scorecardresearch
 

New Army Guidelines: 'থলথলে' সেনা অফিসাররা এবার 'টাইট', মেদ কমাতে কেন্দ্রের নয়া ট্রেনিং গাইডলাইন

ভারতীয় সেনা অফিসারদের শারীরিক সক্ষমতা কমে যাচ্ছে। লাইফস্টাইল সংক্রান্ত রোগ বাড়ছে। যেকারণে সেনাবাহিনীতে নতুন নীতি আনা হচ্ছে। এর আওতায় অতিরিক্ত ওজনের অফিসাররা ৩০ দিনের মধ্যে নিজেদের ফিটনেসের কোনও উন্নতি না করলে, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Advertisement
ভারতীয় সেনা। প্রতীকী ছবি। ভারতীয় সেনা। প্রতীকী ছবি।
হাইলাইটস
  • ভারতীয় সেনা অফিসারদের শারীরিক সক্ষমতা কমে যাচ্ছে।
  • লাইফস্টাইল সংক্রান্ত রোগ বাড়ছে।

ভারতীয় সেনা অফিসারদের শারীরিক সক্ষমতা কমে যাচ্ছে। লাইফস্টাইল সংক্রান্ত রোগ বাড়ছে। যেকারণে সেনাবাহিনীতে নতুন নীতি আনা হচ্ছে। এর আওতায় অতিরিক্ত ওজনের অফিসাররা ৩০ দিনের মধ্যে নিজেদের ফিটনেসের কোনও উন্নতি না করলে, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। যে পরীক্ষাগুলি মাসিক বা ত্রৈমাসিক করতে হয়, তাও বাড়ানো হয়েছে। এখন থেকে সব সেনা অফিসারকে 'আর্মি ফিজিক্যাল ফিটনেস অ্যাসেসমেন্ট কার্ড' (APAC) বানাতে হবে এবং আপডেট করতে হবে।

'ইন্ডিয়ান এক্সপ্রেসে'র হিনা রোহাতকির এক প্রতিবেদনে বলা হয়েছে, সমস্ত কমান্ডকে একটি চিঠি পাঠানো হয়েছে। এতে লেখা হয়েছে যে নতুন নীতির উদ্দেশ্য পরীক্ষা প্রক্রিয়ায় অভিন্নতা আনা, কর্মকর্তাদের শারীরিকভাবে সুস্থ ও স্থূলতা থেকে মুক্ত করা এবং জীবনধারার রোগ কমানো।

নতুন কী?
বর্তমান নিয়মগুলি প্রতি তিন মাসে দুটি পরীক্ষা নিয়ে গঠিত - ব্যাটল ফিজিক্যাল এফিসিয়েন্সি টেস্ট (BPET) এবং শারীরিক দক্ষতা পরীক্ষা (PPT)। যাতে বিভিন্ন শারীরিক কার্যকলাপ আছে। BPET-তে, সেনা/অফিসারদের বয়সের ওপর নির্ভর করে নির্ধারিত সময়ের মধ্যে ৫ কিলোমিটার দৌড়াতে হবে, ৬০ মিটার দৌড়াতে হবে, একটি দড়িতে ঝুলতে হবে, একটি দড়ি বেয়ে যেতে হবে। এবং ৯ ফুটের ব্যবধান অতিক্রম করতে হবে। যেখানে পিপিটিতে ২.৪ কিলোমিটার দৌড়, পুশ-আপ, চিন-আপ, সিট-আপ এবং ১০০ মিটার স্প্রিন্টের মতো কার্যক্রম পরিচালিত হয়। যেখানে পুল আছে সেখানেই সাঁতারের পরীক্ষা নেওয়া হয়।

আরও পড়ুন

এর ফলাফল প্রতি বছর সৈনিক/কর্মকর্তাদের বার্ষিক প্রতিবেদনে (ACR) অন্তর্ভুক্ত করা হয়, যা কমান্ডিং অফিসারের তত্ত্বাবধানে ছিল। নতুন নির্দেশিকা অনুযায়ী, ব্রিগেডিয়ার পদমর্যাদার একজন কর্মকর্তা বোর্ডের সভাপতিত্ব করবেন। প্রতি তিন মাস পর পর মূল্যায়ন হবে। বিপিইটি এবং পিপিটি ছাড়াও প্রতি বছর একটি সাঁতার পরীক্ষা এবং প্রতি ছয় মাসে ১০ কিলোমিটার স্পিড মার্চ এবং ৩২ কিলোমিটার রুট মার্চ যুক্ত করা হয়েছে। সমস্ত কর্মীদের একটি শারীরিক ফিটনেস কার্ড বজায় রাখতে হবে এবং অগ্রগতি ট্র্যাক করতে ২৪ ঘন্টার মধ্যে পরীক্ষার ফলাফল দেওয়া হবে।

Advertisement

যারা শারীরিক মান পূরণ করতে পারবেন না, এবং 'ওভারওয়েট' ক্যাটাগরিতে পড়বেন, তাঁদের প্রথমে লিখিত কাউন্সেলিং দেওয়া হবে। তারপর ৩০ দিনের একটি সংশোধন সময় দেওয়া হবে। আর ৩০ দিনের মধ্যে কোনও উন্নতি না হলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

 

Advertisement