scorecardresearch
 

Chandrayaan 3: জয় হিন্দ! দায়িত্বে ভারতের 'রকেট ওম্যান', আজ চাঁদে পাড়ি দেবে চন্দ্রযান ৩

ইসরো-র চাকরিতে আবেদন করেন। বেঙ্গালুরুতে পোস্টিং। ২০০৭ সালে ঋতু সেরা জুনিয়ার সায়েন্টিস্ট পুরস্কার পান। ১৯৯৭ সালে ইসরো-তে চাকরি পেয়েছিলেন তিনি।

Advertisement
ঋতু করিধাল চন্দ্রযান ৩ ঋতু করিধাল চন্দ্রযান ৩
হাইলাইটস
  • আজ চাঁদে পাড়ি দিচ্ছে ভারত
  • ল্যান্ডিংয়ের দায়িত্ব রয়েছে ঋতুর কাঁধেই
  • ছোট থেকেই মেধাবী ঋতু

অবশেষে এল সেই ঐতিহাসিক দিন। আজ অর্থাত্‍ শুক্রবার গোটা বিশ্বের নজর ভারতের দিকে। শ্রীহরিকোটায় সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে ঠিক দুপুর ২ টো ৩৫ মিনিটে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান-৩ (Chandrayaan-3)। 

আজ চাঁদে পাড়ি দিচ্ছে ভারত

Chandrayaan-3 মহাকাশযানটি একটি জিএসএলভি মার্ক 3 (এলভিএম 3) হেভি-লিফট লঞ্চ ভেহিকলে উৎক্ষেপণ করা হবে। ২০১৯ সালে চন্দ্রযান-2 মিশনটি তার সফট ল্যান্ডিংয়ের সময় চ্যালেঞ্জের সম্মুখীন হওয়ার পরে, এটি হতে চলেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ISRO) ফলো-আপ প্রচেষ্টা। 'লঞ্চ রিহার্সাল' সহ সমগ্র উৎক্ষেপণের প্রস্তুতি এবং প্রক্রিয়া শেষ। এবার চাঁদে পাড়ি দেওয়ার পালা।

আরও পড়ুন

এই যাবতীয় ঐতিহাসিক ঘটনার পাশাপাশি আরও একটি নজরকাড়া বিষয় হল, Chandrayaan-3 মিশন লিড করছেন এক মহিলা বিজ্ঞানী। নাম ঋতু করিধাল। যাঁকে ভারতের 'রকেট ওম্যান' আখ্যা দেওয়া হয়েছে। 

ঋতু করিধাল
ঋতু করিধাল

ল্যান্ডিংয়ের দায়িত্ব রয়েছে ঋতুর কাঁধেই

চন্দ্রযান ৩-এর চাঁদের মাটিতে সফল ল্যান্ডিংয়ের দায়িত্ব রয়েছে ঋতুর কাঁধেই। ইসরো-র চন্দ্রযান-৩ মিশনের ডিরেক্টর ঋতু। বিজ্ঞানের দুনিয়ায় ভারতের গর্ব ঋতু লখনউয়ের বাসিন্দা। গত চন্দ্রযান মিশনে ঋতু করিধাল শ্রীবাস্তবের অসাধারণ কর্মদক্ষতা দেখে চন্দ্রযান-৩ মিশনের দায়িত্বও দেওয়া হয় ঋতুকে। চন্দ্রযান ২ মিশনের দায়িত্বেও ছিলেন তিনি।

ছোট থেকেই মেধাবী ঋতু

ছেলেবেলা থেকেই অত্যন্ত মেধাবী ঋতুর সবথেকে প্রিয় বিষয় ছিল গণিত আর পদার্থবিদ্যা। লখনউয়ের নবযুগ কন্যা বিদ্যালয়ের পরে মহিলা বিদ্যালয় পি জি কলেজ। সেখান থেকে পদার্থবি়জ্ঞানে স্নাতক হওয়ার পরে লখনউ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করেন। গ্র্যাজুয়েট অ্যাপটিটিউড টেস্ট ইন ইঞ্জিনিয়ারিং বা গেট-এ ভাল স্কোর করে এরোস্পেস ইঞ্জিনিয়ারিং নিয়ে স্নাতকোত্তর ডিগ্রির জন্য সুযোগ পান বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্সে। সেখান থেকে এম টেক। এরপর ইসরো-র চাকরিতে আবেদন করেন। বেঙ্গালুরুতে পোস্টিং। ২০০৭ সালে ঋতু সেরা জুনিয়ার সায়েন্টিস্ট পুরস্কার পান। ১৯৯৭ সালে ইসরো-তে চাকরি পেয়েছিলেন তিনি।

Advertisement
চন্দ্রযান ৩
চন্দ্রযান ৩

ঋতুর স্বামী অবিনাশ শ্রীবাস্তব চাকরি করেন একটি বেসরকারি সংস্থায়। মেয়ে অনীশা এবং ছেলে আদিত্যকে নিয়ে তাঁদের সংসার বেঙ্গালুরুতে। 

২৩ অগাস্ট চাঁদে নামবে চন্দ্রযান-৩

ইসরো ডিরেক্টর এস সোমনাথের কথায়, '১৪ জুলাই দুপুর ২.৩৫ মিনিটে চন্দ্রযান-৩ উত্‍‍‌ক্ষেপণ। সবকিছু ঠিকঠাক থাকলে ২৩ অগাস্ট এটি চাঁদে অবতরণ করবে। তারিখের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যখন চাঁদে সূর্যোদয় হয়। তবে যদি এটি বিলম্বিত হয় তবে আমাদের সেপ্টেম্বরে পরবর্তী মাসের জন্য অবতরণের দিন ঠিক করে রাখতে হবে।'

Advertisement