scorecardresearch
 

NEET Paper Leak Case: 'নতুন করে পরীক্ষার দরকার নেই...', NEET পেপার ফাঁস নিয়ে সুপ্রিম কোর্টে হলফনামা দিল কেন্দ্রীয় সরকার

NEET পেপার ফাঁস নিয়ে সুপ্রিম কোর্টে হলফনামা পেশ করল কেন্দ্রীয় সরকার। হলফনামায় কেন্দ্রীয় সরকার জানিয়েছে, ভারত সরকার ২০২৪ সালের NEET পরীক্ষা দেওয়া পরীক্ষার্থীদের উদ্বেগের সমাধান করতে প্রতিশ্রুতিবদ্ধ।

Advertisement
নিট পেপার ফাঁস নিয়ে সুপ্রিম কোর্টে হলফনামা জমা দিল কেন্দ্রীয় সরকার। নিট পেপার ফাঁস নিয়ে সুপ্রিম কোর্টে হলফনামা জমা দিল কেন্দ্রীয় সরকার।
হাইলাইটস
  • NEET পেপার ফাঁস নিয়ে সুপ্রিম কোর্টে হলফনামা পেশ করল কেন্দ্রীয় সরকার।
  • হলফনামায় বলা হয়েছে, সরকার একটি সমাধান খুঁজে বের করার জন্য সবরকম প্রচেষ্টা চালাচ্ছে।
  • হলফনামায় বলা হয়েছে, ২৩ লক্ষ পরীক্ষার্থী যেন শুধুমাত্র আশঙ্কার কারণে ফের নতুন করে পরীক্ষার চাপে না পড়ে।

NEET পেপার ফাঁস নিয়ে সুপ্রিম কোর্টে হলফনামা পেশ করল কেন্দ্রীয় সরকার। হলফনামায় কেন্দ্রীয় সরকার জানিয়েছে, ভারত সরকার ২০২৪ সালের NEET পরীক্ষা দেওয়া পরীক্ষার্থীদের উদ্বেগের সমাধান করতে প্রতিশ্রুতিবদ্ধ।

হলফনামায় বলা হয়েছে, সরকার একটি সমাধান খুঁজে বের করার জন্য সবরকম প্রচেষ্টা চালাচ্ছে। এর পাশাপাশি কোনও অযোগ্য পরীক্ষার্থী যাতে কোনওভাবেই সুবিধা না পায় সেটাও নিশ্চিত করা হবে। কিন্তু নতুন করে যে পরীক্ষা নেওয়ার পরিকল্পনা নেই, সেকথাও স্পষ্ট করেছে কেন্দ্রীয় সরকার। হলফনামায় বলা হয়েছে, ২৩ লক্ষ পরীক্ষার্থী যেন শুধুমাত্র আশঙ্কার কারণে ফের নতুন করে পরীক্ষার চাপে না পড়ে।

কেন্দ্র হলফনামায় জানিয়েছে, সরকার সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষা সুষ্ঠু ও স্বচ্ছভাবে পরিচালনার জন্য একটি শক্তপোক্ত পরীক্ষা প্রক্রিয়া তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ। সরকার পরীক্ষার সুষ্ঠুতা নিশ্চিত করতে এবং পরীক্ষার্থীদের স্বার্থ রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ। জনসাধারণের জন্য পরীক্ষায় স্বচ্ছতা, ন্যায্যতা এবং বিশ্বাসযোগ্যতা নিশ্চিত করতে, সংসদ পাবলিক পরীক্ষা (অন্যায্য উপায় প্রতিরোধ) আইন, ২০২৪ প্রণয়ন করেছে।

সিবিআই আরও দু'জনকে গ্রেফতার করেছে

কেন্দ্রীয় তদন্ত সংস্থা (সিবিআই) NEET UG পেপার ফাঁস এবং অনিয়ম মামলায় বিহার থেকে আরও দু'জনকে গ্রেফতার করেছে। NEET পরীক্ষার্থী সানি কুমার এবং অন্য NEET পরীক্ষার্থীর বাবাকে পাটনা থেকে গ্রেফতার করা হয়েছে। বলা হচ্ছে, রঞ্জিত তাঁর ছেলেকে তার NEET পরীক্ষায় বসার জন্য 'বিশেষ ব্যবস্থা' করেছিলেন। NEET পরীক্ষার পেপার ফাঁস মামলায় পাটনা, গোধরা এবং হাজারিবাগ থেকে বহু অভিযুক্তকে আটক করা হয়েছে। পেপার ফাঁসের রহস্য সমাধানে রীতিমতো উঠেপড়ে লেগেছে CBI।

সঞ্জীব মুখিয়াকে খুঁজছে সিবিআই

সানি কুমার ও পরীক্ষার্থীর বাবাকে জেরা করছে সিবিআই। অন্যদিকে, পাটনার সঞ্জীব মুখিয়াকে পেপার ফাঁস চক্রের মাস্টারমাইন্ড বলা হচ্ছে। সেই সঞ্জীব মুখিয়াকে খুঁজছে সিবিআই।

সম্প্রতি ঝাড়খণ্ডের ধানবাদ থেকে গ্রেফতার হয় আমন সিং। তার রিমান্ড পেয়েছে সিবিআই। অভিযুক্ত আমন সিং ছাড়াও, সিবিআই চিন্টু, ওসিস স্কুলের অধ্যক্ষ এহসান উল হক, ভাইস প্রিন্সিপাল ইমতিয়াজ এবং জামালউদ্দিনকে জিজ্ঞাসাবাদ করছে।

আরও পড়ুন

Advertisement

Advertisement