scorecardresearch
 

বর্ষা এবার সময়ের আগেই ঢুকতে পারে? বড় আপডেট দিল IMD

ভারতীয় আবহাওয়া বিভাগ (IMD) বর্ষা মরসুমের জন্য তার বহু প্রত্যাশিত দীর্ঘ পরিসরের পূর্বাভাস প্রকাশ করবে। বিশেষজ্ঞরা ভবিষ্যদ্বাণী করেছেন যে, এই বছরের বর্ষা সম্ভাব্যভাবে স্বাভাবিকের চেয়ে আগে আসতে পারে, যা ভারত মহাসাগরের ডাইপোল (আইওডি) এবং লা নিনা অবস্থার যুগ্ম সক্রিয়তার প্রভাবে চালিত হয়।

Advertisement
বর্ষা এবার তাড়াতাড়ি। ফাইল ছবি বর্ষা এবার তাড়াতাড়ি। ফাইল ছবি
হাইলাইটস
  • ভারতীয় আবহাওয়া বিভাগ (IMD) বর্ষা মরসুমের জন্য তার বহু প্রত্যাশিত দীর্ঘ পরিসরের পূর্বাভাস প্রকাশ করবে।
  • বিশেষজ্ঞরা ভবিষ্যদ্বাণী করেছেন যে, এই বছরের বর্ষা সম্ভাব্যভাবে স্বাভাবিকের চেয়ে আগে আসতে পারে।

ভারতীয় আবহাওয়া বিভাগ (IMD) বর্ষা মরসুমের জন্য তার বহু প্রত্যাশিত দীর্ঘ পরিসরের পূর্বাভাস প্রকাশ করবে। বিশেষজ্ঞরা ভবিষ্যদ্বাণী করেছেন যে, এই বছরের বর্ষা সম্ভাব্যভাবে স্বাভাবিকের চেয়ে আগে আসতে পারে, যা ভারত মহাসাগরের ডাইপোল (আইওডি) এবং লা নিনা অবস্থার যুগ্ম সক্রিয়তার প্রভাবে চালিত হয়। এই সমসাময়িক ঘটনাগুলি দেশের বিভিন্ন অংশে সম্ভাব্য উচ্চ পরিমাণে বৃষ্টিপাত-সহ একটি শক্তিশালী বর্ষার ভিত্তি তৈরি করছে।

লা নিনার মিলন, মধ্য ও পূর্ব প্রশান্ত মহাসাগরে সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রার গড় তাপমাত্রার চেয়ে ঠান্ডা এবং ভারত মহাসাগরে সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রার একটি ওঠানামা দ্বারা চিহ্নিত একটি পুনরাবৃত্ত আবহাওয়ার ঘটনা এবং ভারত মহাসাগরের ডাইপোল (IOD) একটি অনন্য আবহাওয়া ঘটনা।

এই আন্তঃসংযুক্ত গতিবিদ্যাগুলি দক্ষিণ-পশ্চিম বর্ষাকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করবে বলে প্রত্যাশিত, গবেষকদের গতিশীল মডেলগুলিকে পরিমার্জিত করতে এবং উন্নত বৃষ্টি-পরিসংখ্যানগত বিশ্লেষণ পরিচালনা করার জন্য প্রচুর পরিমাণে ডেটা সংগ্রহ করার জন্য একটি আকর্ষণীয় সুযোগ প্রদান করে।

আরও পড়ুন

বেশিরভাগ আবহাওয়া মডেল নিরক্ষীয় ভারত মহাসাগরের উপর একটি ইতিবাচক IOD পর্বের পরামর্শ দেয়। যা প্রশান্ত মহাসাগরে লা নিনা গঠনের সঙ্গে মিলে যায়। বর্ষার পটভূমিতে এই ঘটনাগুলির একযোগে অস্তিত্ব ইঙ্গিত দেয় যে, এই কারণগুলি সাধারণত জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত বর্ষা পরিস্থিতিকে বাড়িয়ে তুলতে পারে।

এই সময়ের মধ্যে মৌসুমি নিম্নচাপ বা নিম্নচাপ, পশ্চিম-উত্তর-পশ্চিম ভারত এবং উত্তর আরব সাগরের দিকে একটি বর্ধিত এবং স্থির গতিপথ অনুসরণ করবে বলে আশা করা হচ্ছে। এটি এই অঞ্চলে বৃষ্টিপাত বৃদ্ধির ইঙ্গিত দেয়, প্রধানত বর্ষা মরসুমের উচ্চতার সময় বর্ষা কম হওয়ার কারণে।

 

Advertisement