scorecardresearch
 

UPI-তে চায়ের বিল দিলেন মোদী, ভারতের প্রযুক্তি দেখে অবাক ফ্রান্সের প্রেসিডেন্ট

UPI পেমেন্ট দেখে অবাক হয়ে গেলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেসের(UPI) মাধ্যমে পেমেন্ট দেখে তাজ্জব বনে গেলেন।

Advertisement
চায়ের দোকানে UPI পেমেন্ট, প্রশংসা ফ্রান্সের প্রেসিডেন্টের চায়ের দোকানে UPI পেমেন্ট, প্রশংসা ফ্রান্সের প্রেসিডেন্টের
হাইলাইটস
  • UPI পেমেন্ট দেখে অবাক হয়ে গেলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।
  • ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেসের(UPI) মাধ্যমে পেমেন্ট দেখে তাজ্জব বনে গেলেন।
  • এভাবে ফোন দিয়ে সেকেন্ডের মধ্যে যে যেকোনও পেমেন্ট করা যায়, সেটা দেখেই বেশ অবাক তিনি।

শপিং মল থেকে চায়ের দোকান। সর্বত্র QR কোড। ফোনের UPI অ্যাপ দিয়ে স্ক্যান করো আর পেমেন্ট করে দাও। ভারতীয়দের কাছে UPI পেমেন্ট কার্যত জলভাত হয়ে গিয়েছে। কিন্তু এখনও বিশ্বের অনেক দেশের কাছেই এই প্রযুক্তি অবাক করার মতো বিষয়। 

UPI পেমেন্ট দেখে অবাক হয়ে গেলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেসের(UPI) মাধ্যমে পেমেন্ট দেখে তাজ্জব বনে গেলেন। এভাবে ফোন দিয়ে সেকেন্ডের মধ্যে যে যেকোনও পেমেন্ট করা যায়, সেটা দেখেই বেশ অবাক তিনি।

চা খাওয়ার পর বিল দিতে গিয়ে...
এদিন জয়পুরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে চা পান করেন ফরাসি প্রেসিডেন্ট। চা পর্বের পর ফোন দিয়ে UPI-তে বিল মেটানো হয়। আর সেই চটজলদি ক্যাশলেস বিল পেমেন্ট করা দেখেই বেশ অবাক হলেন।

আরও পড়ুন

ইম্যানুয়েল ম্যাক্রোঁ ২ দিনের সফরে ভারতে এসেছেন। এই বছরের প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি ছিলেন তিনি।

'প্রাসাদের (হাওয়া মহল) কাছে আমরা একসঙ্গে চা খেয়েছিলাম। সেটা আমি ভুলব না । ইউপিআই-এর মাধ্যমে খাওয়া চা! এটা বন্ধুত্ব, ঐতিহ্য এবং উদ্ভাবনী ক্ষমতার এক দুর্দান্ত নিদর্শন। এভাবেই আমরা একসঙ্গে এগিয়ে যেতে চাই,' রাষ্ট্রপতি ভবনে ফিরে বলেন ইম্যানুয়েল ম্যাক্রোঁ।

বিজেপির টুইট করা একটি ভিডিওতে, হাওয়া মহলের কাছে একটি দোকানের বাইরে কুলহাড়ে (মাটির কাপ) চা খান তাঁরা। চায়ে চুমুক দিতে দিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ম্যাক্রোঁকে খোশ মেজাজে গল্প করতে দেখা গিয়েছে। চায়ের পরে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে UPI-এর মাধ্যমে চায়ের টাকা পেমেন্ট করে দেন।

এই ইউপিআই পেমেন্ট করার সময়েই ইম্যানুয়েল ম্যাক্রোঁকে সেটা দেখান প্রধানমন্ত্রী। পেমেন্ট করার সঙ্গে সঙ্গেই দোকানদারের অ্যাকাউন্টে টাকা ঢুকে যায়। এটা দেখে বেশ অবাক হয়ে যান ইম্যানুয়েল ম্যাক্রোঁ।

Advertisement

চায়ের আড্ডাতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইম্যানুয়েল ম্যাক্রোঁকে ইউপিআই সিস্টেমের বিষয়টি কেমন, তা ব্যাখ্যা করেন।

UPI সিস্টেমের মাধ্যমে একটি মোবাইল অ্যাপ্লিকেশন থেকেই একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট একত্রিত হয়। এই সিস্টেমের সাহায্যেই বিভিন্ন বিভিন্ন অ্যাপে ব্যাঙ্কিংয়ের বিভিন্ন ফিচারের অ্যাক্সেস মেলে। তাছাড়া সহজে টাকা ট্রান্সফারেরও সুবিধা মেলে এই UPI-এর মাধ্যমে।

গত বছর জুলাইতে ফ্রান্স সফরের সময়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন, ভারতের পর্যটকরা শীঘ্রই ফ্রান্সে UPI ব্যবহার করে টাকা পেমেন্ট করতে পারবেন।

'ইন্ডিয়া এবং ফ্রান্স UPI ব্যবহার করতে রাজি হয়েছে। আগামিদিনে, আইফেল টাওয়ার থেকেও এই পেমেন্টের সুবিধা পাবেন। অর্থাৎ, ভারতীয় পর্যটকরাও এখন ভারতীয় মুদ্রায় ফ্রান্সে এসে টাকা পেমেন্ট করতে সক্ষম হবেন,' বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement