scorecardresearch
 

Trust Vote in Himachal Pradesh: হিমাচলে কংগ্রেস সরকার টিকবে? আস্থা ভোটের দাবি বিজেপির

হিমাচলপ্রদেশে একটি মাত্র রাজ্যসভার আসনে বিজেপির জয়ের পরই সে রাজ্যের রাজনীতি নয়া মোড় নিল। বিধানসভায় আস্থা ভোটের দাবি জানাল বিজেপি। যার জেরে অগ্নিপরীক্ষার সামনে দাঁড়িয়ে কংগ্রেস। মঙ্গলবার রাজ্যসভা ভোটে কংগ্রেসের হারের পর সে রাজ্যের ক্ষমতায় থাকার 'নৈতিক অধিকার' তারা হারিয়েছে, এই দাবিতে সরব হয়েছে পদ্ম শিবির।

Advertisement
রাজ্যসভা নির্বাচনে হিমাচলে জয়ী বিজেপি। রাজ্যসভা নির্বাচনে হিমাচলে জয়ী বিজেপি।
হাইলাইটস
  • হিমাচলপ্রদেশে একটি মাত্র রাজ্যসভার আসনে বিজেপির জয়ের পরই সে রাজ্যের রাজনীতি নয়া মোড় নিল।
  • বিধানসভায় আস্থা ভোটের দাবি জানাল বিজেপি।
  • রাজ্যপাল শিবপ্রতাপ শুক্লের সঙ্গে বিধায়কদের নিয়ে দেখা করলেন বিরোধী দলনেতা জয়রাম ঠাকুর।

হিমাচলপ্রদেশে একটি মাত্র রাজ্যসভার আসনে বিজেপির জয়ের পরই সে রাজ্যের রাজনীতি নয়া মোড় নিল। বিধানসভায় আস্থা ভোটের দাবি জানাল বিজেপি। যার জেরে অগ্নিপরীক্ষার সামনে দাঁড়িয়ে কংগ্রেস। মঙ্গলবার রাজ্যসভা ভোটে কংগ্রেসের হারের পর সে রাজ্যের ক্ষমতায় থাকার 'নৈতিক অধিকার' তারা হারিয়েছে, এই দাবিতে সরব হয়েছে পদ্ম শিবির। বুধবার রাজ্যপাল শিবপ্রতাপ শুক্লের সঙ্গে বিধায়কদের নিয়ে দেখা করলেন বিরোধী দলনেতা জয়রাম ঠাকুর। সূত্রের খবর, আস্থা ভোটের দাবি জানিয়েছে বিজেপি। তাদের দাবি, মুখ্যমন্ত্রী সুখবিন্দর সুকু সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছেন। 

রাজ্যপালের সঙ্গে সাক্ষাতের পর জয়রাম বলেছেন, 'রাজ্যসভা নির্বাচনে বিজেপি প্রার্থী হর্ষ মহাজন জয়ী হয়েছেন। রাজ্যের ক্ষমতায় থাকার নৈতিক অধিকার হারিয়েছে কংগ্রেস সরকার।'

মঙ্গলবার রাজ্যসভা নির্বাচনে হিমাচলে হাড্ডাহাড্ডি লড়াই হয়। ৬৮ আসনের বিধানসভায় বিজেপি প্রার্থী হর্ষ এবং কংগ্রেস প্রার্থী অভিষেক মনু সিঙভি দু'জনেই ৩৪টি করে ভোট পান। শেষে টাই ব্রেকারে জয়ী হন বিজেপি প্রার্থী। কংগ্রেসের ৬ বিধায়ক এবং ৩ নির্দলের ক্রস ভোটিংয়ের জেরে বিজেপি প্রার্থী জয়ী হন বলে অভিযোগ। এই ঘটনার পর থেকেই সে রাজ্যে রাজনৈতিক টানাপড়েন শুরু হয়েছে। লোকসভা নির্বাচনের আগেই হিমাচলে কংগ্রেরস সরকারর পতন হবে বলে দাবি করেছে বিজেপি। 

আরও পড়ুন

অন্য দিকে, এই পরিস্থিতি সামাল দিতে ভূপিন্দর সিং হুদা এবং ডি কে শিবকুমারের মতো শীর্ষ নেতাকে সে রাজ্যে পাঠিয়েছেন কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। সূত্রের খবর, যে ৬ জন কংগ্রেস বিধায়ক বিজেপি প্রার্থীকে সমর্থন জানিয়েছেন, তাঁরা শিমলা ছেড়েছেন। হরিয়ানার উদ্দেশে রওনা দিয়েছেন ওই বিধায়করা। বিজেপির সঙ্গে তাঁরা নিয়মিত যোগাযোগ রাখছেন বলে দাবি করা হয়েছে। কংগ্রেস বিধায়কদের অপহরণ করা হয়েছে বলে অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী সুখবিন্দর। তিনি বলেছেন, 'আমাদের ৫-৬ বিধায়ককে অপহরণ করেছে কেন্দ্রীয় বাহিনী এবং বিজেপি শাসিত হরিয়ানার পুলিশ।' কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেছেন, 'হিমাচলপ্রদেশে গণতন্ত্রকে খুন করেছে বিজেপি।' 

Advertisement

সামনেই লোকসভা নির্বাচন। তার আগে রাজ্যসভা নির্বাচনে কংগ্রেসের হার ঘিরে হিমাচলে রাজনৈতিক পরিস্থিতি যে দিকে মোড় নিল, তা এই পর্বে নয়া মাত্রা যোগ করল। 

Advertisement