scorecardresearch
 

Rajasthan Chief Minister: শেষ মুহূর্তে আবার চমক! রাজস্থানে BJP-র মুখ্যমন্ত্রী ভজনলাল শর্মা

রাজস্থানের মুখ্যমন্ত্রীর কুর্সিতে ফেরা হল না বসুন্ধরা রাজের। নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন ভজন লাল শর্মা। 

Advertisement
BJP's Bhajanlal Sharma was named the Chief Minister of Rajasthan on Tuesday.
BJP's Bhajanlal Sharma was named the Chief Minister of Rajasthan on Tuesday.
হাইলাইটস
  • রাজস্থানে চমক বিজেপির।
  • রাজস্থানের মুখ্যমন্ত্রীর কুর্সিতে ফেরা হল না বসুন্ধরা রাজের।
  • নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন ভজনলাল শর্মা। 

ছত্তিশগড়, মধ্যপ্রদেশের মতো রাজস্থানেও মুখ্যমন্ত্রী বাছাইয়ে চমক দিল বিজেপি। রাজস্থানের মুখ্যমন্ত্রীর কুর্সিতে ফেরা হল না বসুন্ধরা রাজের। নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন ভজনলাল শর্মা। মরুরাজ্যের মুখ্যমন্ত্রী হিসাবে মঙ্গলবার ভজনলালের নাম ঘোষণা করা হয়। এদিন বৈঠকে বসেছিলেন বিধায়করা। তার পরেই ভজনলালের নাম মুখ্যমন্ত্রী হিসাবে ঘোষণা করা হয়। সানগানের কেন্দ্র থেকে ১ লক্ষ ৪৫ হাজারেরও বেশি ভোটে জয়ী হয়েছেন ভজনলাল।

মুখ্যমন্ত্রী হিসাবে ভজনলালের নাম ঘোষণা করেন বসুন্ধরা। রাজস্থানের মুখ্যমন্ত্রী হিসাবে বসুন্ধরার নাম নিয়ে জোর আলোচনা চলছিল। বিধানসভা নির্বাচনে কংগ্রেসকে হারিয়ে এ বার মরুরাজ্যে পদ্মফুল ফুটেছে। নতুন বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়ে জোর জল্পনা চলছিল। বেশ কয়েক জন বিজেপি নেতার নাম নিয়ে চর্চা শুরু হয়েছিল। তাঁদের মধ্যে অন্যতম ছিলেন বসুন্ধরা। এছাড়াও উঠে এসেছিল গজেন্দ্র শেখাওয়াত, মহান্ত বালকনাথ, দিয়া কুমারী অনিতা ভাদেল, মঞ্জু বাঘমার এবং অর্জুন রাম মেঘাওয়ালের নাম। 

ভজনলালের দু'জন ডেপুটি থাকছেন। উপমুখ্যমন্ত্রী করা হয়েছে দিয়া কুমারী এবং প্রেমচাঁদ বেইরওয়াকে। স্পিকার হচ্ছেন বাসুদেব দেবনানি। অতীতে রাজ্যের শিক্ষামন্ত্রী ছিলেন তিনি। 

ভজনলাল শর্মা কে ?

আরও পড়ুন

বিজেপির একনিষ্ঠ নেতা ভজনলাল। দীর্ঘ দিন ধরে রাজনীতির সঙ্গে যুক্ত তিনি। চার বারের বিজেপি রাজ্য সাধারণ সম্পাদক পদে দায়িত্ব সামলানোর অভিজ্ঞতা রয়েছে ভজনলালের। প্রথম বার নির্বাচনে জিতে বাজিমাত করেছেন তিনি। রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ (আরএসএস) এবং এবিভিপি-র সঙ্গে যুক্ত ভজনলাল। 

রাজস্থানের আগে সোমবার মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করা হয়। সে রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী হিসাবে মোহন যাদবের নাম ঘোষণা করেছে বিজেপি। পাশাপাশি, দুই উপমুখ্যমন্ত্রী হিসাবে জগদীশ দেবড়া এবং রাজেন্দ্র শুক্লার নাম ঘোষণা করা হয়েছে। স্পিকার হচ্ছেন প্রাক্তন মন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর। মোহনের হাতে পুষ্পস্তবক তুলে দেন বিদায়ী মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। উত্তরসূরীকে শুভেচ্ছাও জানিয়েছেন শিবরাজ। মুখ্যমন্ত্রী হিসাবে তাঁর নাম ঘোষণার পর মোহন বলেছেন, 'দলের খুবই ছোট কর্মী আমি। রাজ্য এবং কেন্দ্রীয় নেতৃত্বকে ধন্যবাদ। সকলের ভালবাসা এবং আশীর্বাদে যথাযথ দায়িত্ব পালনে সচেষ্ট থাকব।' ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী করা হয়েছে বিষ্ণু দেও সাইকে। 

Advertisement

Advertisement