scorecardresearch
 

NEET Paper Leak: 'আগের রাতেই প্রশ্নপত্র হাতে, পিসেমশাই সেটিং করে দিয়েছিল,' বিস্ফোরক স্বীকারোক্তি NEET-কাণ্ডে ধৃত ছাত্রের

NEET পেপার ফাঁস কাণ্ডে একটি বড় ঘটনা ঘটেছে। অভিযুক্ত অনুরাগ যাদবের স্বীকারোক্তি প্রকাশ্যে এসেছে। পুলিশের কাছে নথিভুক্ত করা জবানবন্দিতে তিনি বলেছেন, যে প্রশ্নপত্র ফাঁস হয়েছে সেটিই পরীক্ষায় এসেছিল এবং পরীক্ষায়ও শতভাগ একই প্রশ্ন করা হয়েছিল। অনুরাগ জানান যে তিনি ওই প্রশ্নপত্রটি একদিন আগে পেয়ে যান।

Advertisement
'আগের রাতেই প্রশ্নপত্র হাতে, পিসেমশাই সেটিং করে দিয়েছিল,' বিস্ফোরক স্বীকারোক্তি NEET-কাণ্ডে ধৃত ছাত্রের 'আগের রাতেই প্রশ্নপত্র হাতে, পিসেমশাই সেটিং করে দিয়েছিল,' বিস্ফোরক স্বীকারোক্তি NEET-কাণ্ডে ধৃত ছাত্রের
হাইলাইটস
  • NEET পেপার ফাঁস কাণ্ডে একটি বড় ঘটনা ঘটেছে
  • অভিযুক্ত অনুরাগ যাদবের স্বীকারোক্তি প্রকাশ্যে এসেছে

NEET পেপার ফাঁস কাণ্ডে একটি বড় ঘটনা ঘটেছে। অভিযুক্ত অনুরাগ যাদবের স্বীকারোক্তি প্রকাশ্যে এসেছে। পুলিশের কাছে নথিভুক্ত করা জবানবন্দিতে তিনি বলেছেন, যে প্রশ্নপত্র ফাঁস হয়েছে সেটিই পরীক্ষায় এসেছিল এবং পরীক্ষায়ও শতভাগ একই প্রশ্ন করা হয়েছিল। অনুরাগ জানান যে তিনি ওই প্রশ্নপত্রটি একদিন আগে পেয়ে যান। অনুরাগ আর জানান যে তাঁর পিসেমশাই ব্যবস্থা করে দিয়েছিলেন এবং তাঁকে কোটা থেকে পাটনায় ডেকেছিলেন। রাতে তাঁকে প্রতিটি প্রশ্নের উত্তর মুখস্থ করানো হয়। পরীক্ষা শেষে পুলিশ আমাকে গ্রেফতার করে।

প্রকৃতপক্ষে, ৪ জুন যখন NEET পরীক্ষার ফলাফল আসে, প্রথমবারের মতো ৬৭ জন শিক্ষার্থী টপার হয়েছিলেন এবং তারা ৭২০ নম্বরের মধ্যে ৭২০ নম্বর পেয়েছিলেন। টপারদের তালিকা দেখার পরে NEET পরীক্ষায় কারচুপির প্রসঙ্গ উঠেছিল। ১৩ জুন এনটিএ সিদ্ধান্ত নিয়েছে যে গ্রেস মার্ক সহ শিক্ষার্থীদের পরীক্ষা আবার নেওয়া হবে, তবে শিক্ষার্থীদের ক্ষোভ এখনও প্রশমিত হয়নি। বিহার এবং গুজরাত থেকে প্রশ্ন ফাঁসের খবর এনটিএ-র বিশ্বাসযোগ্যতা এবং স্বচ্ছতা নিয়ে অনেক প্রশ্ন তুলেছে, তাই ছাত্ররা এই বিষয়ে সিবিআই তদন্তের দাবি করছে। কারচুপির মামলায় পাটনা ও পঞ্চমহল থেকে অনেককে গ্রেফতার করা হয়েছে। পাটনায় ৪ ছাত্র সহ ১৩ জনকে গ্রেফতার করা হয়েছে। পুলিশি তদন্তে জানা গিয়েছে, প্রশ্নপত্র ফাঁস হয়েছে এবং পড়ুয়াদের পাস করিয়ে দেওয়ার জন্য দলটি লক্ষাধিক টাকা নিয়েছে। পঞ্চমহলেও শিক্ষার্থীদের কাছ থেকে লাখ লাখ টাকা নেওয়া হয় এবং সঠিক উত্তর পূরণ করে উত্তরপত্র জমা দেয় দলটি।

এই ঘটনায় পুলিশ পৌঁছেছে পাটনার জুনিয়র ইঞ্জিনিয়ার সিকান্দার প্রসাদ যাদবেন্দুর কাছে। তাঁকে জিজ্ঞাসাবাদ করা হলে অনেক চাঞ্চল্যকর তথ্য উঠে আসে। তিনি পরীক্ষার কেলেঙ্কারিতে জড়িত ছিলেন বলে স্বীকার করেছেন। তিনি অনুরাগ যাদবের জন্য কেলেঙ্কারিতে ভূমিকা রেখেছিলেন। পাটনার শাস্ত্রী নগর থানা পুলিশ অনুরাগ যাদবকে জিজ্ঞাসাবাদ করেছে এবং তাঁর স্বীকারোক্তিমূলক জবানবন্দি রেকর্ড করেছে।

Advertisement

অনুরাগ দাবি করেছেন যে পরীক্ষার দিন তিনি একই প্রশ্নপত্র পেয়েছিলেন যা তাঁকে একদিন আগে সরবরাহ করা হয়েছিল। তাঁকে রাতারাতি প্রতিটি প্রশ্ন মুখস্থ করানো হয়েছিল। ১০০ শতাংশ একই প্রশ্ন পরীক্ষায় আসে।

অনুরাগ কী বিবৃতি রেকর্ড করেছে... 

'আমার নাম অনুরাগ যাদব (২২ বছর)। আমি পারিদা থানা হাসানপুর, জেলা সমষ্টিপুরের বাসিন্দা। আমি শাস্ত্রীনগর থানায় ইন্সপেক্টর তেজ নারায়ণ সিং-এর সামনে ভয় বা চাপ ছাড়াই, লোভ বা প্রলোভন ছাড়াই আমার আত্মপক্ষ সমর্থনের বিবৃতি দিচ্ছি। আমি কোটার অ্যালেন কোচিং সেন্টারে থেকে NEET পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। আমার পিসেমশাই সিকান্দার যাদবেন্দু দানাপুর মিউনিসিপ্যাল ​​কাউন্সিলে জুনিয়র ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত। তিনি আমাকে বলেছিলেন যে ৫ মে ২০২৪-এ NEET পরীক্ষা আছে। কোটা থেকে ফিরে আসুন। পরীক্ষা নির্ধারণ করা হয়েছে। আমি কোটা থেকে ফিরে আসি এবং আমার পিসেমশাই আমাকে ৪ মে রাতে অমিত আনন্দ, নীতীশ কুমারের কাছে রেখে যান। এখানে NEET পরীক্ষার প্রশ্নপত্র এবং উত্তরপত্র দেওয়া হয়েছিল। আমাকে অধ্যয়ন এবং রাতে এটি মুখস্থ করানো হয়েছিল। আমার সেন্টার ছিল ডিওয়াই পাতিল স্কুলে। যে প্রশ্নপত্রটি মুখস্থ করার জন্য দেওয়া হয়েছিল আমাকে, সেই একই প্রশ্ন পরীক্ষায় আসে। পরীক্ষার পর হঠাৎ পুলিশ এসে আমাকে ধরে। আমি আমার অপরাধ স্বীকার করেছি। এটা আমার বক্তব্য।'

সিকান্দারSJ চমকপ্রদ স্বীকারোক্তি

সিকান্দার প্রসাদ যাদভেন্দু বিহারের দানাপুর পৌরসভার একজন ইঞ্জিনিয়ার। স্বীকারোক্তি পত্রে চমকপ্রদ তথ্য দিয়েছেন তিনি। সিকান্দার বলেছেন যে তিনি ৪ জন NEET প্রার্থী আয়ুষ রাজ, শিবনন্দন কুমার, অভিষেক কুমার এবং অনুরাগ যাদবকে পাটনায় থাকতে সাহায্য করেছিলেন। অনুরাগ ছিল তার শালার ছেলে । মা রিনা কুমারীর সঙ্গে পাটনায় এসেছিলেন তিনি। যাদবেন্দু বলেছেন যে তিনি একটি র‌্যাকেটের সঙ্গে যোগাযোগ করেছিলেন যা কেবল NEET নয়, বিহার পাবলিক সার্ভিস কমিশন (বিপিএসসি) এবং ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করেছিল। এছাড়া প্রার্থীরা যে গেস্ট হাউসে ছিলেন তার বিলও পাওয়া গিয়েছে। গেস্ট হাউসের বিল বইতে একজন 'মন্ত্রী জি'-এর কথাও উল্লেখ করা হয়েছে, যিনি অনুরাগ যাদব এবং তাঁর সহযোগীদের থাকার ব্যবস্থা করেছিলেন বলে অভিযোগ। এই গেস্ট হাউসটি পাটনা চিড়িয়াখানা এবং পাটনা বিমানবন্দরের কাছে অবস্থিত। এই প্রসঙ্গে বিহারের ডেপুটি সিএম বিজয় সিনহা বলেন, গেস্ট হাউসে আটক ব্যক্তিরা প্রীতম নামে একজনের সঙ্গে জড়িত।

Advertisement