scorecardresearch
 

"UP-তে দুর্নীতিবাদ-ভাইপোবাদের পরিবর্তে বিকাশবাদ চলছে", বললেন মোদী

উত্তরপ্রদেশের কাশীতে (Kashi Vishwanath Dham) দাঁড়িয়ে উন্নয়নের খতিয়ান তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। একইসঙ্গে আগামিদিনে আরও কী কী কাজ হতে চলেছে তারও তালিকা তুলে ধরেন প্রধানমন্ত্রী। এদিন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের প্রশংসা করে মোদী বলেন, "উত্তরপ্রদেশে চিকিৎসা ব্যবস্থার পরিবর্তন হচ্ছে। যেভাবে স্বাস্থ্য পরিকাঠামো তৈরি হচ্ছে, তা আগামিদিনে করোনার বিরুদ্ধে লড়াইতে সাহায্য করবে।" উত্তরপ্রদেশে মেডিক্যাল কলেজের সংখ্যা আগের চেয়ে ৪ গুণ বেড়েছে বলে জানান মোদী। তিনি আরও বলেন, "সাড়ে পাঁচশো অক্সিজেন প্ল্যান্ট তৈরির কাজ চলছে।"

Advertisement
নরেন্দ্র মোদী নরেন্দ্র মোদী
হাইলাইটস
  • "কাশীতে তৈরি হচ্ছে মেডিক্যাল হাব"
  • "উত্তরপ্রদেশে রয়েছে আইনের শাসন"
  • বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

আগামী বছর উত্তরপ্রদেশ নির্বাচন। তার আগে উত্তরপ্রদেশের কাশীতে (Kashi Vishwanath Dham) দাঁড়িয়ে উন্নয়নের খতিয়ান তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। একইসঙ্গে আগামিদিনে আরও কী কী কাজ হতে চলেছে তারও তালিকা তুলে ধরেন প্রধানমন্ত্রী। এদিন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের প্রশংসা করে মোদী বলেন, "উত্তরপ্রদেশে চিকিৎসা ব্যবস্থার পরিবর্তন হচ্ছে। যেভাবে স্বাস্থ্য পরিকাঠামো তৈরি হচ্ছে, তা আগামিদিনে করোনার বিরুদ্ধে লড়াইতে সাহায্য করবে।" উত্তরপ্রদেশে মেডিক্যাল কলেজের সংখ্যা আগের চেয়ে ৪ গুণ বেড়েছে বলে জানান মোদী। তিনি আরও বলেন, "সাড়ে পাঁচশো অক্সিজেন প্ল্যান্ট তৈরির কাজ চলছে। কাশীতে মেডিক্যাল হাব তৈরি হচ্ছে। ফলে যে সমস্ত চিকিৎসার জন্য এতদিন দিল্লি-মুম্বই যেতে হত, তা এখন কাশীতেই সম্ভব হবে।" এছাড়া মহিলা ও শিশুদের জন্যও কাশীতে হাসপাতাল তৈরি হচ্ছে বলে জানা প্রধানমন্ত্রী। 

পাশাপাশি অন্যান্য ক্ষেত্রেও উন্নয়নের খতিয়ান তুলে ধরেন মোদী। প্রধানমন্ত্রী বলেন, "প্রতি ঘরে পানীয় জল পৌঁছে দেওয়ার কাজ দ্রুততার সঙ্গে চলছে। তাছাড়া কাশী শহরের ৭০০ বেশি জায়গায় বসছে অ্যাডভান্স সারভিলেন্স ক্যামেরা। বসান হচ্ছে বড় বড় এলইডি স্ক্রিন। সেখানে মা গঙ্গার আরতি দেখান হবে। ফলে সুবিধা হবে পর্যকটদের।" এছাড়া কাশীর শিল্পীরাও নিজেদের শিল্পকর্ম দেখানর জন্য আধুনিক মঞ্চ পাবেন বলে জানান প্রধানমন্ত্রী। উত্তরপ্রদেশ 'মেক ইন ইন্ডিয়া'র জন্য পছন্দের জায়গা হয়ে উঠছে বলেই এদিন জানান প্রধানমন্ত্রী। 

এদিন উত্তরপ্রদেশের আইনশৃঙ্খলারও ভূয়সী প্রশংসা করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, "বর্তমানে উত্তরপ্রদেশে আইনের শাসন রয়েছে। মাফিয়ারাজ এখন নিয়ন্ত্রণে।" একইসঙ্গে উত্তরপ্রদেশে নারীরা আগের চেয়ে এখন অনেক বেশি সুরক্ষিত বলেও দাবি করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, "দুষ্কৃতীরা জানে এখন মহিলাদের কুনজরে দেখলে তারা আইনের হাত থেকে বাঁচবে না।" 

তবে উন্নয়ন ও প্রকল্পের তালিকা তুলে ধরার পাশাপাশি বিরোধীদের সমালোচনা করতেও ছাড়েননি মোদী। তিনি বলেন, "এমনটা নয় যে ২০১৭ সালের আগে উত্তরপ্রদেশের উন্নয়নের কথা ভাবা হয়নি। ২০১৪ সালে কেন্দ্রে বিজেপির সরকার আসার পর উত্তরপ্রদেশের জন্য বহু প্রকল্প তৈরি হয়েছে। কেন্দ্রীয় সাহায্য এসেছে। কিন্তু তা লখনউতেই আটকে গিয়েছে। তবে এখন উত্তরপ্রদেশে দুর্নীতিবাদ ও ভাইপোবাদের পরিবর্তে বিকাশবাদ চলছে।" এক্ষেত্রে নাম না করে উত্তরপ্রদেশের পূর্বতন সরকারকেই মোদী খোঁচা দিলেন বলে মনে করছে রাজনৈতিকমহল। 

Advertisement

 

Advertisement