scorecardresearch
 

Mood Of The Nation : আজই ভোট হলে ক্ষমতায় মোদী না রাহুল- মুখ্যমন্ত্রী হিসেবে যোগী ও মমতার মধ্যে কে জনপ্রিয়? মুড অফ দ্য নেশন

আজই যদি ফের লোকসভা নির্বাচন হয় তাহলে কে জিতবে? মুড অফ দ্য নেশনস মিলল তার ইঙ্গিত। সেখানে দেখা গেছে, এনডিএ-র প্রতি মানুষের সমর্থন প্রায় একই থাকবে। তবে কংগ্রেস আগের তুলনায় তাদের শক্তি বাড়াবে। 

Advertisement
mood of the nation mood of the nation
হাইলাইটস
  • আজই যদি ফের লোকসভা নির্বাচন হয় তাহলে কে জিতবে?
  • মুড অফ দ্য নেশনস মিলল তার ইঙ্গিত

aajtak-এর মুড অফ দ্য নেশন-এ ( Mood of the Nation (MOTN) survey) মিলল জনতায় রায়। লোকসভা ভোটের পর এখন কেন্দ্রে প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে সরকার চালাচ্ছে এনডিএ। কিন্তু, আজই যদি ফের লোকসভা নির্বাচন হয় তাহলে কে জিতবে? মুড অফ দ্য নেশনস মিলল তার ইঙ্গিত। সেখানে দেখা গেছে, এনডিএ-র প্রতি মানুষের সমর্থন প্রায় একই থাকবে। তবে কংগ্রেস আগের তুলনায় তাদের শক্তি বাড়াবে। 

সমীক্ষা অনুযায়ী, আজই ভোট হলে এনডিএ-র ঝুলিতে আসবে ২৯৯ টি আসন। যা এবারের ফলাফল থেকে ৬ আসন বেশি। সেখানে ইন্ডিয়া ব্লক পাবে ২৩৩ আসন। প্রধানমন্ত্রী হিসেবে মানুষ কাকে পছন্দ করেন? তাও জানা গেছে সমীক্ষায়। এখনও দেশের ৪৯ শতাংশ মানুষ মোদীকেই প্রধানমন্ত্রী পদে দেখতে চান। সেখানে রাহুল গান্ধীর পক্ষে মত রয়েছে ২২ শতাংশের। 

যদিও লোকসভায় ভোট শেয়ার বিজেপির কমলেও আজ ভোট হলে নরেন্দ্র মোদী-অমিত শাহর দল বেশি ভোট পাবে। নির্বাচনে বিজেপির ভোট ৩৭.৭ শতাংশ থেকে কমে ৩৬.৫৬ শতাংশে দাঁড়িয়েছিল। তবে মুড অফ দ্য নেশন সমীক্ষা বিজেপিকে ৩৮ শতাংশ ভোট দিয়েছে৷ এনডিএ ভোট পেতে পারে ৪৩.৭ শতাংশ। 

আরও পড়ুন

তবে কংগ্রেসের ভোট শেয়ার বাড়বে। ২৫.৪ শতাংশ ভোট পাবে রাহুল গান্ধীর দল।  এবারের ভোটে কংগ্রেস ২১.২০ শতাংশ ভোট পেয়েছে। ২০১৯ সালে প্রাপ্ত ১৯.৪৬ শতাংশের থেকে বেশি।

মুড অফ দ্য নেশনে ৩০ রাজ্যের মানুষকে জনপ্রিয় মুখ্যমন্ত্রীর নামও জিজ্ঞাসা করা হয়েছিল। তার ফলাফলও সামনে এসেছে। সার্ভে অনুযায়ী, উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাকে সবার থেকে এগিয়ে রাখা হয়েছে। দিল্লির প্রধান অরবিন্দ কেজরিওয়াল দ্বিতীয় স্থানে রয়েছে। তৃতীয় স্থানে রয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আরজি কর কাণ্ডের তাঁর জনপ্রিয়তা আগের থেকে কমেনি। 

Advertisement

রাজ্যের মানুষ তাঁদের মুখ্যমন্ত্রীদের কাজে কতটা সন্তুষ্ট তাও জিজ্ঞাসা করা হয়েছিল। এই সমীক্ষা অনুযায়ী, সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং তাঁর রাজ্যের সবচেয়ে জনপ্রিয় মুখ্যমন্ত্রী। অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মাও তাঁর রাজ্যের জনপ্রিয় মুখ্যমন্ত্রী হিসেবে এই তালিকায় নিজের জায়গা করে নিয়েছেন। 
গুজরাতের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্রভাই প্যাটেল ৪৬% মানুষের সমর্থন পেয়েছেন।  পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর অবস্থানের উন্নতি করেছেন। ৪৫.৫ শতাংশ মানুষ তাঁকে পছন্দ করেছেন। 

প্রসঙ্গত, মুড অফ দ্য নেশন সমীক্ষাটি ১৫ জুলাই থেকে ১০ অগাস্ট ২০২৪-এই সময়সীমার মধ্য়ে করা হয়। ১,৩৬,৪৩৬ জনের মতামত নেওয়া হয়। দেশের ৫৪৩ টি লোকসভা কেন্দ্রেই জনমত সংগ্রহ করা হয়। 
 

Advertisement