scorecardresearch
 

SIM Card New Rule: সিম কার্ড নিয়ে নয়া নিয়ম কেন্দ্রের, না মানলে ১০ লক্ষ টাকা জরিমানা

ডিজিটাল জালিয়াতি ঠেকাতে সরকার সিম কার্ড বিক্রিকারী ডিলারদের ভেরিফিকেশন বাধ্যতামূলক করেছে। এর পাশাপাশি বাল্ক কানেকশন দেওয়ার নিয়মও বাতিল করা হয়েছে।

Advertisement
সিম কার্ড নিয়ে নয়া নিয়ম কেন্দ্রের, না মানলে ১০ লক্ষ টাকা জরিমানা সিম কার্ড নিয়ে নয়া নিয়ম কেন্দ্রের, না মানলে ১০ লক্ষ টাকা জরিমানা
হাইলাইটস
  • সিম কার্ড বিক্রিকারী ডিলারদের ভেরিফিকেশন বাধ্য়তামূলক
  • বাল্ক কানেকশন দেওয়ার নিয়মও বাতিল করা হয়েছে

সাইবার জালিয়াতির ঘটনা দ্রুত বাড়ছে। এ ধরনের ঘটনা বন্ধে সরকার অনেক বড় পদক্ষেপ নিয়েছে। বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ডিজিটাল জালিয়াতি ঠেকাতে সরকার সিম কার্ড বিক্রিকারী ডিলারদের ভেরিফিকেশন বাধ্যতামূলক করেছে। এর পাশাপাশি বাল্ক কানেকশন দেওয়ার নিয়মও বাতিল করা হয়েছে। এর পাশাপাশি বাল্ক কানেকশন দেওয়ার নিয়মও বাতিল করা হয়েছে। নতুন নিয়ম সম্পর্কে ব্যাখ্যা করে অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে সিম কার্ড ডিলারদের এখন পুলিশ ভেরিফিকেশন হবে।

তিনি জানান, ডিলারদের ভেরিফিকেশন লাইসেন্স দেওয়া সংস্থা বা টেলিকম অপারেটর করবে। ভেরিফিকেশন না হলে ১০ লক্ষ টাকা জরিমানা করা হবে। এছাড়াও আধার কার্ডের অপব্যবহার রোধ করতে সরকার জনসংখ্যার বিবরণ ক্যাপচার করা বাধ্যতামূলক করেছে। এর জন্য প্রিন্ট করা আধার কার্ডের QR কোড স্ক্যান করতে হবে।

বিজনেস টুডেতে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে বর্তমানে ১০ লক্ষ সিম কার্ড ডিলার রয়েছে। তাদের যাচাইয়ের জন্য যথেষ্ট সময় দেওয়া হবে। সিমকার্ড বন্ধ করার নিয়মও বদলানো হয়েছে।

আরও পড়ুন

কী প্রভাব পড়বে সাধারণ মানুষের ওপর?

টেলিকমিউনিকেশন বিভাগ এ বিষয়ে একটি বিবৃতি জারি করেছে। যাইহোক, সিম কার্ডের জন্য আধার কার্ড ব্যবহার করার প্রয়োজন হবে না। আগের মতোই, আপনি অন্য যে কোনও আইডি প্রুফের মাধ্যমেও একটি সিম কার্ড কিনতে পারবেন। থাম্ব ইমপ্রেশন এবং আইআরআইএস-ভিত্তিক প্রমাণীকরণ ছাড়াও আধার ই-কেওয়াইসি-তে ফেসিয়াল-ভিত্তিক বায়োমেট্রিক্স প্রমাণীকরণও অনুমোদিত হয়েছে।

নতুন কী কী নিয়ম

  • একটি ফোন নম্বর বা সিম কার্ড বন্ধ হওয়ার ৯০ দিন পর্যন্ত অন্য ব্যবহারকারীকে ইস্যু করা যাবে না। একজন ব্যবহারকারীকে সিম বদলের জন্য সম্পূর্ণ কেওয়াইসি প্রক্রিয়া অনুসরণ করতে হবে। আউটগোয়িং কল এবং ইনকামিং মেসেজে ২৪ ঘণ্টা নিষেধাজ্ঞা থাকবে।
  • PoS (পয়েন্ট অফ সেল) এর জন্য যাচাইকরণ প্রক্রিয়া টেলিকম অপারেটররা করবে। জাল সিম কার্ড ইস্যু বন্ধ করতেই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।
  • যদি কোন PoS বেআইনি কার্যকলাপের সঙ্গে জড়িত বলে প্রমাণিত হয়, তবে এটি বন্ধ করা হবে এবং তিন বছরের জন্য ব্লক করা হবে।
  • পরবর্তী ১২ মাসের মধ্যে লাইসেন্স প্রক্রিয়ার অধীনে বিদ্যমান PoS রেজিস্ট্রেশন হবে।
  • এর বাইরে সাইবার জালিয়াতি ঠেকাতে ৫২ লাখ মোবাইল সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।
  • ২০২৩ সালের মে থেকে এখন পর্যন্ত ৬৭ হাজার ডিলারকে কালো তালিকাভুক্ত করা হয়েছে এবং ৩০০টি এফআইআর নথিভুক্ত করা হয়েছে।

Advertisement

Advertisement