। এর দামও খুব বেশি নয়। 


কীভাবে তৈরি হয় কালার স্মোক? 

কালার স্মোক ব্যবহারের দুটি উপায় রয়েছে।  সাধারণ নাগরিকের ব্যবহারের জন্য অন্যটি সৈন্যদের ব্যবহারের জন্য। উদ্ধার অভিযানের সময় এই রঙিন ধোঁয়া ব্যবহার করে থাকেন জওয়ানরা। অথবা কোনও মিশন শেষ হওয়ার পর হেলিকপ্টার বা জাহাজকে সংকেত দিতে কালার স্মোক ব্যবহার করা হয়ে থাকে। 

আরও পড়ুন

সামরিক বাহিনীর জন্য ব্যবহৃত রঙিন ধোঁয়ায় সাধারণত পটাসিয়াম ক্লোরেট অক্সিডাইজার, জ্বালানী হিসাবে ল্যাকটোজ বা ডেক্সট্রিন, রং এবং রং-এর ধোঁয়াকে শীতল করার জন্য সোডিয়াম বাইকার্বোনেট থাকে। কারণ যখন এটি ফাটে তখন এলাকা উত্তপ্ত হতে থাকে। এতে হাত পুড়ে যাওয়ার সম্ভাবনাও থাকে।

আর সাধারণ নাগরিকদের দ্বারা ব্যবহৃত রঙের ধোঁয়ায় পটাসিয়াম নাইট্রেট, চিনি, বেকিং সোডা, জৈব রং, কার্ডবোর্ড টিউব, ডাক্ট পাইপ, কলম বা পেন্সিল, ফায়ারওয়ার্ক ফিউজ, তুলার বল এবং সসপ্যান প্রয়োজন। বাড়িতেও সহজেই তৈরি করা যায়। কিন্তু সরকার কখনও এগুলো বানানোর পরামর্শ দেয় না। এমনকী কোনও বেসরকারি সংস্থাকেও নয়। 

 কোথায় ব্যবহার করা হয়? 

  • কোনও বিক্ষোভ, আন্দোলন বন্ধ করতে কালার স্মোক ব্যবহার করা হয়। এছাড়াও চায়ের কাজে লাগে। ক্লাউড সিডিংয়ের জন্যও ব্যবহার করা যেতে পারে। তবে এর জন্য কালার স্মোক বানানোর ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন প্রয়োজন। 
  • রঙিন ধোঁয়া বোমা ফাটানোর সময় এই সতর্কতাগুলি প্রয়োজনীয় - 
  • স্মোক বোমা ফাটানোর সময় গরম হয়ে যায়, তাই এটিকে যে কোনও দাহ্য পদার্থ থেকে দূরে রাখতে হবে।
  • অনেক সময় উচ্চ চাপের কারণে বিস্ফোরণের সম্ভাবনা থাকে।
  • এটি সবসময় খোলা জায়গায় চালানো উচিত। যেখানে পর্যাপ্ত পরিমাণে বাতাস থাকে। 
  • এটি ব্যবহার করলে জল বা অগ্নি নির্বাপক যন্ত্র দিয়ে নিভিয়ে ফেলুন।
  • দ্রুত বিস্ফোরণ হলে হাত, মুখ বা শরীরের অন্যান্য অংশ পুড়ে যেতে পারে।
  • রঙিন ধোঁয়া বোমা থেকে নির্গত ধোঁয়া চোখ জ্বালা করতে পারে।

শরীরে এই ধোঁয়ার প্রভাব: আপনি যদি রঙের ধোঁয়ার সরাসরি সংস্পর্শে আসেন তবে  শ্বাস নিতে সমস্যা হতে পারে। কানে কম শুনতে পারেন। রক্তচাপ বাড়তে পারে। এমনকী নাক দিয়ে রক্তপাতও হতে পারে। 

Advertisement

Advertisement