scorecardresearch
 

Mamata PM Face: কংগ্রেস পিছু হঠতেই প্রধানমন্ত্রী পদের দাবি TMC-র, মমতার নাম প্রস্তাব সাংসদ শতাব্দীর

মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রধানমন্ত্রী পদের প্রার্থী হওয়া উচিত্। এমনই প্রস্তাব দিলেন তৃণমূল সাংসদ শতাব্দী রায়। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে INDIA জোট গঠন করেছে NDA বিরোধীরা। মঙ্গলবার বেঙ্গালুরুতে জোট মঞ্চ থেকে বিজেপির বিরুদ্ধে চ্যালেঞ্জ ছুঁড়ে দেন তৃণমূল সুপ্রিমো। আর তারপরেই শতাব্দী রায় মমতা বন্দ্যোপাধ্যায়কে দেশের প্রধানমন্ত্রী হিসাবে প্রস্তাব করেন।

Advertisement
হাইলাইটস
  • মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রধানমন্ত্রী পদের প্রার্থী হওয়া উচিত্। এমনই প্রস্তাব দিলেন তৃণমূল সাংসদ শতাব্দী রায়।
  • ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে INDIA জোট গঠন করেছে NDA বিরোধীরা।
  • আর তারপরেই শতাব্দী রায় মমতা বন্দ্যোপাধ্যায়কে দেশের প্রধানমন্ত্রী হিসাবে প্রস্তাব করেন।

মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রধানমন্ত্রী পদের প্রার্থী হওয়া উচিত্। এমনই প্রস্তাব দিলেন তৃণমূল সাংসদ শতাব্দী রায়। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে INDIA জোট গঠন করেছে NDA বিরোধীরা। মঙ্গলবার বেঙ্গালুরুতে জোট মঞ্চ থেকে বিজেপির বিরুদ্ধে চ্যালেঞ্জ ছুঁড়ে দেন তৃণমূল সুপ্রিমো। আর তারপরেই শতাব্দী রায় মমতা বন্দ্যোপাধ্যায়কে দেশের প্রধানমন্ত্রী হিসাবে প্রস্তাব করেন। তিনি বলেন, 'মমতা বন্দ্যোপাধ্যায়কেই আমি দেশের প্রধানমন্ত্রী হিসাবে চাই। কারণ তিনিই একমাত্র নেত্রী যিনি ২০২৪ সালের লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে লড়তে পারবেন।'

এর আগে, কংগ্রেস নেতা ঈশ্বর খান্দ্রে নরেন্দ্র মোদীর বিরুদ্ধে প্রধানমন্ত্রী পদের দৌড়ে বিরোধী দলের মুখ হিসাবে রাহুল গান্ধীর নাম প্রস্তাব করেছিলেন। 

'কর্নাটক থেকে বিজেপিকে যেভাবে নিশ্চিহ্ন করা হয়েছিল, আসন্ন লোকসভা নির্বাচনে, তারা সারাদেশ থেকেই নিশ্চিহ্ন হয়ে যাবে। মহাগঠবন্ধনের জয় হবে এবং রাহুল গান্ধী প্রধানমন্ত্রী হবেন,' সংবাদমাধ্যমের কাছে দাবি করেছিলেন  ঈশ্বর খান্দ্রে।

আরও পড়ুন

 মোট ২৬টি বিরোধী দল এই জোটে অংশ নিয়েছে। তবে যে কোনও জোটের মতোই এক্ষেত্রে প্রধানমন্ত্রী প্রার্থীর মুখ নিয়ে বিভ্রান্তি শুরু হয়েছে। ভারতে লোকসভা নির্বাচনের রাজনীতি অনেকটাই মুখ-নির্ভর। ভোটদানের সময়ে সাধারণ মানুষ বিরোধী নেতার মুখই ভেবে ভোট দেন। আর এমন প্রেক্ষিতে স্বাভাবিকভাবেই বিভিন্ন দল তাদের নেতাদের প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে চাইছে। জনতা দলের (ইউনাইটেড) মুখপাত্র রাজীব রঞ্জন অবশ্য বলেন, বিরোধীরা কেন্দ্রে ভারতীয় জনতা পার্টির(বিজেপি) সরকারকে ক্ষমতাচ্যুত করার পরেই প্রধানমন্ত্রী পদপ্রার্থী নির্ধারণ করা উচিত। তিনি বলেন, '২০২৪ সালের লোকসভা নির্বাচনে যে বিজেপি কেন্দ্র থেকে ক্ষমতাচ্যুত হবে, তা একেবারেই নিশ্চিত। কিন্তু প্রধানমন্ত্রীর মুখ কে হবেন, তা নির্ধারণ করার জন্য আমাদের একত্রিতভাবে আলোচনা করা প্রয়োজন।'

মঙ্গলবার,২৬টি বিরোধী দলের নেতারা বেঙ্গালুরুতে একত্রিত হন। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপি-নেতৃত্বাধীন NDA-এর বিরুদ্ধে লড়তে জোট গঠন করা হয়। তার নাম রাখা হয় 'ইন্ডিয়া'।

Advertisement

উল্লেখযোগ্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাহুল গান্ধী জোটের নামকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। সূত্রের খবর, বৈঠকে বিরোধী জোটের নামের প্রস্তাব দেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়৷ তা সমর্থন করেন রাহুল গান্ধী। 

Advertisement